সাগরিকায় সওজের ডিপো থেকে লোহা চুরি, গ্রেপ্তার ১৬

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৩ অক্টোবর, ২০২৪ at ৭:৪৩ পূর্বাহ্ণ

পাহাড়তলী থানাধীন সাগরিকা শিল্প এলাকায় সড়ক ও জনপথ (সওজ) বিভাগের সরঞ্জাম ডিপো থেকে লোহা চুরি করার সময় সেনা সদস্যরা অভিযান চালিয়ে এই চক্রের ১৬ জনকে গ্রেপ্তার করেছে। গ্রেপ্তারের পর তাদেরকে পাহাড়তলী থানায় হস্তান্তর করা হয়েছে।

জানা যায়, গতকাল মঙ্গলবার ভোরে সাগরিকা শিল্প এলাকায় সওজের ডিপো থেকে লোহা চুরি করতে ঢুকে স্থানীয় লোহা চোর চক্রের ১৫২০ জন সদস্য। খবর পেয়ে সেনাবাহিনীর সদস্যরা অভিযান চালিয়ে ১৬ জনকে গ্রেপ্তার করে থানায় হস্তান্তর করে। সওজ চট্টগ্রামের এক নির্বাহী প্রকৌশলী জানান, পাহাড়তলীর সাগরিকায় সওজের সরঞ্জাম বিভাগের একটি মেকানিক্যাল ডিপো আছে। এটি ঢাকা থেকে সরাসরি প্রধান প্রকৌশলী নিয়ন্ত্রণ করেন। ডিপো এলাকায় একজন নির্বাহী প্রকৌশলী রয়েছেন। এখানে সড়ক ও জনপথের মেকানিক্যাল বিভাগের সকল মূল্যবান লোহা, বেইলি ব্রিজ, পাথরসহ যাবতীয় সরঞ্জাম রাখা হয়। এখান থেকে প্রতি রাতে টনে টনে লোহা পাচার করে এ চক্রটি। গতকাল ভোরেও লোহা চুরি করতে বেশ কিছু শ্রমিক নিয়ে ডিপোতে যায় স্থানীয় রাজনৈতিক দলের কয়েকজন নেতা। খবর পেয়ে সেখানে অভিযান চালানো হয়। পাহাড়তলী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. বাবুল আজাদ গত রাতে আজাদীকে বলেন, সেনাবাহিনীর সদস্যরা সাগরিকায় সড়ক ও জনপথ বিভাগের ডিপো থেকে ১৬ জনকে গ্রেপ্তার করে থানায় দিয়েছেন। আমরা ৪ জনকে আদালতে পাঠিয়েছি। বুধবার (আজ) আরো ১২ জনকে আদালতে পাঠানো হবে।

গ্রেপ্তার কয়েকজন হলেন ফেরদৌস মাহমুদ ইমন (২৬), মো. মুসলেহ উদ্দিন জীবন (২২). মো. রুবেল (১৯), মো. সাঈদ (২২), মো. হাসান (১৯), মহিউদ্দিন গনি (২৪), মো. আরিফ (২২), সঞ্জয় রায় (১৯), মো. রাকিব (২০), মো. রায়হান (২৫), মো. মোরশেদ খান হৃদয় (২৫), মো. সিজন মিয়া প্রমুখ।

প্রত্যক্ষদর্শীরা জানান, সাগরিকায় সওজের ডিপো থেকে প্রতিনিয়ত লাখ লাখ টাকার লোহা চুরি করে নিয়ে যায় স্থানীয় প্রভাবশালী একটি চক্র। যখন যে সরকার আসে সেই সরকারের স্থানীয় নেতাকর্মীরা সরকারি এই প্রতিষ্ঠানের লোহা রাতের আঁধারে পাচার করে নিয়ে যায়। ৫ আগস্ট সরকার পরিবর্তনের সাথে সাথে চোর চক্র পরিবর্তন হয়েছে, কিন্তু চুরি বন্ধ হয়নি। চক্রের ভয়ে ডিপোর দারোয়ানসহ নিরাপত্তা প্রহরীরা অসহায় থাকেন।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধসিলেটে পুরনো কূপে গ্যাসের সন্ধান, দৈনিক মিলবে ৮ মিলিয়ন ঘনফুট