সম্প্রীতি রক্ষায় সবাইকে সজাগ থাকার আহ্বান

প্রশাসনকে আরো দায়িত্বশীল হতে হবে : রানা দাশগুপ্ত

আজাদী ডেস্ক | শনিবার , ২৩ অক্টোবর, ২০২১ at ৯:১২ পূর্বাহ্ণ

কৈবল্যধাম বোর্ড অব ট্রাস্টের উদ্যোগে গতকাল শুক্রবার কৈবল্যধাম পাদদেশে নোয়াখালীসহ বিভিন্ন মঠ, মন্দির ও দুর্গাপূজা মণ্ডপে হামলার প্রতিবাদে মানববন্ধন ও সভা মোহন্ত মহারাজ কালীপদ ভট্টাচার্য্যের সভাপতিত্বে ও অজয় মিত্র শংকুর পরিচালনায় অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাড. রানা দাশগুপ্ত। তিনি বলেন, এদেশের স্বাধীনতা অর্জনে হিন্দু বৌদ্ধ খ্রিস্টানসহ সকলের ঐক্যবদ্ধ অবদান চির স্মরণীয়। জাতিগত সংখ্যালঘু নির্যাতন বন্ধে সরকারকে পদক্ষেপ গ্রহণ করতে হবে। মঠ, মন্দির, আশ্রম সুরক্ষায় প্রশাসনকে আরো দায়িত্বশীল হতে হবে। নারী ও শিশু ধর্ষণকারী দেশ ও জাতির শত্রু। এদেশে ১৯৭১ সালের পরবর্তী সময়ে বার বার দেশে সংখ্যালঘু সম্প্রদায়ের উপর নির্যাতন নিপীড়ন এবং সম্পত্তির জবর দখলসহ বিভিন্ন জুলুম অত্যচার সংঘঠিত হয়ে আসছে। কিন্তু প্রশাসনের উদাসীনতার কারণে সন্ত্রাসী ও অপরাধীরা পার পেয়ে গেছে। এতে অপরাধীদের অপরাধপ্রবণতা বৃদ্ধি পেয়েছে। অবিলম্বে সকল সাম্প্রদায়িক উস্কানিদাতাদের খুঁজে বের করুন। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে সকলকে সচেতন হতে হবে। অধিকার আদায়ের লক্ষ্যে ঐক্যবদ্ধ আন্দোলনের বিকল্প নেই। বক্তারা হামলাকারীদের চিহ্নিত করে গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি ও সন্ত্রাসী হামলায় মন্দিরের ক্ষতিগ্রস্থ স্থাপনাসমূহের যথাযথ ক্ষতিপূরণসহ পুন:নির্মাণের দাবি জানান। বক্তব্য দেন, চিন্ময় কৃষ্ণ দাস ব্রহ্মচারী, লীলারাজ গৌরদাস ব্রহ্মচারী, রুপেশ মহারাজ, অ্যাড. নিতাই প্রসাদ ঘোষ, ট্রাস্টি বোর্ডের সাধারণ সম্পাদক গোপাল দত্ত, ট্রাস্টি বোর্ডের সদস্য সজল চৌধুরী, প্রদীপ দত্ত, নারায়ণ পাল, মনি লাল দাশ, স্বপন কুমার পালিত, রঞ্জিত কুমার দে, ইঞ্জিনিয়ার সুজিত বসাক, রঞ্জিত সাহা, সমীর পাল, চন্দ্র শেখর দাশ, বাবলা মিত্র, দিলীপ দে, প্রতাপ চৌধুরী, নির্জল সাহা প্রমুখ।
মহানগর স্বেচ্ছাসেবক লীগ : দেশের সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় সবাইকে সতর্ক অবস্থানে থাকার আহ্বান জানিয়েছেন মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ নেতৃবৃন্দ। সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ও সাম্প্রদায়িক শক্তি প্রতিহত করতে স্বেচ্ছাসেবক লীগ মহানগরের এক সমাবেশ সম্প্রতি বিকেল ৫টায় দারুল ফজল মার্কেট সম্মুখে মহানগর আহ্বায়ক কমিটির সাবেক সদস্য মো. নুরুল কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে। এডভোকেট তসলিম উদ্দিনের পরিচালনায় অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে প্রধান অতিথি ছিলেন স্বেচ্ছাসেবক লীগ মহানগরের প্রতিষ্ঠাতা আহ্বায়ক ও জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক এডভোকেট এএইচএম জিয়া উদ্দিন। বিশেষ অতিথি ছিলেন সাবেক যুগ্ম আহ্বায়ক সালা উদ্দিন আহমেদ। এসময় বক্তব্য রাখেন, কাজী হেলাল উদ্দিন, আজাদ খান অভি, আজিজ মিসির, সাহেদ আলী রানা, আবদুর রশিদ লোকমান, সাহেদ মুরাদ সাকু প্রমুখ।
