সাকা চৌধুরীর গুডস হিল ঘেরাও কর্মসূচি আজ

নগরীতে মশাল মিছিল

আজাদী প্রতিবেদন | শনিবার , ২৯ অক্টোবর, ২০২২ at ১০:৫৪ পূর্বাহ্ণ

মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড চট্টগ্রাম মহানগর ও জেলা কমিটির উদ্যোগে আজ শনিবার সকাল ১০টায় যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত সালাউদ্দিন কাদের চৌধুরীর পারিবারিক বাসভবন ‘গুডস হিল’ ঘেরাও কর্মসূচি আজ।

এ কর্মসূচি সফল করার লক্ষে গতকাল শুক্রবার সন্ধ্যা ৬টায় জামাল খান চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে হতে এক মশাল মিছিল অনুষ্ঠিত হয়েছে। মিছিল শেষে এক বিক্ষোভ সমাবেশ সংগঠনের মহানগর আহবায়ক সাহেদ মুরাদ সাকুর সভাপতিত্বে ও জেলার সদস্য সচিব মো. কামরুল হুদা পাভেলের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। এতে বক্তারা আজকের বিক্ষোভ সমাবেশ ও গুডস হিল ঘেরাও কর্মসূচি সফল করার আহবান জানান।

কর্মসূচিতে বক্তারা বলেন, বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ, বীর মুক্তিযোদ্ধা ও শহীদ শব্দগুলো আমাদের অস্তিত্ব। সাজাপ্রাপ্ত যুদ্ধাপরাধী সাকাকে তার পুত্র ‘হুকা’ শহীদ বলায় আমরা মনে করি এটা লাল সবুজের পতাকার অবমাননা। বক্তারা আরও বলেন, ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় চট্টগ্রাম অঞ্চলের মুক্তিযোদ্ধাদের ধরে এনে নির্যাতন করা হতো সাকা চৌধুরীর ‘গুডস হিল’ এর বাড়িতে।

পাকিস্তানি ঘাতক বাহিনীকে সঙ্গে করে নিয়ে বাঙালি মুক্তিযোদ্ধাদের পরিবারের নারীদের ওপর অমানবিক নির্যাতন চালাতো এই যুদ্ধাপরাধী সাকা চৌধুরী। মূলত পাকিস্তানি হানাদারদের পথ প্রদর্শক এবং বাঙালি যুবক, বুদ্ধিজীবী ও সংখ্যালঘুদের গণহত্যার মাস্টারমাইন্ড ছিল চট্টগ্রামের এই কুখ্যাত সাকা চৌধুরী। সভায় অন্যানের মধ্যে বক্তব্য রাখেন, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ চট্টগ্রাম মহানগর ইউনিট কমান্ডের ডেপুটি কমান্ডার শহীদুল হক চৌধুরী সৈয়দ, চট্টগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি সরওয়ার আলম চৌধুরী মনি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. মো. ওমর ফারুক রাসেল, মোহাম্মদ মিজানুর রহমান সজিব, মোহাম্মদ সাজ্জাদ হোসেন, কাজী মুহাম্মদ রাজিশ ইমরান, আশরাফুল হক চৌধুরী, রিপন চৌধুরী প্রমুখ। মশাল মিছিলটি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে চেরাগি পাহাড় মোড়ে এসে শেষ হয়।

পূর্ববর্তী নিবন্ধদেশের সংখ্যাগরিষ্ঠ জনগণ আওয়ামী লীগের সাথে নেই
পরবর্তী নিবন্ধফার্মাসিস্ট কর্মশালা ৪ নভেম্বর থেকে শুরু