সরকারি মেডিকেল কলেজে আসন বাড়ল ১০৩০টি

| মঙ্গলবার , ২৪ অক্টোবর, ২০২৩ at ৬:২৭ পূর্বাহ্ণ

দেশের ৩৭টি সরকারি মেডিকেল কলেজে ১ হাজার ৩০টি আসন বাড়িয়েছে সরকার। তাতে সবগুলো মেডিকেল কলেজ মিলিয়ে পাঁচ হাজার ৩৮০ জন শিক্ষার্থী ভর্তির সুযোগ তৈরি হল। দেশে সরকারি মেডিকেল কলেজের আসন সংখ্যা এতদিন ছিল চার হাজার ৩৫০টি। বর্ধিত আসনে ২০২৩২০২৪ শিক্ষাবর্ষ থেকেই শিক্ষার্থী ভর্তি করা হবে। রোববার স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে। স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. টিটু মিঞা গতকাল সোমবার বলেন, নতুন সরকারি মেডিকেল কলেজগুলোয় ভবনসহ শিক্ষার্থী ভর্তির মত অবকাঠামো রয়েছে। তাই পুরোনো মেডিকেল কলেজসহ নতুন এসব মেডিকেল কলেজে আসন সংখ্যা বাড়ানো হয়েছে। খবর বিডিনিউজের।

এতদিন শিক্ষক স্বল্পতা ছিল। কিন্তু সমপ্রতি বড় ধরনের একটা পদোন্নতি হওয়ায় শিক্ষকের সঙ্কটও নেই। এ কারণে মেডিকেল কলেজগুলোয় পাঠদান নিয়ে আর সমস্যা হবে না। তিনি বলেন, দেশের সরকারি মেডিকেল কলেজে প্রচুর রোগী আসে। ফলে নতুন শিক্ষার্থীদের ব্যবহারিক ক্লাসের সুযোগও অনেক বেশি। এতে মেডিকেল শিক্ষার্থীদের প্র্যাকটিক্যাল জ্ঞান, দক্ষতাও ভালো হবে। সবচেয়ে বড় কথা, প্রতি বছর এক হাজারের বেশি নতুন চিকিৎসক বের হবে। তারা দেশের মানুষকে চিকিৎসা দিবে। স্বাস্থ্য খাতের জন্য এটা অনেক বড় অর্জন হবে।

নতুন মেডিকেল কলেজগুলোর মধ্যে সবচেয়ে বেশি ৬০টি আসন বাড়ানো হয়েছে গোপালগঞ্জের শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজে।

এছাড়া মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিকেল কলেজে ৫০টি, হবিগঞ্জের শেখ হাসিনা মেডিকেল কলেজে ৪৯টি, শেখ হাসিনা মেডিকেল কলেজ জামালপুর ও টাঙ্গাইল, সাতক্ষীরা মেডিকেল কলেজ, শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ, শহীদ সৈয়দ নজরুল ইসলাম মেডিকেল কলেজ এবং কুষ্টিয়া মেডিকেল কলেজ ৩৫টি করে আসন বাড়ানো হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধস্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী সুজিত রায় আর নেই
পরবর্তী নিবন্ধউত্তাল সাগরে চলছে সমুদ্র স্নান ঝড়-বৃষ্টি মানছেন না কেউই