খেলাঘর : কুমিল্লায় পূজামণ্ডপে হামলার প্রতিবাদে খেলাঘর চট্টগ্রাম উত্তর, দক্ষিণ ও মহানগর কমিটির উদ্যোগে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ গতকাল শুক্রবার বিকেলে নগরীর চেরাগী পাহাড় মোড়ে অনুষ্ঠিত হয়। খেলাঘর দক্ষিণ জেলা কমিটির সভাপতি সাংবাদিক জসিম চৌধুরী সবুজের সভাপতিত্বে ও মহানগর কমিটির সাধারণ সম্পাদক এ.এস.এম জাহিদ হোসেনের সঞ্চালনায় সমাবেশে বক্তারা বলেন, সাম্প্রদায়িক হামলা ও মৌলবাদীদের ঘৃণ্য চক্রান্তে দেশ যেমন পিছিয়ে পড়ছে তেমনি জনগণের মধ্যে বিভেদ বাড়ছে আর এতে করে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের আগামী প্রজন্ম। সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের কারণে শিশু-কিশোরদের অসাম্প্রদায়িক চেতনা, মানসিক ও মানবিক বিকাশ বাধাগ্রস্ত হচ্ছে। মুক্তিযুদ্ধের চেতনা পরিপন্থী সংবিধান সংশোধনের মাধ্যমে ধর্মান্ধতার বীজ রোপিত হয়েছে যার কুফল আমরা এখন ভোগ করছি। ধর্মীয় উন্মাদনা এবং বিভেদ সৃষ্টির কারণে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুরা। কোমলমতি শিশুদের মননে নেতিবাচক প্রভাব বিস্তার করছে। বক্তাগণ অবিলম্বে ঘটনার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে জড়িতদের বিচার দাবি করেন। সমাবেশে বক্তব্য রাখেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য প্রকৌশলী রথীন সেন, কেন্দ্রীয় কমিটির সম্পাদকমন্ডলীর সদস্য শ্যামল বিশ্বাস, উত্তর জেলা খেলাঘর সভাপতি সাংবাদিক খোরশেদ আলম, আশীষ ধর, প্রদীপ ভট্টাচার্য্য, অধ্যাপিকা রোজী সেন, শামসুল হক, সাংবাদিক নাজিম উদ্দিন শ্যামল, অধ্যাপক রঞ্জন বণিক, অধ্যাপক শিব প্রসাদ শূর, চন্দন পাল, টিংকু কুমার চৌধুরী, শুভ্রা বিশ্বাস, সুচিত্রা গুহ টুম্পা, অধ্যাপক বিপ্লব বসু, অধ্যক্ষ এম এ কাশেম, অধ্যাপক ভগীরথ দাশ, কাজল নন্দী প্রমুখ। সমাবেশে খেলাঘর উত্তর, দক্ষিণ ও মহানগর কমিটির আওতাধীন শাখা আসর সমূহের সভাপতি, সাধারণ সম্পাদক ও সংগঠকবৃন্দ উপস্থিত ছিলেন।
পাঠানটুলী ওয়ার্ড যুবলীগ : সনাতনী সম্প্রাদয়ের মঠ-মন্দিরে অগ্নিসংযোগের প্রতিবাদে ২৮নং পাঠানটুলী ওয়ার্ড যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ ও ছাত্রলীগের উদ্যোগে মিছিল গত মঙ্গলবার অনুষ্ঠিত হয়। মিছিলটি আগ্রাবাদ-বাদামতলী প্রদক্ষিণ শেষে সরকারি কমার্স কলেজ সম্মুখে সমাবেশ অনুষ্ঠিত হয়। আব্দুল গনি রিপনের সভাপতিত্বে বক্তব্য দেন, আহমেদ আব্দুর রহিম চৌধুরী, আলী হায়দার সিদ্দিকী জুয়েল, আব্দুল হক বাবুল, তাজুল ইসলাম, শওকত সরকার, মো. নাছির, জামিল খান ফয়সাল, মো. আলমগীর, মো. মন্‌জু মিয়া, মো. আবু তাহের, মো. বাদশা, মো. ইসলাম শিকদার, আলী আকবর রাব্বি, শফিকুল হক অপু, ইয়াসির ফরহাদ, আবু বক্কর সিদ্দিক প্রমুখ।
