সাগরে ডিম ছাড়বে ইলিশ

কাল থেকে ২২ দিন মাছ ধরা নিষিদ্ধ

আজাদী প্রতিবেদন | রবিবার , ৩ অক্টোবর, ২০২১ at ৫:১১ পূর্বাহ্ণ

প্রচুর ইলিশ ধরা পড়লেও কাল থেকে বন্ধ হয়ে যাচ্ছে ইলিশ শিকার। আগামী ২৫ অক্টোবর পর্যন্ত ২২দিন ইলিশ শিকার বন্ধ থাকবে। ওই সময়ে ইলিশ আহরণ, বিপণন, ক্রয়-বিক্রয়, পরিবহন, মজুদ ও বিনিময় নিষিদ্ধ থাকবে। ইলিশের প্রজনন সময়কালকে নির্বিঘ্ন রাখতে ইলিশ প্রজনন ক্ষেত্রে ওই ২২দিন সব ধরনের মাছ শিকারেই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।
জেলা মৎস্য অধিদপ্তর সূত্র জানায়, আশ্বিনের পূর্ণিমার (অক্টোবর মাস) আগে ও পরে মোট ২২ দিন দেশের নদী ও সাগরে মাছ ধরা বন্ধ রাখা হয়। আগামীকাল ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত এই ২২দিন মাছ শিকার বন্ধ থাকবে।
তারা বলেন, ৮০ ভাগ ইলিশ ডিম ছাড়ে আশ্বিনের পূর্ণিমায়। তখন ইলিশ ধরায় ২২ দিনের নিষেধাজ্ঞা থাকে। ডিম ছাড়ার ৭০-৭২ ঘণ্টার মধ্যে জন্ম নেওয়া ইলিশের আকৃতি হয় এক সেন্টিমিটার। মা ও বাচ্চা ইলিশ ৬-৭ মাস পর্যন্ত নদীতে থাকে। এর মধ্যে তিন মাস পর্যন্ত বাচ্চা সঙ্গে রাখে মা ইলিশ।
মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা মোহাম্মদ কামালউদ্দিন চৌধুরী জানান, আশ্বিনের পূর্ণিমায় জন্ম নেয়া ইলিশের আকার মার্চ-এপ্রিলে ১২ থেকে ১৮ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়। জাটকা নামে পরিচিত এসব ছোট ইলিশ তখন মায়ের কাছ থেকে দূরে সরে যায়। নিজেদের মতো করে চলাচল করে। মে মাসের দিকে ওই মাছের আকৃতি হয় ১৮ থেকে ২২ সেন্টিমিটার। তখন তারা নদী ছেড়ে সাগরের দিকে যায়। সেখানে তাদের জীবন আয়ু বৃদ্ধিতে ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত ৬৫ দিন গভীর সাগরে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ করা হয়। এ সময়ের মধ্যে ওই ইলিশের পেটে ডিম চলে আসে। ডিমওয়ালা মাছগুলো আবারো নদীর দিকে আসতে থাকে। এক বছর আগে যেখানে তার জন্ম হয়েছিল। এটিই ইলিশের জীবনচক্র বলেও মোহাম্মদ কামালউদ্দিন চৌধুরী মন্তব্য করেন।
তিনি বলেন, আগামীকাল থেকে ইলিশের ডিম ছাড়ার ভর মৌসুম শুরু হচ্ছে। আসন্ন আশ্বিনের পূর্ণিমাকে কেন্দ্র করে ইলিশ ডিম ছাড়বে। মৎস্য অধিদপ্তরের অপর একজন কর্মকর্তা জানান, ইলিশের প্রজনন মৌসুমকে নির্বিঘ্ন এবং জাটকা নিধন রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার ফলে দেশে ইলিশের উৎপাদন ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে। মা বড় হওয়ার সুযোগ পাওয়ায় ধরা পড়ছে বড় মাছ। এতে মাছের ওজন বেশি হচ্ছে এবং সার্বিক উৎপাদন বৃদ্ধি পাচ্ছে।
জেলা মৎস্য অধিদপ্তরের কর্মকর্তারা জানান, চট্টগ্রামে ২০২০-২০২১ অর্থবছরে ইলিশ উৎপাদন হয়েছে ৬ হাজার ৯৫৬ দশমিক ৬৩ টন। এর আগের অর্থবছরে উৎপাদন হয়েছিল ৫ হাজার ৬৮৩ দশমিক ৭১ টন। এক বছরের ব্যবধানে ইলিশের উৎপাদন ১ হাজার ২৭৩ টন বৃদ্ধি পেয়েছে।

পূর্ববর্তী নিবন্ধমাদকাসক্ত ছেলের মারধরে আহত চবির ডেপুটি রেজিস্ট্রার
পরবর্তী নিবন্ধসার্চ কমিটির মাধ্যমে পরবর্তী ইসি গঠন