সিঙ্গাপুরে অর্থপাচার: এস আলমের বিরুদ্ধে বন্ধ অনুসন্ধান ফের শুরু

| বৃহস্পতিবার , ২২ আগস্ট, ২০২৪ at ১২:১৩ অপরাহ্ণ

সিঙ্গাপুরে এক বিলিয়ন ডলার পাচারের অভিযোগে এস আলম গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাইফুল আলম এবং তার স্ত্রী ফারজানা পারভীনের বিরুদ্ধে বন্ধ থাকা অনুসন্ধান আবারও শুরু করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। এরই মধ্যে অভিযোগ অনুসন্ধানে নথিপত্র চেয়ে বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটে (বিএফআইইউ) চিঠিও দিয়েছে কমিশন। খবর বিডিনিউজের।

এ অভিযোগ অনুসন্ধানে দায়িত্ব দেওয়া হয়েছে দুদকের উপপরিচালক নূরআলমকে। তিনি এরকম একটি অনুসন্ধান শুরুর তথ্য বললেও বিস্তারিত বলতে চাননি। এক বছর আগে এমন অভিযোগ নিয়ে দুদক অনুসন্ধানে নামলেও বিষয়টি আইনআদালতের পর তা বন্ধ থাকে। কর্মকর্তারা বলেন, সরকার পরিবর্তনের পর গত রোববার আপিল বিভাগের একটি আদেশের কপি পায় দুদক, সেখানে অনুসন্ধান চালিয়ে যাওয়ার কথা বলা হয়। আপিল বিভাগের ওই আদেশে বলা ছিল, ‘অভিযোগটি যথার্থ নয়। তবে দুদক বা বাংলাদেশ ব্যাংকের বিএফআইইউ চাইলে অভিযোগটি অনুসন্ধান করতে পারে।’ ওই কর্মকর্তা বলেন, সেই অনুযায়ী গত মঙ্গলবার অনুসন্ধানটি পুনরায় শুরু করা হয়। সেদিনই নথিপত্র চেয়ে চিঠিও পাঠানো হয়।

সরকার পতনের আগে ও পরে নানা কারণে আলোচিত ব্যবসায়িক শিল্পগোষ্ঠী এস আলম গ্রুপের চেয়ারম্যান এস আলমের বিরুদ্ধে সিঙ্গাপুরে অর্থ পাচারের বিষয়টি সামনে আসে ২০২৩ সালের অগাস্টে। তখন এ বিষয়ে নিয়ে অনুসন্ধান শুরু হলেও তা আর এগোয়নি। দুদক ২০২৩ সালের ১৩ অগাস্ট এ বিষয়ে অনুসন্ধান শুরুর উদ্যোগ নেয় ইংরেজি দৈনিক ডেইলি স্টারে ৪ অগাস্ট প্রকাশিত ‘এস আলম’স আলাদিন’স ল্যাম্প’ শিরোনামে প্রতিবেদনের ভিত্তিতে।

পূর্ববর্তী নিবন্ধশামা ওবায়েদ ও কৃষক দলের বাবুলের সব পদ স্থগিত
পরবর্তী নিবন্ধসাবেক ডিএমপি কমিশনার ফারুকের নামে দুদকে অভিযোগ