সাংবাদিকের কাজ সত্য তুলে ধরা: চবি উপাচার্য

চবি সাংবাদিক সমিতির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

চবি প্রতিনিধি | শনিবার , ৯ জানুয়ারি, ২০২১ at ৮:৪৫ অপরাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার বলেন, “আমি জানি সাংবাদিকতা একটি মহান পেশা। আর ক্যাম্পাস সাংবাদিকরা বিশ্ববিদ্যালয়ের দর্পণ। তোমরা যা বলবে সারা জাতি তা জানবে, সরকার তা জানবে। তাই তোমাদের বস্তুনিষ্ঠ হওয়া বেশি জরুরি। সাংবাদিকদের কাজ সত্য তুলে ধরা। কারো ভাবমূর্তি নষ্ট করতে সাংবাদিকতা নয়। আমি আশা রাখি তোমরা সত্যকে তুলে ধরবে।”
আজ শনিবার (৯ জানুয়ারি) নগরস্থ বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইন্সটিটিউটে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির (চবিসাস) বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
চবিসাস-এর সভাপতি আবদুল্লাহ আল ফয়সালের সভাপতিত্ব ও সাধারণ সম্পাদক জোবায়ের চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।
বিশেষ অতিথি হিসাবে ছিলেন প্রক্টর ড. রবিউল হাসান ভুঁইয়া, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি শহীদুল হক। অনুষ্ঠানে অতিথিদের পাশাপাশি বিভিন্ন বিভাগের শিক্ষক, রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।
এছাড়া বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর রিফাত রহমান, চারুকলা ইন্সটিটিউটের পরিচালক প্রণব মিত্র, আইসিটি সেলের পরিচালক খায়রুল আলম, সমিতির সাবেক এবং বর্তমান নেতৃত্ববৃন্দ ও সদস্যবৃন্দ, শাখা ছাত্রলীগের নেতৃবৃন্দসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ এতে উপস্থিত ছিলেন।
চবি উপাচার্য চবিসাস-এর নবীন সদস্যদের স্বাগত এবং বিদায়ী সদস্যদের ধন্যবাদ জানিয়ে বলেন, “সাংবাদিকতা আমারও একটি পছন্দের বিষয়। যারা সাংবাদিকতা পেশাকে ধারণ করে এ পেশায় আসেন তারা আসলেই মহান মানুষ। আর কারো ভাবমূর্তি নষ্ট করতে সাংবাদিকতা নয়। সত্য তুলে ধরা, সত্য উদঘাটন করাই সাংবাদিকের কাজ। আমি আশা রাখব তোমরা সত্যকে তুলে ধরবে।”
অনুষ্ঠানে ছয়জনকে চবিসাস-এর নতুন সদস্য হিসাবে ফুল দিয়ে বরণ করা হয়। পাশাপাশি বিদায়ী সদস্যদের ক্রেস্ট দিয়ে সম্মাননা প্রধান করা হয়। তাছাড়া চারজন সাংবাদিককে অনুসন্ধান ও ফিচার ক্যাটাগরিতে বছরের সেরা সাংবাদিকতার পুরস্কার দেওয়া হয়। অনুসন্ধানী এবং ফিচার ক্যাটাগরিতে এ চারজনকে পুরস্কৃত করা হয়েছে।
তারা হলেন দৈনিক আজাদীর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) প্রতিনিধি ইমাম ইমু, পূর্বকোণের চবি সংবাদদাতা রায়হান উদ্দিন, বাংলানিউজ২৪.কম প্রতিনিধি মোহাম্মদ আজহার এবং বাংলাদেশ পোস্ট-এর প্রতিনিধি মাহবুব এ রহমান।
অনুষ্ঠানে বিজয়ীদের হাতে এ পুরস্কার তুলে দেন চবি উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার।
ফিচার ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছেন রায়হান উদ্দিন এবং ইমাম ইমু। অনুসন্ধানী ক্যাটাগরিতে আজহার এবং মাহবুব। এসময় ক্রেস্ট, সার্টিফিকেট এবং নগদ দুই হাজার টাকা করে বিজয়ীদের দেওয়া হয়।
সমিতির সদস্যদের অংশগ্রহণে এ প্রতিযোগিতার বিচারক হিসেবে দায়িত্ব পালন করেছেন চবি যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি মো. শহীদুল হক, চবিসাস-এর সাবেক সাধারণ সম্পাদক ও সমকালের স্টাফ রিপোর্টার আবদুল্লাহ আল মামুন এবং পূর্বকোণের স্টাফ রিপোর্টার তাসনিম হাসান।

পূর্ববর্তী নিবন্ধচন্দনাইশে রাস্তা পার হতে গিয়ে পিকআপের ধাক্কায় স্কুল শিক্ষার্থী আহত
পরবর্তী নিবন্ধকাপ্তাইয়ে গলায় ফাঁস দেওয়া অজ্ঞাতনামা গলিত লাশ উদ্ধার