৪২নং সাংগঠনিক ওয়ার্ড : দেশব্যাপী সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে গতকাল শুক্রবার বিকালে ৪২নং সাংগঠনিক ওয়ার্ড আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ ও ছাত্রলীগের উদ্যোগে এক সম্প্রীতি সমাবেশ ও শান্তি শোভাযাত্রা ২নং গেইট মোড় চত্বর হতে বের হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।
এ সময় সম্প্রীতি সমাবেশে ৮নং শুলকবহর ওয়ার্ড কাউন্সিলর মো. মোরশেদ আলম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় সাম্প্রদায়িক সম্প্রীতি অটুট রাখার জন্য আমাদের প্রত্যেককে স্ব স্ব অবস্থান থেকে কাজ করে যেতে হবে। বাঙালির ইতিহাস সাম্প্রদায়িক সম্প্রীতির ইতিহাস। এই সম্প্রীতি বিনষ্টের চেষ্টা চলছে। একটি চক্র জ্বালাও-পোড়াওয়ের মাধ্যমে দেশটিকে আফগানিস্তান ও পাকিস্তান বানাতে চায়। আর এ কারণেই পরিকল্পিতভাবে দেশে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টির গভীর ষড়যন্ত্র চলছে।
৪২ নম্বর সাংগঠনিক ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আমিনুল হকের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক এম.এ তাহেরের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর জেসমিন পারবীন জেসী, আওয়ামী লীগ নেতা সিদ্দিক আহমদ, এস.এম.খালেদ বাবলু, দেবাশীষ নাথ দেবু, মেজবাহ উদ্দীন নোবেল। প্রমুখ।
নাসিরাবাদ ওয়ার্ড যুবলীগ : দেশব্যাপী সাম্প্রদায়িক সন্ত্রাসের প্রতিবাদে এবং সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করে দেশে অরাজকতা সৃষ্টিকারীদের চিন্থিত করে অবিলম্বে গ্রেফতারের দাবিতে ৪২নং নাসিরাবাদ সাংগঠনিক ওয়ার্ড যুবলীগ নেতা ইঞ্জিনিয়ার তৈয়ব হোসেন রুবেলের উদ্যোগে শান্তি ও সম্প্রীতি র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। গতকাল শুক্রবার সন্ধ্যায় নাসিরাবাদের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ২নং গেইট কর্ণফুলী কমপ্লেঙ চত্বরে শান্তি ও সম্প্রীতি র‌্যালি শেষে তৈয়ব হোসেন রুবেলের সভাপতিত্বে এবং ওয়ার্ড যুবলীগ নেতা আরিফুল ইসলামের সঞ্চালনায় পথ সমাবেশে বক্তব্য রাখেন যুবলীগ নেতা শহিদুল্লাহ রনি, মো. মানিক, মো. হিরু, মো. জাবেদ, মো. ফয়সাল, মো. আরাফাত, ছাত্রলীগ নেতা সোয়েব, রাজু, শোবাহান, জিসান প্রমুখ।
