সিপিবির ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

| রবিবার , ৬ মার্চ, ২০২২ at ৮:২৪ পূর্বাহ্ণ

বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। এ উপলক্ষে সিপিবি কেন্দ্রীয় কমিটির উদ্যোগে সকাল ৮টায় পার্টির কেন্দ্রীয় কার্যালয় মুক্তিভবনে পার্টির পতাকা উত্তোলন, বিকেল ৪টায় মুক্তিভবনের সামনে থেকে লাল পতাকা মিছিল ও বিকেল সাড়ে ৫টায় মুক্তিভবনস্থ মৈত্রী মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। খবর বাসসের।
সিপিবির সভাপতি মোহাম্মদ শাহ আলম ও সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বাংলাদেশের কমিউনিস্ট পার্টির ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল এক বিবৃতিতে দেশের শ্রমিক, কৃষক, ক্ষেতমজুর, মেহনতি মানুষসহ সর্বস্তরের দেশবাসীর প্রতি শুভেচ্ছা জানিয়েছেন। পার্টি নেতৃবৃন্দ বিগত দিনে পার্টির পতাকা সমুন্নত রাখতে গিয়ে যাঁরা শহীদের মৃত্যুবরণ করেছেন, তাঁদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন।
তারা বলেন, ভাষা আন্দোলন, মুক্তিযুদ্ধ, স্বৈরাচারবিরোধী গণতান্ত্রিক সংগ্রাম, সাম্প্রদায়িকতা ও সাম্রাজ্যবাদ বিরোধী লড়াই, জাতীয় সম্পদ রক্ষার আন্দোলন, যুদ্ধাপরাধীদের বিচারের আন্দোলন, যুদ্ধাপরাধী সংগঠন জামাত-শিবির নিষিদ্ধের আন্দোলনসহ সকল আন্দোলন-সংগ্রামেই সিপিবি অনন্য ভূমিকা পালন করেছে। বিবৃতিতে নেতৃবৃন্দ যথাযোগ্য মর্যাদায় প্রতিষ্ঠাবার্ষিকী পালনের জন্য সারা দেশে পার্টির সকল কমিটি ও শাখার প্রতি আহ্বান জানান।
বিগত শতাব্দির বিশের দশকে ভারতবর্ষের কমিউনিস্ট পার্টি (সিপিআই) প্রতিষ্ঠিত হয়। ১৯৪৮ সালের ৬ মার্চ স্বতন্ত্রভাবে পাকিস্তানের কমিউনিস্ট পার্টি এবং একই সঙ্গে পার্টির পূর্ব পাকিস্তান প্রাদেশিক কমিটি প্রতিষ্ঠা করা হয়। পরবর্তীতে ১৯৬৮ সালে পূর্ব পাকিস্তান প্রাদেশিক কমিটির ৪র্থ সম্মেলনে পৃথক কেন্দ্রীয় কমিটি গঠন করে স্বতন্ত্র ও স্বাধীন পার্টি হিসেবে পূর্ব পাকিস্তানের কমিউনিস্ট পার্টি কার্যক্রম শুরু এবং ওই সম্মেলনকে প্রথম পার্টি কংগ্রেস হিসেবে গ্রহণ করা হয়।

পূর্ববর্তী নিবন্ধখাগড়াছড়িতে বিএনপির বিক্ষোভে পুলিশি বাধা
পরবর্তী নিবন্ধবিশেষজ্ঞ চিকিৎসকের মমতার হেলথ কেয়ার সার্ভিস প্রজেক্ট পরিদর্শন