সম্ভবত হাতিরাও মানুষের মতো একে অন্যকে নাম ধরে ডাকে : গবেষণা

| শুক্রবার , ১৪ জুন, ২০২৪ at ৮:৩৬ পূর্বাহ্ণ

বছরের পর বছর ধরে হাতিদের নিয়ে গবেষণা করা বিজ্ঞানীরা একটি কৌতুলহলজনক বিষয় লক্ষ্য করেছেন। যখন একটি হাতি অন্য একদল হাতির উদ্দেশে শব্দ করে তখন ওই দলের সব হাতি সাড়া দেয়। কিন্তু কখনো কখনো ওই একই হাতি ওই দলের উদ্দেশে প্রায় একই ধরনের শব্দ করে তখন মাত্র একটি হাতি সাড়া দেয়। খবর বিডিনিউজের।

তাহলে বিষয়টা কি এরকম যে হাতিরা পরস্পরকে মানুষের মতই নাম ধরে ডাকে? কেনিয়ায় আফ্রিকার তৃণভূমির হাতিদের নিয়ে করা নতুন এক গবেষণায় এ ধারণার পক্ষেই সমর্থন পাওয়া গেছে। কেনিয়ার বন্য আফ্রিকান হাতিরা সম্ভবত নিজস্ব ডাকের মাধ্যমে একে অন্যের সাথে যোগাযোগ রক্ষা করতে পারে। দেশটির আম্বোসেলি ন্যাশনাল পার্ক এবং সামবুরু জাতীয় সংরক্ষিত অঞ্চলের শতাধিক হাতির কণ্ঠস্বর বিশ্লেষণ করেছেন গবেষকরা। নিজেদের ভোকাল কর্ড ব্যবহার করে হাতিদের সৃষ্ট শব্দ বেছে নিয়েছেন তারা।

গবেষণা ফলাফলে বলা হয়েছে, হাতিরা যেসব আওয়াজ করে তার মধ্যে সবচেয়ে প্রচলিত ডাকটিকে বলা হয় রাম্বল (গর্জন)। এই ডাকটির তিনটি প্রকারভেদ রয়েছে: দূরবর্তী যোগাযোগের জন্য কন্ট্যাক্ট (যোগাযোগ) রাম্বল, ঘনিষ্ঠ সাক্ষাতের জন্য গ্রিটিং (অভ্যর্থনা) রাম্বল এবং স্ত্রী হাতিরা নিজেদের বাচ্চার সাথে যোগাযোগ করতে ব্যবহার করে কেয়ারিগিভিং (যত্ন) রাম্বল।

পূর্ববর্তী নিবন্ধকুয়েতে শ্রমিক ভবনে অগ্নিকাণ্ড, নিহতদের ৪০ জনই ভারতীয়
পরবর্তী নিবন্ধঅর্থনৈতিক সংস্কার নিয়ে সংঘর্ষে উত্তাল আর্জেন্টিনার রাজধানী