সিনেমা ইন্ডাস্ট্রি আমাকে যথাযথ মূল্যায়ন করেনি

| মঙ্গলবার , ১৯ এপ্রিল, ২০২২ at ১১:২৮ পূর্বাহ্ণ

সোনালী যুগের চলচ্চিত্রের সুপারহিট নায়ক ইলিয়াস জাভেদ। ১৪ বছর বয়সে নিজ জন্মভূমি পাকিস্তান থেকে এসে বাংলা চলচ্চিত্রকে ভালবেসে থেকে যান এদেশে। ফিরে যাওয়া হলো না আর। রুপালী জগতের মোহ তাকে বন্দী করে রেখে দিল বাংলাদেশ। বাংলা সিনেমায় নৃত্য পরিচালক হিসেবে তার কর্মজীবন শুরু হয় ১৯৬৩ সালে। পরবর্তীতে উর্দু ছবি ‘নয়ী জিন্দেগি’ সিনেমা দিয়ে অভিনয় জীবন শুরু। এই গুণী অভিনেতা শুধু অভিনয় নৃত্যেই পারদর্শী নয়, ঘোড়া চালানো, তলোয়ার চালানোতেও পারদর্শী ছিলেন। বেশ কয়েক বছর গুরুতর অসুস্থ হয়ে ঘরবন্দি জীবন-যাপন করছেন।

বছর দুয়েক আগে তার ইউরোনারি ব্লাডারে ক্যান্সার ধরা পড়েছিল। সেটা অপারেশনের পরও তিনি অসুস্থ রয়েছেন। সমপ্রতি তার সঙ্গে কথা হল তার বর্তমান অবস্থা ও চলচ্চিত্রের সার্বিক বিষয় নিয়ে। কেমন আছেন? জাভেদ বলেন, আপনাদের সবার দোয়ায় আছি মোটামুটি। এই বয়সে এসে শারীরিক এত বড় কষ্ট সহ্য করে দিন পার করছি। আমার জীবনসঙ্গী ডলি সেবা দিয়ে যাচ্ছে প্রতিনিয়ত। সারা জীবন তো সিনেমা সিনেমা করে জীবন কাটিয়ে দিলাম। কিন্তু জীবনের এই পড়ন্ত বিকেলে উপলব্ধি হলো কি পেলাম আর কি হারালাম! একটা সময় পোশাকি ছবির যুবরাজ ছিলেন আপনি। এ বিষয়টা ভাবতে কেমন লাগে?

গুণী এ অভিনেতা বিমর্ষ সুরে বলেন, এখন আর এসব নিয়ে ভাবি না। কি হবে ভেবে! সিনেমা ইন্ডাস্ট্রি আমাকে যথাযথ মূল্যায়ন করেনি। তাছাড়া রাষ্ট্রীয়ভাবে কোনো সম্মানও জানানো হয়নি আমাকে। এমনও ঘটনা রয়েছে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে আমাকে আজীবন সম্মাননা জানানো হবে বলে কমিটি সিদ্ধান্ত নিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধট্রেলারে নজর কাড়লেন মিথিলা
পরবর্তী নিবন্ধসাব্বিরের ঝড়ো সেঞ্চুরি