সাজেক ভ্যালি ছেড়েছেন আটকে পড়া পর্যটকরা, তিনদিন ভ্রমণে নিষেধাজ্ঞা

স্বাভাবিক জীবনে ফিরছেন রাঙামাটির মানুষ

রাঙামাটি প্রতিনিধি | বুধবার , ২৫ সেপ্টেম্বর, ২০২৪ at ১০:৪৪ পূর্বাহ্ণ

৭২ ঘণ্টার অবরোধের কারণে সাজেকে আটকে পড়া প্রায় ১৪শ পর্যটক নিরাপদে খাগড়াছড়ি সদরে ফিরেছেন। পরে সেখান থেকে যে যার গন্তব্যে চলে যান। এদিকে ধীরে ধীরে রাঙামাটি শহরের মানুষ আতঙ্ক কাটিয়ে স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করেছেন। মানুষ কাজে বের হচ্ছেন, হাটবাজারে বাড়ছে লোক সমাগম। তবে জেলা প্রশাসন রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ভ্যালি উপত্যকায় আজ বুধবার থেকে তিন দিন পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা দিয়েছে। গতকাল মঙ্গলবার সকাল ১১টায় রাঙামাটিতে জেলা আইনশৃঙ্খলা কমিটির সভায় একথা জানান জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান।

গত শুক্রবারের সহিংসতার পর শনিবার সকাল থেকে সোমবার পর্যপ্ত ৭২ ঘণ্টার অবরোধ পালন করে পার্বত্য চট্টগ্রামের আঞ্চলিক রাজনৈতিক সংগঠন ইউপিডিএফ। এতে সাজেকে শুক্রবার থেকে চারদিন পর্যন্ত আটকা থাকেন প্রায় ১৪শ পর্যটক। গত মঙ্গলবার সকাল ৭টায় আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় পর্যটকবাহী গাড়িগুলো সাজেক ছেড়ে যায়। সাজেকের জুমঘর ইকো রিসোর্টের ব্যবস্থাপক ইয়ারং ত্রিপুরা বলেন, আজ (মঙ্গলবার) সকালে স্কর্টের মাধ্যমে পর্যটকবাহী গাড়িগুলো সাজেক ছেড়ে গেছে। বর্তমানে সাজেকে আর কোনো পর্যটক নেই। সাজেক জিপ সমিতির লাইনম্যান ইয়াসিন আরাফাত বলেন, সকালে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় পর্যটকদের গাড়ি সাজেক থেকে খাগড়াছড়ির উদ্দেশে রওনা করে। আশা করছি সব পর্যটক খাগড়াছড়ি থেকে নিরাপদে নিজ নিজ গন্তব্যে পৌঁছে যাবে।

এদিকে অবরোধ শেষে মঙ্গলবার সকাল থেকে রাঙামাটিতে সকল রুটে সকল ধরনের যানবাহন ও নৌযান চলাচল শুরু করেছে। স্বাভাবিক সময়ের মতো শপিংমল ও ব্যবসা প্রতিষ্ঠান খুলেছে। তবে জনসাধারণের চলাচল স্বাভাবিকের চেয়ে কিছুটা কম বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। তারা প্রত্যাশা করছেন কয়েকদিনের মধ্যে জনসাধারণের চলাচল স্বাভাবিক হবে। আতঙ্ক পুরোপুরি কেটে যাবে। অবরোধ শেষে শিক্ষাপ্রতিষ্ঠান খুললেও শিক্ষার্থী উপস্থিতি খুবই কম বলে জানা গেছে।

পরিবহন ব্যবসায়ী খোকন কুমার দে জানান, রাঙামাটির পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। সকল রুটে গাড়ি চলাচল করছে। ধীরে ধীরে মানুষের মধ্যে আস্থা ফিরছে। আশা করছি পর্যটকরাও আসা শুরু করবে।

রাঙামাটির জেলাপ্রশাসক মোহাম্মদ মোশাররফ হোসেন খান জানান, পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। এর জন্য আমরা বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করেছি। শহরজুড়ে আইনশৃঙ্খলা বাহিনীর টহল রয়েছে। আমরা এলাকা ভিত্তিক সম্প্রীতি কমিটি গঠন করছি। কমিটিগুলো সম্পূর্ণ হলে এলাকায় এলাকায় সম্প্রীতি সমাবেশ অনুষ্ঠিত হবে।

সাজেক ভ্রমণে নিষেধাজ্ঞার ব্যাপারে তিনি বলেন, খাগড়াছড়ি ও রাঙামাটির অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে সাজেকে ১৪শ পর্যটক আটকা পড়েছিল। তাদের নিরাপদে ফিরিয়ে আনতে আমাদের অনেক বেগ পেতে হয়েছে। তাই পরিস্থিতি বিবেচনায় সাজেকে বুধবার থেকে ৩ দিন সকল প্রকার পর্যটকদের না যাওয়ার জন্য আমরা নিরুৎসাহিত করছি।

এদিকে রাঙামাটি শহরে সাম্প্রদায়িক সহিংসতার ঘটনায় কোতোয়ালি থানায় দুটি মামলা হয়েছে। মামলা দায়েরের পর তদন্তে নেমেছে পুলিশ। গতকাল মঙ্গলবার সহিংসতায় ক্ষতিগ্রস্ত এলাকায় গিয়ে সরেজমিন তদন্ত ও ঘটনার ভিডিও ফুটেজছবি সংগ্রহ করেছে কোতোয়ালি থানা পুলিশ।

পূর্ববর্তী নিবন্ধসাজেক থেকে ফেরার পথে দুই পর্যটককে অপহরণ চেষ্টা
পরবর্তী নিবন্ধসাতকানিয়ায় পুকুরে ডুবে শিশুর মৃত্যু