‘সাক্ষ্যের বিষয়ে গণমাধ্যমে কথা নয়’

সিনহা হত্যা মামলা

| সোমবার , ৬ সেপ্টেম্বর, ২০২১ at ৫:৪৩ পূর্বাহ্ণ

সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলার সাক্ষীদের জবানবন্দি ও জেরার বিষয় নিয়ে গণমাধ্যমে কথা না বলতে আইনজীবীদের নির্দেশনা দিয়েছে আদালত। এতে বিচারাধীন মামলা নিয়ে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হতে না পারে বলে আদালত মনে করছে। মামলার সাক্ষ্য গ্রহণের দ্বিতীয় দফায় প্রথম দিনে ৩ নম্বর সাক্ষীর জবানবন্দি ও জেরা শেষে গতকাল রোববার সন্ধ্যায় আদালত থেকে বের হয়ে এ-কথা জানান কঙবাজার জেলা ও দায়রা জজ আদালতের পিপি ফরিদুল আলম। এ নিয়ে এই হত্যা মামলার তিন জন সাক্ষীর জবানবন্দি ও জেরা সম্পন্ন হলো। খবর বিডিনিউজের।
সকাল ১০টা ১০ মিনিটে মামলার ৩ নম্বর সাক্ষী মোহাম্মদ আলীর জবানবন্দি গ্রহণের মধ্য দিয়ে জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলের আদালতের বিচার কাজ শুরু হয়। জবানবন্দি গ্রহণের পর আসামিদের আইনজীবীর জেরা শেষে দ্বিতীয় দফায় সাক্ষ্য গ্রহণের প্রথম দিনের বিচার কার্যক্রম সম্পন্ন হয়। এর আগে গত ২৩ থেকে ২৫ অগাস্ট সাক্ষ্য দেন মামলার বাদী ও সিনহার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস এবং ২ নম্বর সাক্ষী ঘটনার সময় সিনহার সঙ্গে একই গাড়িতে থাকা সঙ্গী সাহেদুল ইসলাম।
গতকাল সকাল ৯টা ৪০ মিনিটে কক্সবাজার জেলা কারাগার থেকে মামলার ১৫ আসামিকে প্রিজন ভ্যান করে কড়া পুলিশ পাহারায় আদালতে আনা হয়। পিপি ফরিদুল বলেন, রোববার মামলার দ্বিতীয় দফায় সাক্ষ্য গ্রহণের প্রথম দিনে একজন সাক্ষীর জবানবন্দি ও আসামিদের আইনজীবীর জেরা করা সম্ভব হয়েছে। এতে এ পর্যন্ত মামলার ৮৩ জন সাক্ষীর মধ্যে তিন জন সাক্ষ্য দিয়েছেন। সোমবার থেকে মামলার অপরাপর সাক্ষীদের জবানবন্দি নেবে আদালত যা চলবে আগামী ৮ সেপ্টেম্বর পর্যন্ত।
রাষ্ট্রপক্ষের এই আইনজীবী বলেন, ‘সিনহা হত্যা মামলাটি স্পর্শকাতর মামলা। বিচারধীন এ মামলার সাক্ষীদের জবানবন্দি ও জেরার বিষয়বস্তু নিয়ে উভয়পক্ষের আইনজীবীদের গণমাধ্যম কর্মীদের সঙ্গে কথা না বলতে আদালত নির্দেশনা দিয়েছেন, যাতে মামলার বিচার কাজ প্রভাবিত হয়ে জনমনে বিভ্রান্তির সৃষ্টি না হয়।’ আসামি ওসি প্রদীপের আইনজীবী রানা দাশগুপ্ত বলেন, আদালতের নির্দেশনা থাকায় সাক্ষীর জবানবন্দি ও জেরার বিষয়বস্তু নিয়ে বলা সম্ভব না।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে লাখ ছাড়াল রোগী