সময় বাড়াল দুদক, বেনজীরকে জিজ্ঞাসাবাদ ২৩ জুন

সম্পদ দেখভালে রিসিভার নিয়োগের আদেশ

| শুক্রবার , ৭ জুন, ২০২৪ at ৭:২০ পূর্বাহ্ণ

সময় চেয়ে আবেদনের পর অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে সাবেক আইজিপি বেনজীর আহমেদের দুদকের জিজ্ঞাসাবাদে হাজির হতে নতুন দিন ঠিক করা হয়েছে। বেনজীর আহমেদকে আগামী ২৩ জুন দুদকের জিজ্ঞাসাবাদের জন্য হাজির হতে বলা হয়েছে। গতকাল বৃহস্পতিবার বিকেলে দুদক প্রধান কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থাটির সচিব খোরশেদা ইয়াসমীন। তিনি বলেন, সাবেক আইজিপি বেনজীর আহমেদকে জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগের বিষয়ে দুদক তলব করলেও শুনানিতে অনুপস্থিত থাকায় আগামী ২৩ জুন তাকে জিজ্ঞাসাবাদের তারিখ নির্ধারণ করা হয়।

এদিকে বেনজীর ও তার স্ত্রীসন্তানদের নামে থাকা সাভার, গোপালগঞ্জ ও মাদারীপুরের সম্পত্তি দেখভাল ও রক্ষণাবেক্ষণে প্রশাসক নিয়োগের অনুমতি দিয়েছে আদালত। ঢাকা মহানগর জ্যেষ্ঠ বিশেষ জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন বৃহস্পতিবার এ আদেশ দেন। খবর বিডিনিউজের।

জিজ্ঞাসাবাদের জন্য বেনজীর আহমেদকে ৬ জুন সকাল ১০টায় সেগুন বাগিচায় দুদকের প্রধান কার্যালয়ে উপস্থিত থাকতে নোটিস পাঠিয়েছিল দুদক। তিনি বিদেশে চলে গেছেন বলে গুঞ্জনের মধ্যেই আইনজীবীর মাধ্যমে বুধবার সময় চেয়ে আবেদন করেন। বেনজীরের স্ত্রী জিশান মির্জা, বড় মেয়ে ফারহিন রিশতা বিনতে বেনজীর এবং ছোট মেয়ে তাহসিন রাইসা বিনতে বেনজীরকেও দুদকে তলব করা হয়েছে। তাদের ৯ জুন জিজ্ঞাসবাদে হাজির থাকতে বলা হয়েছে।

বেনজীর দেশে আছেন কি না, তা নিয়ে রয়েছে অস্পষ্টতা। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, এ বিষয়ে কোনো তথ্য তার কাছে নেই। আর পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, দেশত্যাগে নিষেধাজ্ঞা না থাকায় বেনজীর আহমেদ বিদেশে যেতেই পারেন।

প্রশাসক নিয়োগের আদেশ : অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে তদন্তের মুখে থাকা পুলিশের সাবেক আইজিপি বেনজীর আহমেদ ও তার স্ত্রীসন্তানদের নামে থাকা সাভার, গোপালগঞ্জ ও মাদারীপুরের সম্পত্তি দেখভাল ও রক্ষণাবেক্ষণে প্রশাসক নিয়োগের অনুমতি দিয়েছে আদালত। ঢাকা মহানগর জ্যেষ্ঠ বিশেষ জজ মোহাম্মদ আসসামছ জগলুল হোসেন বৃহস্পতিবার এ আদেশ দেন বলে দুদকের বিশেষ কৌঁসুলি মাহমুদ হোসেন জাহাঙ্গীর আদালতপাড়ার সাংবাদিকদের জানান।

বেনজীরের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ অনুসন্ধানকারী কর্মকর্তা দুদকের উপপরিচালক হাফিজুল ইসলামের আবেদনে প্রশাসক নিয়োগের আদেশ দেয় আদালত। সম্পত্তি দেখভালের জন্য মাদারীপুরের জেলা প্রশাসক, সাভারের ইউএনও ও গোপালগঞ্জের জেলা প্রশাসককে প্রশাসক হিসেবে নিয়োগের অনুমতি দেওয়া হয়েছে। বেনজীরের গোপালগঞ্জের মৎস্য খামারের জন্য নিয়োগ দেওয়া হয়েছে জেলা মৎস্য কর্মকর্তাকে।

গত ২৩ ও ২৬ মে দুই দফায় ঢাকা, সাভার, গোপালগঞ্জ ও মাদারীপুরের রাজৈরে বেনজীর ও তার স্ত্রীসন্তানদের নামে থাকা শত শত একর জমিসহ সম্পত্তি ক্রোকের নির্দেশ দেয় একই আদালত। ওই সম্পত্তি দেখাশোনার জন্য রিসিভার নিয়োগের আবেদন করা হয়।

পূর্ববর্তী নিবন্ধঅবৈধ কোনো পশুর হাট বসতে দেয়া হবে না : সিএমপি কমিশনার
পরবর্তী নিবন্ধস্মার্ট স্কুল বাস পরিচালনায় বিআরটিসি ও জিপিএইচ ইস্পাত লিমিটেড