চট্টগ্রাম জেলা সৎসঙ্গ : চট্টগ্রাম জেলা সৎসঙ্গ আয়োজিত দেশব্যাপী সনাতনী সম্প্রদায়ের উপর হামলা, নির্যাতন, মন্দির ভাঙচুর, প্রতিমা ভাংচুরের প্রতিবাদে গতকাল শুক্রবার চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে এক মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। বক্তারা অভিলম্বে সনাতনী সম্প্রদায়ের উপর হামলা ও নির্যাতন বন্ধের জোর দাবি জানান।
উক্ত সমাবেশে অমল দাশের সঞ্চালনায় চট্টগ্রাম জেলা সৎসঙ্গের সভাপতি অধ্যাপক সুধীর রঞ্জন চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক এডভোকেট রানা দাশগুপ্ত। বক্তব্য রাখেন সম্পাদক লায়ন শংকর সেন গুপ্ত, প্রিয়তোষ চৌধুরী, বিভু চক্রবর্তী, অনিমেষ রায় চৌধুরী, প্রকৌশলী নিহার দত্ত, উত্তম দে জয়। মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি লায়ন আশীষ কুমার ভট্টাচার্য, ইসকন প্রতিনিধি লীলারাজ মহাপ্রভু, চিন্ময় মহাপ্রভু, এডভোকেট নিতাই প্রসাদ চৌধুরী। এতে চট্টগ্রাম জেলার অধীনস্থ সকল শাখা সৎসঙ্গের প্রতিনিধিরা সমাবেশে যোগদান করেন। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে সৎসঙ্গ আশ্রমে এসে শেষ হয়।
চন্দনাইশ যুবলীগ : চন্দনাইশ প্রতিনিধি জানান, দেশব্যাপী উগ্র সাম্প্রদায়িক গোষ্ঠীর হামলা, অগ্নিসংযোগ, লুটপাট ও ভয়াবহ নৈরাজ্য সৃষ্টির প্রতিবাদে কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে চন্দনাইশ উপজেলা যুবলীগের উদ্যোগে শান্তি ও সম্প্রীতি র‌্যালী অনুষ্ঠিত হয়েছে। গত মঙ্গলবার সকালে উপজেলার গাছবাড়িয়া কলেজ গেইট থেকে র‌্যালীটি বের হয়ে খানহাট এলাকা প্রদক্ষিণ করে পুনরায় গাছবাড়িয়া কলেজ গেইট এসে শেষ হয়। পরে উপজেলা যুবলীগের আহ্বায়ক মো. তৌহিদুল আলমের সভাপতিত্বে সমাবেশ অনুষ্ঠিত হয়। সংগঠনের যুগ্ম আহ্বায়ক এএসএম মুছা তছলিম ও মুরিদুল আলম মুরাদের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন যুবলীগ নেতা হেলাল উদ্দিন চৌধুরী, আজিজুর রহমান আরজু, আমিনুল ইসলাম চৌধুরী কায়সার, সিরাজুল ইসলাম চৌধুরী, মো. শাহাজাহান, ইয়াছিন আরাফাত চৌধুরী, ফোরক আহমদ, আনছারুল হক, কৃষ্ণ চক্রবর্ত্তী, সাইফুল ইসলাম শিপন, মফিজুর রহমান মুন্না, মোহাম্মদ হোসেন মাম্মদ, মো. ইসমাইল, সাইফুদ্দিন খালেদ, সরওয়ার উদ্দিন, লোকমান হাকিম, বদি মেম্বার, আ.ন.ম. হাসান চৌধুরী, আবদুর রহমান, শেখ মো. সোহেল, সাখাওয়াত হোসেন টিপু, কাজী খোরশেদ, আজিজ আহমদ চৌধুরী এলিন, আবু সায়েদ, মো. আরিফ, সোহেল হোসেন মন্টু, জহির উদ্দিন হিরু, মুজিবুর রহমান, মাঈনুদ্দিন বাচা, আবদুস সবুর অপু, সুজন সরকার প্রমুখ। সমাবেশে বক্তারা হিন্দু সম্প্রদায়ের উপর হামলার নিন্দা জানিয়ে বলেন, এদেশের শান্তি শৃংখলা বিনষ্ট করতে যারা সাম্প্রদায়িক হামলা চালাচ্ছে এসব সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে আমাদের ঐক্যবদ্ধবাবে রুখে দাঁড়াতে হবে।

পূর্ববর্তী নিবন্ধআল্লাহর সান্নিধ্য লাভের একমাত্র মাধ্যম নামাজ
পরবর্তী নিবন্ধচান্দগাঁও আবাসিক এলাকায় নির্বাচনী মতবিনিময় সভা