সরকারি স্কুলে ভর্তিচ্ছুদের ভাগ্যের লড়াই আজ

বিকেল থেকে অনলাইনে মিলবে ফল

আজাদী প্রতিবেদন | সোমবার , ১১ জানুয়ারি, ২০২১ at ৬:২১ পূর্বাহ্ণ

করোনা মহামারীতে ভর্তি পরীক্ষার পরিবর্তে লটারির মাধ্যমে সরকারি স্কুলে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্তের কথা আগেই জানিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। এ সিদ্ধান্তের প্রেক্ষিতে ভর্তি যুদ্ধের স্থলে এবার ভাগ্যের লড়াইয়ে অবতীর্ণ হচ্ছে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। ডিজিটাল লটারি হিসেবে এ ভাগ্যের লড়াই অনুষ্ঠিত হচ্ছে আজ সোমবার বিকেলে। এই ডিজিটাল লটারির মাধ্যমেই সরকারি স্কুলের ১ম থেকে ৯ম শ্রেণি ভর্তিতে শিক্ষার্থী নির্বাচন করা হবে এবার। লটারি কার্যক্রমের যাবতীয় প্রস্তুতি এরই মধ্যে সম্পন্ন করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)।
মাউশি সূত্র জানিয়েছে, সোমবার বিকেল সাড়ে তিনটায় রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউশনে কেন্দ্রীয়ভাবে এই ডিজিটাল লটারি কার্যক্রমের উদ্বোধন করবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। মাউশির মহাপরিচালক প্রফেসর ড. সৈয়দ মো. গোলাম ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে শিক্ষা উপ-মন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল ও মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। উদ্বোধনী অনুষ্ঠান ও লটারি কার্যক্রম মাউশির ফেসবুক পেজ, ইউটিউব চ্যানেলে সরাসরি দেখানো হবে বলে জানিয়েছেন মাউশির উপ-পরিচালক (মাধ্যমিক) মোহাম্মদ আজিজ উদ্দিন। আর বিকেলের পর থেকে ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে (যঃঃঢ়://িি.িমংধ.ঃবষবঃধষশ.পড়স.নফ) প্রবেশ করে নিজেদের আইডি ও পাসওয়ার্ড দিয়ে শিক্ষার্থীরা ফলাফল দেখার সুযোগ পাবে বলেও জানান তিনি।
মাউশি সূত্র জানিয়েছে, উদ্বোধনের পর সফটওয়ারের মাধ্যমে প্রথমেই ঢাকা মহানগরের স্কুলগুলোর লটারি সম্পন্ন করা হবে। এরপর পর্যায়ক্রমে মহানগর এবং জেলা ও উপজেলা পর্যায়ের সবমিলিয়ে ৩৯০টি সরকারি স্কুলের লটারি করা হবে। এসব স্কুলে মোট ৭৭ হাজার ১৪০টি আসনের বিপরীতে এবার ৫ লাখ ৭৩ হাজার ৩১১টি আবেদন পড়েছে বলে জানিয়েছেন মাউশির উপ-পরিচালক মোহাম্মদ আজিজ উদ্দিন।
লটারির পরপর প্রতিষ্ঠান প্রধানদের পাশাপাশি ভর্তিচ্ছু শিক্ষার্থী ও তাদের অভিভাবকগণ ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে (যঃঃঢ়://িি.িমংধ.ঃবষবঃধষশ.পড়স.নফ) গিয়ে র্নিধারিত আইডি ও পাসওয়ার্ড দিয়ে ফলাফল দেখার সুযোগ পাবেন। তবে নিজ প্রতিষ্ঠানের ফলাফল ডাউনলোড করে তা দ্রুততার সাথে সংশ্লিষ্ট জেলা-উপজেলা ভর্তি কমিটির সভাপতি বরাবর ই-মেইলে পাঠাতে প্রতিষ্ঠান প্রধানদের নির্দেশনা দিয়েছে মাউশি। নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির ক্ষেত্রে ভর্তি কমিটির সভা আহ্বান করে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক শিক্ষার্থী ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে বলা হয়েছে মাউশির নির্দেশনায়।

পূর্ববর্তী নিবন্ধওদের দুজনের ফেরা হলো না বাড়ি
পরবর্তী নিবন্ধচসিকের ১৪ স্কুলের ভর্তির লটারি ১৩ জানুয়ারি থেকে