সার্ভার জটিলতায় ভোগান্তি

ট্রেনের ঈদের টিকিট বিক্রির দ্বিতীয় দিন

| রবিবার , ৯ এপ্রিল, ২০২৩ at ৫:১৫ পূর্বাহ্ণ

রেলে ঈদের অগ্রিম টিকিট বিক্রির দ্বিতীয় দিনে সার্ভার জটিলতায় ব্যাপক ভোগান্তি পোহাতে হয়েছে। গতকাল সকাল ৮টা থেকে টিকিট বিক্রি শুরু হলেও ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও টিকিট বিক্রির সাইট সহজডটকমে ঢুকতে পারেননি কেউ কেউ। আবার লগইন করতে পারলেও টিকিট সিলেক্ট করার পর পেমেন্ট অপশনে যেতে পারেননি অনেকে। সকাল ৮টার পরপরই বেশিরভাগ টিকিটই বুকড দেখতে পাওয়ার কথা বলছেন যাত্রীরা। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছেন তারা। খবর বিডিনিউজের।

রেলওয়ের টিকিট বিক্রির ব্যবস্থাপনার দায়িত্বে থাকা সহজসিনেসিসভিনসেন জেভি বলছে, টিকিট বিক্রির প্রক্রিয়ায় তেমন কোনো সমস্যা হয়নি। তবে সকাল থেকে বেশ কিছু স্বয়ংক্রিয় আইপি থেকে সার্ভারে ঢোকার চেষ্টা করায় সাধারণ টিকেট প্রত্যাশীদের কিছু সমস্যা হয়েছে। ১৭ এপ্রিলের টিকেট বিক্রির মধ্য দিয়ে শুক্রবার ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি কার্যক্রম শুরু হয়। গতকাল দেওয়া হয় ১৮ এপ্রিলের টিকেট। টিকেট কালোবাজারি আর স্টেশনে গিয়ে টিকেট কাটার ভোগান্তির কথা চিন্তা করে এবার সব টিকেট অনলাইনে বিক্রির সিদ্ধান্ত নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ। যদিও অনলাইনেও ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে টিকেট না পাওয়ার একই ভোগান্তির কথা উঠছে। ‘বাংলাদেশ রেলওয়ে হেল্পলাইন’ নামে একটি ফেসবুক পেইজেও সার্ভার সমস্যা এবং টিকেট কিনতে না পারার কথা জানিয়েছেন অনেকে।

সহজসিনেসিসভিনসেন জেভির ভাইস প্রেসিডেন্ট জুবায়ের আহমেদ গতকাল দুপুরে বলেন, দুপুর সোয়া ১টা পর্যন্ত পর্যন্ত ঢাকা থেকে বিভিন্ন গন্তব্যের সাড়ে ১৬ হাজার টিকেট বিক্রি হয়েছে। একদিনে টিকেট বিক্রি হয় ২৬ হাজারের বেশি।

যাত্রীদের ভোগান্তির বিষয়ে তিনি বলেন, সার্ভারে কোনো সমস্যা হয়নি, সার্ভারের যে সক্ষমতা সে তুলনায় হিট হয়নি। কিন্তু সকাল থেকে তারা দেখেছেন বেশ কিছু ফিক্সড আইপি থেকে অটোমেটেড লগইন করার চেষ্টা হচ্ছিল। এটা হ্যাকিং না হলেও সার্ভারে কিছুটা জট তৈরি করছিল। এটাকে সরাসরি হ্যাকিং বলব না। আমরা ধারণা করছি কালোবাজারিরা গত ৩০ বছর ধরে একটা প্রসেসে টিকেট নিয়ে বিক্রি করছে। এবার যেহেতু এনআইডি কার্ডে একটার বেশি টিকেট পাওয়া যাচ্ছে না। তারা সম্ভবত কোনো সফটওয়্যার দিয়ে বারবার বিভিন্ন আইডি থেকে ঢোকার চেষ্টা করছে। দেখা গেছে, একটি আইপি থেকে সেকেন্ডে ২০ বার চেষ্টা করা হচ্ছে। এ কারণে আমাদের লগইন প্রসেসে জট তৈরি হচ্ছে। আমরা যেটা করছি আপাতত ম্যানুয়ালি আইপিগুলোকে চেক করে যেগুলো রিয়াল আইপি সেগুলোকে লগইন করতে দিচ্ছি। কাজটি আরও দ্রুত করতে আমাদের টিম একটা ফিল্টার অ্যাপ্লিকেশন বানাচ্ছে, যেটা মেশিন জেনারেটেড লগইনগুলো ফিল্টার করতে পারবে।

পূর্ববর্তী নিবন্ধদেশির সঙ্গে সোনালী মুরগি মিশিয়ে বিক্রি
পরবর্তী নিবন্ধচারুকলায় এবার হচ্ছে না মঙ্গল শোভাযাত্রা