সমাজে ন্যায়বিচার প্রতিষ্ঠার বিকল্প নেই

মোহাম্মদ মনজুরুল আলম চৌধুরী | সোমবার , ১৯ আগস্ট, ২০২৪ at ১০:৪৪ পূর্বাহ্ণ

নিসন্দেহে আল্লাহতায়ালা ন্যায় বিচারকদের ভালবাসেন’। (সুরা আল মায়েদা)। একই সুরার আরেক জায়গায় আল্লাহ এরশাদ করেছেন ‘আর যারাই আল্লাহর নাযিল করা বিধান অনুযায়ী বিচারফায়সালা করে না, তারাই যালেম’। আমাদের দেশের রাজনৈতিক দলগুলো যদি সমাজে ন্যায় বিচার এবং আইনের শাসন প্রতিষ্ঠা করতেন তাহলে আজ মানুষের জীবনে ক্ষোভ বিক্ষোভ প্রতিবাদের বীজ দানা বাঁধতো না। মানুষের জীবন যাপনে অস্থিরতা অস্বস্তি অশান্তি দুর্ভোগ দুর্দশা যন্ত্রণা ভোগান্তির কারণ হয়ে উঠতো না। ন্যায় বিচারের অভাবে সমাজে দুর্নীতি অনিয়মের মাধ্যমে দেশের মূল্যবান অর্থ পাচার, ব্যাংক লোপাট, পাহাড় কাটা, ভূমি দস্যুতা, বন উজাড়, রাষ্ট্রীয় সম্পদ বিনষ্ট এবং ধ্বংস হয়েছে। খুন হত্যা ধর্ষণ, নারী নির্যাতন, যৌন নিপীড়ন বৃদ্ধি পেয়েছে। মাদকের ভয়াল গ্রাস সমাজকে কলুষিত দুর্গন্ধময় করেছে। অবৈধ সিন্ডিকেটের মাধ্যমে দ্রব্যমূল্য বৃদ্ধিতে সাধারণ মানুষের জীবনযাত্রা অশান্ত এবং দুর্বিষহ হয়ে উঠেছে। মোটা দাগে সমাজ বহুমাত্রিক সমস্যায় এবং সামাজিক ব্যাধিতে আক্রান্ত হয়েছে। পাশাপাশি মানবাধিকার লঙ্ঘন হয়েছে প্রতিনিয়ত।

ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠিত হয়নি বলে আওয়ামী লীগ, বিএনপি, জামাত শিবির আর জাতীয় পার্টিসহ সব দলকেই দিন শেষে করুণ পরিণতির শিকার হতে হয়েছে। পাশাপাশি মানুষের ক্ষোভ আর রোষাণলে পড়তে হয়েছে।

সবার মনে রাখা উচিৎ, যালেমদের পতন কখনোই সুখকর বা প্রীতিকর হয় না। সুখী সুন্দর সমৃদ্ধ সম্প্রীতির বাংলাদেশ বিনির্মাণে সমাজে ন্যায় বিচার প্রতিষ্ঠার কোনো বিকল্প নেই। আল্লাহ এই জাতিকে হেদায়েত দান করুন।

পূর্ববর্তী নিবন্ধতারুণ্যের আগামীর বাংলাদেশ
পরবর্তী নিবন্ধনজরুলের অসামপ্রদায়িক চেতনা