সাড়ে ৭% কমিয়ে এডিপি সংশোধন পুরোটাই কমেছে প্রকল্প সহায়তা

| বৃহস্পতিবার , ২ মার্চ, ২০২৩ at ৬:১৮ পূর্বাহ্ণ

মূল এডিপি থেকে সাড়ে ৭ শতাংশ বরাদ্দ কমিয়ে চলতি ২০২২২৩ অর্থবছরের জন্য ২ লাখ ২৭ হাজার ৫৬৬ কোটি টাকার সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচি (আরএডিপি) অনুমোদন করেছে সরকার। এডিপি সংশোধন করতে গিয়ে এবার সরকারের নিজস্ব অর্থায়ন অপরিবর্তিত রেখে বিদেশি ঋণ ও অনুদানের অংশ থেকে সাড়ে ১৮ হাজার টাকা কমানো হয়েছে। গতকাল বুধবার জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সভায় সংশোধিত এ এডিপি অনুমোদন করা হয়েছে।

এতে সভাপতিত্ব করেন এনইসির চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। খবর বিডিনিউজের। ডলার সংকটে ব্যয় সাশ্রয় ও সরকারি খরচ সংকোচনের নীতিকে সামনে রেখে এবার ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচির কার্যক্রম বাস্তবায়ন করছে সরকার। অপেক্ষাকৃত গুরুত্বপূর্ণ প্রকল্পগুলোকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। এতে এডিপি বাস্তবায়নে কিছুটা ধীরগতি দেখা যাচ্ছে। জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত সাত মাসে মূল এডিপির ব্যয় হয়েছে মাত্র ২৮ দশমিক ১৬ শতাংশ; যা সাত বছরের মধ্যে সর্বনিম্ন। এমন প্রেক্ষাপটে বরাবরের মত এডিপি সংশোধনের পথে হাঁটল সরকার।

সংশোধিত মূল এডিপির সঙ্গে স্বায়ত্বশাসিত সংস্থা ও করপোরেশনের নিজস্ব অর্থায়নে বাস্তবায়নাধীন প্রকল্পে মোট ৮ হাজার ৯৯৪ কোটি ৫৮ লাখ টাকা ব্যয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এতে সংশোধিত মোট এডিপির আকার দাঁড়িয়েছে ২ লাখ ৩৬ হাজার ৫৬০ কোটি ৬৭ লাখ টাকা। ২০২২ সালের ১৭ মে স্বায়ত্বশাসিতসহ চলতি ২০২২২৩ অর্থবছরের জন্য ২ লাখ ৫৬ হাজার কোটি টাকার এডিপি অনুমোদন করা হয়েছিল। গতকা বুধবার ঢাকার শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে পরিকল্পনা প্রতিমন্ত্রী শামসুল আলম সংশোধিত এডিপির বিভিন্ন তথ্য তুলে ধরেন। স্বায়ত্বশাসিত প্রতিষ্ঠান ও বিভিন্ন করপোরেশনের অর্থায়নে ১০২টি প্রকল্পসহ সংশোধিত এডিপিতে প্রকল্পের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৬২৭টি।

পূর্ববর্তী নিবন্ধপশ্চিম গুজরা মুনিরীয়া দারুচ্ছুন্নাহ সিনিয়র মাদরাসার সালানা জলসা
পরবর্তী নিবন্ধফুরফুরা দরবারের ওয়াজ মাহফিল কাল থেকে