সাতকানিয়ায় কৃষি জমির টপসয়েল কাটার দায়ে ৫ জনের কারাদণ্ড

সাতকানিয়া-লোহাগাড়া প্রতিনিধি | মঙ্গলবার , ৬ ফেব্রুয়ারি, ২০২৪ at ৪:২৭ অপরাহ্ণ

সাতকানিয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নে রাতভর ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়েছে। এসময় কৃষি জমির উপরিভাগের মাটি (টপসয়েল) কাটার দায়ে ৫ জনকে কারাদণ্ড দেওয়া হয়েছে।

সোমবার (৫ ফেব্রুয়ারি) রাত আনুমানিক ১১টা থেকে মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) ভোর ৪টা পর্যন্ত চলা ভ্রাম্যমাণ আদালতের টানা অভিযানে উপজেলার কাঞ্চনা, খাগরিয়া, ঢেমশা ইউনিয়নের বিভিন্ন এলাকায় কৃষি জমির উপরিভাগের মাটি (টপসয়েল) কাটার সময় হাতেনাতে আটক ৫ ব্যক্তিকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ এর আওতায় বিভিন্ন মেয়াদে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিল্টন বিশ্বাস। এসময় সাতকানিয়া থানার পুলিশ সদস্যবৃন্দ ও আনসার বাহিনীর সদস্যরা সার্বিক সহযোগিতা করেন।

কারাদন্ড প্রাপ্তরা হলেন – সাতকানিয়া উপজেলার চরতি ইউনিয়নের দক্ষিণ চরতী এলাকার মোঃ কামালের পুত্র মো: আরফাত (২৮), উপজেলার খাগরিয়া ইউনিয়নের ১নং ওয়ার্ড নতুন চরখাগরিয়া এলাকার মৃত তোফাইল আহমেদর এর পুত্র তৌহিদুল আলম বাবুল (৪৩), চন্দনাইশ উপজেলার হাসিমপুর ইউনিয়নের ৮নং ওয়ার্ড এর মৃত আব্দুল মজিদ এর পুত্র মোঃ ছিদ্দিক (৫০), নোয়াখালী জেলার মাইজদী সদর ৫ নং ওয়ার্ড এর মোহাম্মদ বাবুল এর পুত্র মোহাম্মদ শাহাদত (২০) এবং সাতকানিয়া উপজেলার ঢেমশা ইউনিয়নের উত্তর ঢেমশা ৫নং ওয়ার্ড এর আমির হামজার পুত্র মোহাম্মদ আজমগীর (৩২)।

সাতকানিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মিল্টন বিশ্বাস দৈনিক আজাদীকে বলেন, রাত নামলেই উপজেলা জুড়ে মাটি খেকোদের অপতৎপরতা শুরু হয়, প্রতিদিন তাদের বিরুদ্ধে আমাদের অভিযানও চলমান আছে। গোপন সংবাদের ভিত্তিতে রাত ১১টা থেকে ভোর চারটা পর্যন্ত উপজেলার কাঞ্চনা ইউনিয়ন, খাগরিয়া ইউনিয়ন ও ঢেমশা ইউনিয়নের বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে কৃষি জমির উপরিভাগের মাটি (টপসয়েল) কাটার সময় হাতেনাতে আটক ৫ ব্যক্তিকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০ এর আওতায় বিভিন্ন মেয়াদে বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়েছে। জনস্বার্থে এই ধরনের চট্টগ্রামের অভিযান অব্যাহত থাকবে।

পূর্ববর্তী নিবন্ধচাঁদা দাবি করায় বান্দরবানে থানচি সড়কে গণপরিবহন চলাচল বন্ধ
পরবর্তী নিবন্ধসীমান্তে উত্তেজনার মধ্যে মাদক পাচার