সারবাহী জাহাজের আঘাতে মশুর ডালবাহী জাহাজ ক্ষতিগ্রস্ত

বহির্নোঙরে ঘটে এ সংঘর্ষ

আজাদী প্রতিবেদন | রবিবার , ৮ সেপ্টেম্বর, ২০২৪ at ৭:০৬ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে দুই জাহাজের সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে সারবাহী জাহাজের আঘাতে মশুর ডালবাহী একটি জাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে। গতকাল দুপুর ২টার দিকে বন্দরের বহির্নোঙরের ‘এ’ অ্যাংকরেজে এ ঘটনা ঘটে। এ সময় দুই জাহাজের প্রপেলার আটকে যায়। প্রায় এক ঘণ্টার পর আটকে যাওয়া প্রপেলার মুক্ত করার পর জাহাজ দুটি নিরাপদ দূরত্বে রাখা হয়েছে বলে বন্দর সূত্র জানিয়েছে।

চট্টগ্রাম বন্দরের কন্ট্রোল রুম সূত্রে জানা গেছে, গতকাল দুপুর ২টার দিকে লাইবেরিয়ার পতাকাবাহী এমভি ফ্রেন্ডলী আইল্যান্ড নামের মশুর ডালবাহী জাহাজটি ‘এ’ অ্যাংকরেজে অবস্থান করছিল। এই জাহাজ থেকে খোলা পণ্য লাইটারেজ জাহাজে আনলোডের কার্যক্রম চলছে। অপরদিকে ড্যাপ সারবাহী পানামার পতাকাবাহী এমভি নাভিওস সেলেসটিলার নামের একটি জাহাজ কুতুবদিয়ার কাছাকাছি অবস্থান করছিল। গতকাল দুপুরে এমভি নাভিওস সেলেসটিলা ড্রেগিং করে এসে এমভি ফ্রেন্ডলী আইল্যান্ডকে ধাক্কা দেয়। এসময় দুটি জাহাজের প্রপেলার আটকে যায়। প্রপেলার আটকে যাওয়ার পর উভয় জাহাজের ক্যাপ্টেনের সহায়তায় জাহাজ দুটি মুক্ত করা হয়েছে।

এমভি ফ্রেন্ডলী আইল্যান্ড জাহাজটি অস্ট্রেলিয়া থেকে ২৭ হাজার ২১০ টন মসুর ডাল নিয়ে গত ১৪ আগস্ট চট্টগ্রাম বন্দরে আসে। জাহাজটিতে গতকাল ২৮৩০ টন ডাল অবশিষ্ট ছিল। অপরদিকে পানামার পতাকাবাহী নাভিওস সেলেসটিলা জাহাজটি ৪৩ হাজার ৭৫৫ টন সার রয়েছে। দুর্ঘটনায় এমভি ফ্রেন্ডলী আইল্যান্ড ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও বন্দর সূত্র জানিয়েছে।

পূর্ববর্তী নিবন্ধসরকারি ১০ প্রতিষ্ঠানের মধ্যে বেশি বকেয়া গণপূর্তের
পরবর্তী নিবন্ধবদিকে কক্সবাজার থেকে চট্টগ্রাম কারাগারে স্থানান্তর