সিটি কর্পোরেশনের লোভী মনোভাব যাচ্ছে না

এডভোকেট আখতার কবির চৌধুরী সম্পাদক, সুশাসনের জন্য নাগরিক (সুজন), চট্টগ্রাম। | বুধবার , ৩ নভেম্বর, ২০২১ at ৬:২৬ পূর্বাহ্ণ

টেক্সটাইল গেট এলাকায় ফুটপাতে দোকান নির্মাণ প্রসঙ্গে সুশাসনের জন্য নাগরিক (সুজন), চট্টগ্রামের সাধারণ সম্পাদক এডভোকেট আখতার কবির চৌধুরী বলেন, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের লোভী মনোভাব যাচ্ছে না। নগরীর কোথাও খালি জায়গা দেখলেই তারা স্থাপনা তৈরি করে ভাড়া দিতে তৎপর হয়ে উঠে। যে হারে স্থাপনা নির্মাণ হচ্ছে তাতে মনে হয় ফুটপাত আর সড়ক বলতে কি বুঝায় সে সম্পর্কে কর্পোরেশনের নগর পরিকল্পনা ও প্রকৌশল বিভাগের কোন ধারণা নেই। আধুনিক নগরীতে সড়কে গণপরিবহন চলাচলের লেনের পাশপাশি সাইকেল, রিকশা, প্রতিবন্ধিদের হুইল চেয়ার চলাচলের লেন থাকার কথা। অথচ নগরীতে তার কিছুই নেই তার উপর বিক্রি হচ্ছে ফুটপাত।
চট্টগ্রাম মহানগরীতে ওইসব তো দূরের কথা। যেখানেই খালি জায়গা পাচ্ছে সেখানেই বানিজ্যিক স্থাপনা তৈরি করতে যেন প্রতিযোগিতায় নেমেছে কর্পোরেশন। হাজারো দোকান বরাদ্দ দিলেও কখনো চাহিদা কমবে না। কিন্তু লোভী মনোভাবের অচলায়তন থেকে তারা বের হতে পারছে না। এ নগরীতে যেন কোন নাগরিক অধিকার নেই।
আখতার কবির বলেন, কোথাও অবৈধ স্থাপনা উচ্ছেদ করে জায়াগা খালি হলেই কর্পোরেশন স্থাপনা নির্মাণের জন্য চলে আসে। রাজস্ব আয় বাড়ানোর নামে এসব স্থাপনা নির্মাণের নেপথ্যে কর্পোরেশনের সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তা কর্মচারীদের অনৈতিক লেনদেনের কথাও শোনা যায়। যেখানে তারা আর্থিকভাবে লাভবান হয় সেখানেই তারা স্থাপনা নির্মাণ করে।
অতীতের মেয়রও প্রশাসক যেসব সিদ্ধান্ত দিয়েছে তা বাতিল করতে গেলে কর্পোরেশন আইনী জটিলতায় পড়বে এমন বক্তব্য প্রসঙ্গে আখতার কবির বলেন, ফুটপাতে দোকান বরাদ্দ দেয়া যদি বৈধ না হয় তা যতই কঠিন হউক না কেন বাতিল করা উচিত। অন্যথায় এটাকে দৃষ্টান্ত ধরে ভবিষ্যতে নগরীর সকল ফুটপাত দখল হয়ে যাবে।
প্রায় দেড় কোটি মানুষের এ নগরীতে নাগরিক সুবিধার বিষয়টি সিটি কর্পোরেশন চিন্তা করে বলে মনে হচ্ছে না। রাজস্ব দিচ্ছে নগরবাসী অথচ এ নগরীতে নিরাপদে নগরবাসীর চলাচলের কোন জায়গা নেই। টেঙটাইল গেট এলাকায় ফুটপাতে দোকান বরাদ্দ দিয়ে খুবই জঘন্য এবং নাগরিক স্বার্থবিরোধী কাজ হয়েছে সিটি কর্পোরেশন। এ বরাদ্দ বাতিল করে নগরবাসীর কাছে সিটি কর্পোরেশনের দুঃখ প্রকাশ করা উচিত।

পূর্ববর্তী নিবন্ধচোখে-মুখে অন্ধকার, চিকিৎসা ব্যয় মিটবে কীভাবে
পরবর্তী নিবন্ধএভাবে চলতে থাকলে আর কোন ফুটপাত অবশিষ্ট থাকবে না