সাদিক অ্যাগ্রো থেকে ৬টি নিষিদ্ধ ব্রাহমা গরু জব্দ করেছে দুদক

| বৃহস্পতিবার , ৪ জুলাই, ২০২৪ at ১০:৩২ পূর্বাহ্ণ

ছাগলকাণ্ডে আলোচিত সাদিক অ্যাগ্রোর মোহাম্মদপুরের খামার থেকে ছয়টি নিষিদ্ধ ব্রাহমা জাতের গরু জব্দ করার কথা জানিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)

গতকাল বুধবার দুদকের সহকারী পরিচালক আবুল কালাম আজাদের নেতৃত্বে খামারে অভিযান চালানো হয়। এ সময় উপস্থিত ছিলেন ঢাকা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা বাসনা আক্তার। দুদকের উপপরিচালক ও জনসংযোগ কর্মকর্তা মো. আকতারুল ইসলাম বলেন, সাদিক অ্যাগ্রো থেকে জব্দ করা গরুগুলো প্রাণিসম্পদ অধিদপ্তরের জিম্মায় দেয়া হয়েছে। খবর বিডিনিউজের।

২০২১ সালের জুলাই মাসে কোভিডের বিধিনিষেধের মধ্যে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ধরা পড়ে টার্কিশ এয়ারলাইন্সে আসা নিষিদ্ধ ব্রাহমা জাতের ১৮টি গরু। শাহিওয়াল গরুর নাম দিয়ে যুক্তরাষ্ট্র থেকে গরুগুলো আমদানি করেছিল সাদিক অ্যাগ্রো। গরু আমদানির জন্য সাদিক অ্যাগ্রো গবাদিপশু আমদানিসংক্রান্ত একটি নো অবজেকশন সার্টিফিকেট (এনওসি), প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রাণী কোয়ারেন্টাইন বিভাগের কাছ থেকে একটি চিঠি এবং যুক্তরাষ্ট্র থেকে গবাদিপশু আমদানির অনুমতি পত্র জমা দিয়েছিল। যার প্রতিটি ডকুমেন্টসকেই জাল হিসেবে চিহ্নিত করেছিলেন শুল্ক কর্মকর্তারা। সে সময় গরু আমদানির বৈধ কাগজপত্র উপস্থাপন করতে পারেননি সাদিক অ্যাগ্রোর মালিক ইমরান হোসেন।

দুদক সুত্রে জানা গেছে, ধরা পড়া গরুগুলোকে পরিচর্যার জন্য কেন্দ্রীয় গো প্রজনন ও দুগ্ধ খামারে রাখা হলেও গত এপ্রিলে রমজান মাসে কয়েকটি শর্ত দিয়ে গরুগুলো জবাই করে বিক্রির দায়িত্ব নেন সাদিক অ্যাগ্রোর ইমরান হোসেন। কিন্তু এবার কোরবানির ঈদে একই রকমের গরু বিক্রির অভিযোগ পাওয়া যায় সাদিক অ্যাগ্রোর বিরুদ্ধে। তাই সাদিক অ্যাগ্রোকে দেওয়া ব্রাহমা গরুগুলো জবাই না করে প্রদর্শন করে বিক্রি করা হয়েছে কিনা তা খতিয়ে দেখতে এ অনুসন্ধান করা হচ্ছে।

দুদক সূত্র জানিয়েছে, আমদানিকৃত গরুর তালিকাসহ এ সংক্রান্ত নথিপত্র জব্দে গত মঙ্গলবার শাহজালাল বিমানবন্দরের কাস্টমস হাউসে গিয়েছিল দুদকের টিম। তালিকা সংগ্রহের পরই কিছু নতুন তথ্য উঠে আসে। এ কারণে আবারও মোহাম্মদপুরের সাদিক অ্যাগ্রোতে অভিযান পরিচালনা হয়।

এর আগে গত সোমবার কেরানীগঞ্জের সাদিক অ্যাগ্রো ও সাভারের কেন্দ্রীয় গোপ্রজনন ও দুগ্ধ খামারে বিশেষ অভিযান চালায় দুদক। অভিযানে সাদিক অ্যাগ্রোর বিরুদ্ধে বিদেশ থেকে সরকারের নিষেধাজ্ঞা থাকা ব্রাহমা জাতের গরু ও ব্রাহমা সহ প্রাণী প্রজননের নিষিদ্ধ ওষুধ আমদানি করার প্রমাণ পেয়েছে দুদকের এনফোর্সমেন্ট ইউনিট।

পূর্ববর্তী নিবন্ধরাজউক পরিচালক ও স্ত্রীর বিরুদ্ধে দুদকের মামলা
পরবর্তী নিবন্ধছিল ইভটিজিংয়ের অভিযোগ, কনস্টেবল যেভাবে হয়ে উঠলেন ‘ভোলে বাবা’