সাতকানিয়ায় ভোটের দিন গোলাগুলির ঘটনায় গ্রেপ্তার ২, অস্ত্র-গুলি উদ্ধার

সাতকানিয়া প্রতিনিধি | সোমবার , ১৪ ফেব্রুয়ারি, ২০২২ at ১০:৪৮ অপরাহ্ণ

সাতকানিয়ার খাগরিয়ায় ভোট কেন্দ্রে প্রকাশ্যে গোলাগুলিসহ সহিংসতার ঘটনায় জড়িত দুই আসামিকে গ্রেপ্তার করেছে পুলিশ। গ্রেপ্তারকৃতরা হলো জয়নাল আবেদীন প্রকাশ লেদাইয়া(৪৭) ও সামশুদ্দিন প্রকাশ নিশান(২০)। এসময় তাদের দেয়া তথ্য ও দেখানো মতে ২টি অস্ত্র ও গুলি উদ্ধার করা হয়েছে।

গতকাল রবিবার রাতে সাতকানিয়া থানা ও জেলা গোয়েন্দা পুলিশ পৃথকভাবে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করে।

উল্লেখ্য, গত ৭ ফেব্রুয়ারি ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ চলাকালে খাগরিয়া গণি পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বোর্ড অফিস কেন্দ্রে আওয়ামী লীগের মনোনীত চেয়ারম্যান প্রার্থী মো. আখতার হোসেন ও স্বতন্ত্র প্রার্থী মুহাম্মদ জসীম উদ্দিনের কর্মী-সমর্থকদের মধ্যে প্রকাশ্যে গোলাগুলিসহ ব্যাপক সহিংসতার ঘটনা ঘটে। ফলে ওই দুই কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত রাখা হয়।

আজ সোমবার(১৪ ফেব্রুয়ারি) জেলা পুলিশের সম্মেলন কক্ষে চট্টগ্রামের পুলিশ সুপার রশিদুল হক জানান, সাতকানিয়ায় ইউনিয়ন পরিষদ নির্বাচনের ভোটগ্রহণের দিন খাগরিয়ার গণি পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বোর্ড অফিস কেন্দ্রে ভোট কেন্দ্র দখল ও জোরপূর্বক ব্যালটে সিল মারাকে কেন্দ্র করে দুই চেয়ারম্যান প্রার্থীর কর্মী-সমর্থকরা গোলাগুলিসহ সহিংসতায় লিপ্ত হয়। ফলে ওই দুইটি ভোট কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত রাখা হয়।

এদিকে, ঘটনার পর থেকে পুলিশ গোলাগুলির ঘটনায় জড়িতদের চিহ্নিত, গ্রেপ্তার ও অস্ত্র উদ্ধারের জন্য কাজ শুরু করে। রবিবার রাতে সাতকানিয়া থানা পুলিশ ও জেলা গোয়েন্দা পুলিশ পৃথক ভাবে অভিযান চালিয়ে দুই জনকে গ্রেপ্তার করে।

পুলিশ জানায়, সাতকানিয়া সার্কেলের সহকারী পুলিশ সুপার মো. শিবলী নোমান ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) আবদুল জলিল, সেকেন্ড অফিসার এসআই সাইফুল ইসলাম ও এসআই মোল্লা মোহাম্মদ জাহাঙ্গীর কবিরের নেতৃত্বে পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে খাগরিয়ার আমিরখীল দারোগা বাড়িতে অভিযান চালিয়ে সহিংসতা মামলার আসামি ওই এলাকার মৃত সাচি মিয়ার পুত্র জয়নাল আবেদিন প্রকাশ লেদাইয়াকে গ্রেপ্তার করে।

গ্রেপ্তারের পর লেদাইয়া পুলিশের তাৎক্ষণিক জিজ্ঞাসাবাদে ভোটের দিনে গোলাগুলির ঘটনায় জড়িত এবং ওইদিন ব্যবহৃত অস্ত্র তার হেফাজতে থাকার কথা স্বীকার করে। পরে তার দেয়া তথ্য ও দেখানো মতে বসতঘরের পাশে ধানের গোলার নিচ থেকে ১টি এক নলা বন্দুক ও ২ রাউন্ড কার্তুজ উদ্ধার করা হয়।

অন্যদিকে, একই রাতে চট্টগ্রাম জেলা পুলিশের একটি দল গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে গোলাগুলিসহ সহিংসতার ঘটনায় জড়িত আসামি খাগরিয়ার ৬নং ওয়ার্ডের মাইজ পাড়ার মো. নাজিমুল ইসলাম প্রকাশ টিপুর পুত্র সামশুদ্দিন প্রকাশ নিশানকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারের পর পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে নিশান ভোটের দিন গোলাগুলির ঘটনায় জড়িত থাকার কথা স্বীকার করে এবং ভোটের দিনে ব্যবহৃত অস্ত্রের বিষয়ে তথ্য প্রদান করে। পরে তার দেয়া তথ্য ও দেখানো মতে খাগরিয়ার ৮নং ওয়ার্ডের জোড়ার কুল সাচি মিয়ার বাড়ি এলাকার সাকিবের নির্মাণাধীন বাড়ির একটি কক্ষ থেকে সাদা প্লাস্টিকের ব্যাগে মোড়ানো অবস্থায় ১টি সক্রিয় এলজি উদ্ধার করা হয়।

চট্টগ্রাম জেলা পুলিশ সুপার রশিদুল হক জানান, গ্রেপ্তারকৃত দুই আসামির কাছ থেকে উদ্ধারকৃত অস্ত্রের বিষয়ে সাতকানিয়া থানায় অস্ত্র আইনে পৃথক দু’টি মামলা দায়ের করা হয়েছে। গ্রেপ্তারকৃতদের মধ্যে জয়নাল আবেদিন প্রকাশ লেদাইয়ার বিরুদ্ধে সাতকানিয়া থানায় হত্যা ও অস্ত্র আইনে আরো দু’টি মামলা রয়েছে।

গ্রেপ্তারকৃত দুই আসামিকে আজ আদালতে হাজির করা হলে আদালত কারাগারে প্রেরণের নির্দেশ প্রদান করে।

পূর্ববর্তী নিবন্ধচকরিয়ায় দুর্ঘটনায় নিহত পাঁচ ভাইয়ের ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে পুলিশ সুপার
পরবর্তী নিবন্ধফেসবুক স্ট্যাটাসকে কেন্দ্র করে ভূজপুরে এক ব্যক্তিকে জবাই করে হত্যা