সাবেক হুইপ কমলের দখলে থাকা ২৯ একর জমি উদ্ধার

কক্সবাজার প্রতিনিধি | শুক্রবার , ১৩ সেপ্টেম্বর, ২০২৪ at ৭:০১ পূর্বাহ্ণ

কক্সবাজারের রামু উপজেলার ধলিরছড়ায় বনাঞ্চলের ২৯ একর জমি দখল করে ক্রীড়া ও কারিগরি কলেজের সাইনবোর্ড টাঙিয়ে দিয়েছিলেন সাবেক হুইপ সাইমুম সরওয়ার কমল। দখলের প্রায় ১৫ বছর পর জমিটি উদ্ধার করে রামু উপজেলা প্রশাসন। কক্সবাজারচট্টগ্রাম মহাসড়কের রামুর জোয়ারিয়ানালা ইউনিয়নের ধলিরছড়া এলাকায় ২০০৮ সালে শতাধিক সন্ত্রাসী নিয়ে বনাঞ্চলের ধলিরছড়া মৌজার ২৯ একর খাস জমি দখল করে নেন। ওই দিন হাজারো লোকজনের সামনে তিনি নিজে কক্সবাজার ক্রীড়া ও কারিগরি কলেজ নামে একটি সাইনবোর্ড টাঙিয়ে দেন। ১৫ বছর ধরে দখল করে রাখা সেই জমিতে কলেজ প্রতিষ্ঠা তো দূরের কথা, উল্টো ১০ একরের বেশি খাস জমি প্লট আকারে বিক্রি করে হাতিয়ে নেয়া হয় কোটি কোটি টাকা। ওই দখল করা জমি থেকে চার হাজারের বেশি সেগুনগর্জনসহ বিভিন্ন প্রজাতির গাছপালা কেটে ফেলা হয়। অথচ ওইদিন কমল বলেছিলেন, এলাকার শিক্ষার্থীদের জীবনমান উন্নয়নে সরকারি জমিতে তিনি ক্রীড়া ও কারিগরি কলেজ প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছেন।

আওয়ামী লীগ সরকারের টানা ১৬ বছরে কক্সবাজার জেলা প্রশাসন নানাভাবে চেষ্টা করেও বেদখল হওয়া ২৯ একর জমি উদ্ধার করতে পারেনি। গত ৫ আগস্ট ছাত্রজনতার গণঅভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতন ঘটলে কমল আত্মগোপনে চলে যান। এরপর সেনাবাহিনীর সহযোগিতায় রামু উপজেলা প্রশাসন কমলের দখলে থাকা ২৯ একর সরকারি জমি উদ্ধার করেন।

নাম প্রকাশ না করার শর্তে রামু উপজেলা আওয়ামী লীগের একাধিক নেতা জানান, জায়গা দখলের এক বছরের মাথায় প্লট বানিয়ে অন্তত ১৫ একর জমি বিক্রি করেন কমল। তিনি আত্মগোপন করলেও তার অনুসারীরা এলাকায় অবস্থান করে জায়গাটি পুনর্দখলের চেষ্টাও চালাচ্ছেন।

এ বিষয়ে রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা রাশেদুল ইসলাম বলেন, ক্রীড়া ও কারিগরি কলেজ প্রতিষ্ঠার নামে সাবেক সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল সরকারি জায়গাটি অবৈধভাবে দখল করেছিলেন। সম্প্রতি জায়গাটি উদ্ধার করে সেখানে সাইনবোর্ড টাঙিয়ে দেয়া হয়েছে। বেদখলে থাকা জমিতে ইতোমধ্যে যেসব অবৈধ স্থাপনা তৈরি করা হয়েছে, তা উচ্ছেদ করা হবে। পাশাপাশি দখলদারদের তালিকা তৈরি করে সংশ্লিষ্ট আইনে মামলা দায়ের করে তাদেরকে আইনের আওতায় আনা হবে।

পূর্ববর্তী নিবন্ধআকবরশাহ থানায় রোজিনা খাতুন নতুন ভারপ্রাপ্ত কর্মকর্তা
পরবর্তী নিবন্ধআরজি কর কাণ্ড : ‘পদত্যাগ করতে রাজি আছি’ বললেন মমতা