সাশ্রয়ী মূল্যে রবির ডাটা প্যাক পাবে চবি শিক্ষার্থীরা

অনলাইন শিক্ষা চালু রাখতে চবি ও রবির সমঝোতা চুক্তি

চবি প্রতিনিধি | বৃহস্পতিবার , ২৯ অক্টোবর, ২০২০ at ৭:৩৮ অপরাহ্ণ

অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের সুবিধার্থে প্রতি মাসে ১৫ গিগাবাইট (জিবি) করে ইন্টারনেট প্যাক দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) কর্তৃপক্ষ। আগামী ১ নভেম্বর থেকে শিক্ষার্থীদের দেওয়া নির্ধারিত সিমে এ ডাটা প্যাক দেওয়া হবে। আজ বৃহস্পতিবার (২৯ অক্টোবর) সকাল সাড়ে এগারোটায় নগরীর চারুকলা ইন্সটিটিউটে এ নিয়ে রবি আজিয়াটা লিমিটেডের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে।
এতে চবির রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) প্রফেসর এস এম মনিরুল হাসান ও রবির চিফ এন্টারপ্রাইজ বিজনেস অফিসার আদিল হোসেন নোবেল নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন।
রবি এবং এয়ারটেল সিম গ্রাহকরা এ সুবিধা ভোগ করতে পারবেন।
এ নিয়ে গত ৯ অক্টোবর তথ্য চেয়ে চবি কর্তৃপক্ষ একটি বিজ্ঞপ্তি দেন। এতে রবি বা এয়ারটেল সিম না থাকায় রবির এ সেবা গ্রহণের জন্য অনেকেই আবেদন করতে পারেননি।
এজন্য গত ২৮ অক্টোবর কর্তৃপক্ষ দ্বিতীয় ধাপে আবেদন করার সুযোগ এবং ১০ টাকায় শিক্ষার্থীদের সিম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে চবি কর্তৃপক্ষ।
আগামী ৩১ অক্টোবর বেলা বারোটা পর্যন্ত শিক্ষার্থীরা নির্ধারিত লিংকে গিয়ে এ তথ্য পূরণ করতে পারবেন এবং দেশের যেকোনো প্রান্ত থেকে রবি সেবা কেন্দ্রে শিক্ষার্থী পরিচয়পত্র ও জাতীয় পরিচয়পত্র দেখিয়ে সিম কার্ড নিতে পারবেন৷ রেজিস্ট্রেশন লিংক: https://forms.gle/myynHvy6f7RBxCtG7
চবি প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া সঞ্চালনায় সমঝোতা অনুষ্ঠানে উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, “দেশে করোনা পরিস্থিতির কারণে সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এই মহামারীতে শিক্ষার্থীদের একাডেমিক ক্ষতি পুষিয়ে নিতে অনলাইন-ভিত্তিক ক্লাস চালু করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এ কার্যক্রমের আওতায় শিক্ষার্থীদের শতভাগ ক্লাসমুখী করতে সকল শিক্ষার্থীকে প্রতিমাসে বিনামূল্যে ১৫জিবি ডাটা প্যাক প্রদান করা হবে।”
রবির চিফ এন্টারপ্রাইজ বিজনেস অফিসার আদিল হোসেন নোবেল বলেন, “ডিজিটাল কোম্পানি হিসেবে দেশের সবক্ষেত্রে ডিজিটাল জীবনধারা প্রসারের লক্ষ্যে কাজ করে যাচ্ছে রবি। এরই ধারাবাহিকতায় করোনা মাহামারী চলাকালে শিক্ষার্থীরা যেন অনলাইনে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে পারেন এজন্য বিশ্ববিদ্যায়গুলোতে প্রযুক্তিগত ও ডাটা সুবিধা প্রদান করছি আমরা।”
তিনি আরও বলেন, “আমরা সব বিশ্ববিদ্যালয়ের এ সেবা দেওয়ার পরিকল্পনা হাতে নিয়েছি। তবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়কে অগ্রাধিকার দিয়ে আমাদের কার্যক্রম শুরু করেছি।”
সংশ্লিষ্ট কমিটির সদস্য সচিব ও চবি প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, “শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে অংশগ্রহণের সুবিধার্থে চবি কর্তৃপক্ষ রবি এবং এয়ারটেলের মাধ্যমে প্রতি মাসে ১৫ জিবি ফ্রি ডাটা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এক্ষেত্রে যারা তথ্যে কোনো প্রকার সংশোধন করতে চান সেটা আগের পূরণকৃত লিংকে ঢুকে করতে পারবেন এবং আগে রেজিস্ট্রেশন করলেও আগ্রহীরা সিম নিতে পারবেন।”
এসময় বক্তব্য রাখেন কলা ও মানববিদ্যা অনুষদের ডিন প্রফেসর ড. সেকান্দর চৌধুরী, সোহরাওয়ার্দী হলের প্রভোস্ট প্রফেসর মাইনুল হাসান চৌধুরী, সমাজবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর মুস্তাফিজুর রহমান সিদ্দিকী, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর নাসিম হাসান, সিনেট সদস্য প্রফেসর সুলতান আহমেদ, প্রফেসর সেলিম উদ্দিন এবং রবির জেনারে ম্যানেজার (চট্টগ্রাম) আরিফ আহমেদ চৌধুরী।
এছাড়া অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ, ডিনবৃন্দ, প্রভোস্টবৃন্দ, সহকারী প্রক্টরবৃন্দ ও রবির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ল ১৪ নভেম্বর পর্যন্ত
পরবর্তী নিবন্ধপাঁচ মিনিটের পথ পার হতে চল্লিশ মিনিট