সিডিএর তদন্ত কমিটির প্রতিবেদন চেয়ারম্যানের কাছে হস্তান্তর আজ

রেয়াজউদ্দিন বাজারে আগুন সিডিএ ও জেলা প্রশাসনের সচেতনতামূলক প্রচারণা

আজাদী ডেস্ক | বৃহস্পতিবার , ৪ জুলাই, ২০২৪ at ১১:০৪ পূর্বাহ্ণ

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স দপ্তর এবং তামাকুন্ডি লেইম বণিক সমিতির নেতৃবৃন্দের বক্তব্য থেকে জানা যায়, তামাকুমণ্ডি লেনের ১১০টি মার্কেট ইমারত নির্মাণ বিধিমালা না মেনে করা হয়েছে। এছাড়া রেয়াজউদ্দিন বাজারে অগ্নিকাণ্ডের ঘটনায় সিডিএ কর্তৃক গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন আজ বৃহস্পতিবার সিডিএ চেয়ারম্যানের কাছে হস্তান্তর করা হবে বলে গতকাল সিডিএ প্রেরিত এক বিজ্ঞপ্তিতে জানা গেছে।

এদিকে রেয়াজউদ্দিন বাজারে বাণিজ্যিক ভবনে অবৈধভাবে বসবাসকারী ব্যবসায়ীদের সচেতন করার উদ্দেশ্যে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) ও জেলা প্রশাসন যৌথভাবে সচেতনতামূলক প্রচারণা চালিয়েছে। উক্ত প্রচারণায় মাইকিং ও লিফলেট বিতরণ করা হয়।

সিডিএ চেয়ারম্যান মোহাম্মদ ইউনুছের নির্দেশে গতকাল বুধবার সকাল ১০টায় রেয়াজউদ্দিন বাজার এলাকায় জেলা প্রশাসনের সহকারী কমিশনার (ভূমি) এএফএম শামীম ও সিডিএর অথরাইজড অফিসার তানজিব হোসেনের নেতৃত্বে প্রচারণা চালানো হয়।

এ সময় মাইকিং করে সকলের উদ্দেশ্যে জানানো হয়, সম্প্রতি অগ্নিকাণ্ডের ঘটনায় রেয়াজউদ্দিন বাজার, তামাকুন্ডি লেইন এবং তৎসংলগ্ন এলাকায় বিদ্যমান বাণিজ্যিক ভবনের উপরের তলায় অবৈধভাবে মানুষ বসবাস করছেন, যা সিডিএ ও জেলা প্রশাসন জানতে পেরেছে। ফলে আগুন কিংবা যেকোনো প্রাকৃতিক দুর্যোগে জানমালের ক্ষয়ক্ষতির আশঙ্কা বৃদ্ধি পাচ্ছে। তাই দুর্ঘটনা এড়াতে বাণিজ্যিক ভবনের উপরের তলায় অবৈধভাবে বসবাস হতে বিরত থাকতে ভবন মালিক ও ব্যবসায়ীদের অনুরোধ করা হয়। অন্যথায় সিডিএ ও জেলা প্রশাসন যৌথভাবে আইনানুগ ব্যবস্থা নেবে। এছাড়া অগ্নিকাণ্ডের মতো দুর্ঘটনা এড়াতে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে অগ্নি নিরাপত্তা নির্দেশিকা সম্বলিত লিফলেট বিতরণ করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন সিডিএর সহকারী অথরাইজড অফিসার মোহাম্মদ ওসমান ও হামিদুল হক, উচ্চমান সহকারী সেলিম উদ্দিন, ভবন পরিদর্শক মো. তোফায়েল হোসেন, এ এস এম মিজান, সৈকত চন্দ্র পাল, গৌরাঙ্গ চন্দ্র পাল, শাহাদাত হোছাইন, বিমান বড়ুয়া, অফিস সহকারী শহিদুল ইসলাম, অফিস সহায়ক মো. আবুল বশর, মিজানুর রহমান, মো. এজাহার মিয়া, নিজাম উদ্দিন প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধজাহাজভাঙা শিল্পকে পরিবেশবান্ধব ও ঝুঁকিমুক্ত করতে অর্থায়নের আহ্বান
পরবর্তী নিবন্ধপ্রিমিয়ার ভার্সিটির সিএসই বিভাগে সাইবার সিকিউরিটি বিষয়ে সেমিনার