সিআইইউতে অধ্যাপক পদে যোগ দিলেন ড. সৈয়দ মনজুর কাদের

আজাদী অনলাইন | মঙ্গলবার , ২৩ মার্চ, ২০২১ at ৩:৪৬ অপরাহ্ণ

নগরীর জামালখানস্থ চিটাগং ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির (সিআইইউ) ব্যবসায় অনুষদে অধ্যাপক হিসেবে যোগদান করেছেন ড. সৈয়দ মনজুর কাদের।
তিনি ইতিপূর্বে একই অনুষদে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। ২০০৫ সালে অর্থনীতির প্রভাষক হিসেবে তিনি ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটিতে যোগ দেন। ড. মনজুর ২০১৩ সালে যুক্তরাজ্যের প্রখ্যাত শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের পূর্ণ গবেষণা বৃত্তির আওতায় ‘কর্পোরেট এফিসিয়েনসি এবং ফিন্যান্সিয়াল কন্সট্রেইনস্’ বিষয়ে পিএইচডি এবং ২০০৪ সালে যুক্তরাজ্যের এসেক্স বিশ্ববিদ্যালয় হতে ‘ফিন্যান্সিয়াল এন্ড বিজনেস ইকোনোমিক্স’ বিষয়ে ডিসটিংকশনসহ এমএসসি ডিগ্রি অর্জন করেন। ইতিপূর্বে ২০০১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ হতে ১ম শ্রেণীতে স্নাতক (সম্মান) ডিগ্রি অর্জন করেন। যুক্তরাজ্যে থাকাকালীন তিনি শেফিল্ড বিশ^বিদ্যালয়ে শিক্ষকতাও করেছেন। দেশী-বিদেশী বিভিন্ন সাময়িকীতে তাঁর উল্লেখযোগ্য সংখ্যক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে এবং যুক্তরাজ্য ও সিঙ্গাপুরে অনুষ্ঠিত বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনে তিনি তাঁর প্রবন্ধসমূহ উপস্থাপন করেছেন।
যুক্তরাজ্যের ‘ইন্সটিটিউট অব ফিসক্যাল স্টাডিজ’ এবং ‘ইকোনোমিক্স নেটওয়ার্ক অব দ্য হায়ার এডুকেশন একাডেমি’ এর মত প্রখ্যাত প্রতিষ্ঠান কর্তৃক আয়োজিত বিভিন্ন প্রশিক্ষণ কর্মশালায় তিনি অংশগ্রহণ করেন। অধ্যাপক মনজুর কাদের বর্তমানে সিআইইউর ইন্টারন্যাশনাল বিজনেস এবং এমআইএস বিভাগের বিভাগীয় প্রধান এবং বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অভ গভার্নেন্স, ডেভেলপম্যান্ট এন্ড ইন্টারন্যাশনাল স্টাডিস-এর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি একজন সক্রিয় রোটারিয়ান এবং যুক্তরাজ্যের ‘রয়াল ইকোনোমিক সোসাইটি’ ও ‘বাংলাদেশ ইকোনোমিক এসোসিয়েশন’ এর একজন সদস্য।
তাঁর এই যোগদান প্রসঙ্গে সিআইইউ’র ব্যবসায় অনুষদের ডিন ড. মোহাম্মদ নাঈম আব্দুল্লাহ্ জানান, অধ্যাপক ড. সৈয়দ মনজুর কাদের-এর এই যোগদানের ফলে আমাদের ব্যবসায় অনুষদে উপদেষ্টাসহ পূর্ণকালীন অধ্যাপকের সংখ্যা দাঁড়ালো তিন। এছাড়াও আরোও পাঁচজন পূর্ণকালীন সহযোগী অধ্যাপকসহ অন্যান্য সহকারী অধ্যাপক এবং প্রভাষকবৃন্দ এই অনুষদে কর্মরত রয়েছেন।
এই অনুষদের শিক্ষকগণ শিক্ষকতার পাশাপাশি নিয়মিত দেশী-বিদেশী বিভিন্ন সাময়িকীতে গবেষণা প্রবন্ধ প্রকাশনার কাজেও নিয়োজিত বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধকাপ্তাইয়ে বিপুল সেগুন কাঠ উদ্ধার বিজিবির
পরবর্তী নিবন্ধদুই ক্যাচ মিস করে জয় মিস টাইগারদের