সাংবাদিক মাহমুদুর রহমান জামিনে কারামুক্ত

| শুক্রবার , ৪ অক্টোবর, ২০২৪ at ৪:৩৮ পূর্বাহ্ণ

জামিনে কারামুক্ত হয়েছেন ‘আমার দেশ’ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমান। গতকাল বৃহস্পতিবার বিকাল সাড়ে ৩টার দিকে তিনি জামিনে কারামুক্ত হন বলে কাশিমপুর কেন্দ্রীয় কারাগার২ এর জ্যেষ্ঠ জেল সুপার মো. আমিরুল ইসলাম জানান।

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজীব ওয়াজেদ জয়কে অপহরণ করে হত্যার ষড়যন্ত্রের মামলায় বৃহস্পতিবার সকালে ঢাকা মহানগর দায়রা জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন তার জামিন মঞ্জুর করেন। এদিন মাহমুদুর রহমানের জামিন চেয়ে আবেদন করেন তার আইনজীবী সৈয়দ জয়নুল আবেদীন মেজবাহ। ওই আবেদনের ওপর শুনানির সময় আসামি কারাবাসে থাকায় আদালতে অনুপস্থিত ছিলেন। খবর বিডিনিউজের।

আইনজীবী মেজবাহ বলেন, আমরা সাজার বিরুদ্ধে আপিল করেছি। সেইসঙ্গে জামিন আবেদন করেছি। বিচারক আপিল আবেদন গ্রহণ করেছেন এবং জামিন মঞ্জুর করেছেন।

মামলাটিতে গত বছরের ১৭ আগস্ট মাহমুদুর রহমান, যায়যায় দিনের সাবেক সম্পাদক শফিক রেহমান, জাতীয়তাবাদী সামাজিকসাংস্কৃতিক সংস্থার (জাসাস) সহসভাপতি মোহাম্মদ উল্লাহ মামুন, তার ছেলে রিজভী আহাম্মেদ ওরফে সিজার এবং যুক্তরাষ্ট্রপ্রবাসী ব্যবসায়ী মিজানুর রহমান ভূঁইয়াকে ৭ বছরের সশ্রম কারাদণ্ড দেয় আদালত।

এর আগে খালেদা জিয়ার সাবেক উপদেষ্টা মাহমুদুর রহমান রাষ্ট্রদ্রোহের এক মামলায় ২০১৩ সালের ১১ এপ্রিল ঢাকার কারওয়ান বাজারে আমার দেশ কার্যালয় থেকে গ্রেপ্তার হন। পরে কারাবান্দি অবস্থায় ২০১৬ সালের এপ্রিলে তাকে জয়কে অপহরণ ষড়যন্ত্র মামলায় গ্রেপ্তার দেখানো হয়।

সাড়ে তিন বছর জেলে থাকার পর ২০১৬ সালের নভেম্বরে মাহমুদুর রহমান জামিনে মুক্তি পান। পরে তিনি লন্ডনে চলে যান। সাড়ে ৫ বছর নির্বাসিত জীবন কাটিয়ে গত ২৭ সেপ্টেম্বর তিনি দেশে ফেরেন। এরপর ২৯ সেপ্টেম্বর তিনি আদালতে আত্মসমর্পণ করলে তাকে কারাগারে পাঠানো হয়।

পূর্ববর্তী নিবন্ধগোলপাহাড় মহাশ্মশান কালী মন্দিরে মহালয়া উদযাপন
পরবর্তী নিবন্ধকাজী নজরুলের নাতি অনির্বাণের ইন্তেকাল