সারাহর চোখে পৃথিবী দেখছেন তারা দুজন

| রবিবার , ২২ জানুয়ারি, ২০২৩ at ৪:৩০ পূর্বাহ্ণ

মৃত্যুর আগে নিজের কিডনি আর চোখ দান করে যাওয়া সারাহ ইসলামের চোখে এখন পৃথিবীর আলো দেখতে পাচ্ছেন পাবনার এক নারী এবং নারায়ণগঞ্জের এক পুরুষ। অস্ত্রোপচারের একদিন পর গতকাল শনিবার হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে তারা বাড়ি ফিরেছেন; আগের চেয়ে ভালোভাবে চোখে দেখতে পাচ্ছেন। তবে চিকিৎসকদের নিয়মিত ফলো আপে থাকতে হবে দুজনকেই। মাত্র ২০ বছর বয়সে পৃথিবী ছেড়ে চলে যান সারাহ ইসলাম ঐশ্বর্য। গত বুধবার সন্ধ্যায় ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) নিবিড় পরিচর্যা কেন্দ্রে তার মৃত্যু হয়। মরণোত্তর নিজের দুটি কিডনি এবং চোখ দান করে গিয়েছিলেন এই তরুণী। ফলে দেশে প্রথমবারের মতো ‘ক্লিনিক্যাল ডেড বা ব্রেইন ডেড’ কোনো মানুষের কিডনি সফলভাবে প্রতিস্থাপন করা হয় দুই নারীর শরীরে। খবর বিডিনিউজের।

কিডনি প্রতিস্থাপনের পর সারাহর চোখের কর্নিয়াও গত বৃহস্পতিবার প্রতিস্থাপন করেছেন চিকিৎসকরা। একটি বসানো হয়েছে পাবনার ঈশ্বরদী এলাকার নারীর ডান চোখে; অন্যটি বসেছে নারায়ণঞ্জের বন্দর এলাকার যুবকের চোখে। ওই নারীর অস্ত্রোপচার হয়েছে বিএসএমএমইউতে এবং যুবকের অস্ত্রোপচার হয়েছে রাজধানীর সন্ধানী চক্ষু হাসপাতালে।

পাবনার ওই নারী একটি কিন্ডার গার্টেন স্কুলে শিক্ষকতা করেন। ২০১৬ সালে স্কুলের কয়েকজন শিক্ষার্থী কনজাংটিভাইটিসে আক্রান্ত হলে তিনিও সংক্রমিত হন। গতকাল বিএসএমএমইউতে তিনি বলেন, এখানে আসার পর অস্ত্রোপচার হয়েছে। এখন ডান চোখে ঝাপসাঝাপসা দেখতে পাচ্ছি। বাড়ির সব কাজ আমাকে করতে হত, কিন্তু ডান চোখে কিছুই দেখতে পারতাম না। এখন দুচোখেই দেখতে পারব।

এদিকে গত সাত বছর ধরে দৃষ্টিশক্তি ধীরে ধীরে কমে আসা নারায়ণগঞ্জের যুবকের সবশেষ চিকিৎসা চলছিল বিএসএমএমইউতে। গতকাল তিনি বলেন, বিএসএমএমইউতে অপারেশন করাতে কিছু টাকার প্রয়োজন হয়। আমাদের সামর্থ্য না থাকার কথাটি ম্যাডামকে (সহকারী অধ্যাপক রাজশ্রী দাস) জানিয়েছিলাম। তিনি আমাদের মোবাইল নম্বর রেখেছিলেন। ম্যাডাম ফোন দিয়ে বলেছেন, সবকিছু রেডি আছে। শুধু সাইন করে দিয়েছি। আসার আধা ঘণ্টার মধ্যে অপারেশন হয়েছে। আমরা বাসায় চলে যাব আজ (শনিবার)। সাতদিন পর আবার আমাদের আসতে হবে ফলোআপের জন্য। আমার যে অপারেশন হবে তা ধারণার বাইরে ছিল। কী যে উপকার হয়েছে তা বোঝাতে পারব না।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষা ব্যবস্থায় রূপান্তর ঘটাচ্ছে সরকার
পরবর্তী নিবন্ধতিন ঘণ্টা হ্যাকারের নিয়ন্ত্রণে জন্মনিবন্ধনের আইডি