সালাম ভয়ে নয়, ভক্তিতে চাই

মোহাম্মদ ওয়াহিদ মিরাজ | শুক্রবার , ২৩ ডিসেম্বর, ২০২২ at ৬:১৪ পূর্বাহ্ণ

অনেকের মতো আমিও আপনাকে দেখলে সালাম দেই। এ সালাম ভক্তির না ভয়ের? একথা আমরা অনেকেই কখনো ভাবিনি। আমি অনেক ভেবে চিন্তে যা পেয়েছি তা হলো বর্তমান যুগে ভয়ের কারণে লোক দেখানো অনেক সালাম বিনিময়ও হয়ে থাকে। কারণ সালাম গ্রহীতার চেয়ার তথা ক্ষমতার তুলনায় দাতা হয়তো নগণ্য। তাই তিনি ইচ্ছা করলে অন্যায়ভাবে দাতার অনেক ক্ষতি করতে পারবেন।

তাই প্রকাশ্যে সালাম দেয়, গ্রহীতার সম্মুখে তার কর্মের প্রশংসা করতে করতে বেহুশ হয়ে যায়, কিন্তু তখন অন্তরে রক্তক্ষরণ চলে। কারণ তখন গ্রহীতার সব দু’নম্বরী দাতার চোখের সম্মুখে ভাসতে থাকে, মণিকোঠায় বার বার তার কুকর্মের ইতিহাস আনাগোনা করতে থাকে। আমরা প্রায় সময়ে খেয়াল করি কেউ মারা যাওয়ার পরে কোন লোকের কমের্র ব্যাপারে যখন আলোচনা হয় তখন অনেকেই বলেন ‘লোকটি মারা গেছে, বলা ভালো না।

সৃষ্টিকর্তা তাকে শান্তি দান করুক, তবে সে এতো ভালো লোক ছিল না, একজন মুখোশধারী শয়তান ছিল ইত্যাদি ইত্যাদি …’। এখানে সৃষ্টিকর্তা তাকে হয়তো মুখোশধারী শয়তান হিসেবেই কবুল করবেন। কারণ তিনি অন্তর্যামী।

তাই আসুন, আমরা যেন মানুষের অন্তরের সালাম পাই তেমন ভালো কর্ম করি। ভয়ের সালাম নয়, তা যেন হয় নিজের ভালো কর্ম দ্বারা অন্যের মন জয়ের। পরকালে যা আমাদের অনেক অনেক মূল্যবান সম্পদ হিসেবে চিরশান্তি অর্জনের মতো গুরুত্বপূর্ণ কাজে লাগবে।

পূর্ববর্তী নিবন্ধটমাস রবার্ট ম্যালথাস : জনসংখ্যা বিষয়ক তত্ত্ব প্রণেতা
পরবর্তী নিবন্ধসুদীর্ঘ প্রতীক্ষার এক রোমাঞ্চকর বিজয় উপাখ্যান