সমবায় প্রতিষ্ঠানকে গণমুখী করতে কাজ করে যেতে হবে

আলোচনা সভায় বিভাগীয় কমিশনার

| রবিবার , ৬ নভেম্বর, ২০২২ at ১০:২৭ পূর্বাহ্ণ

ব্যাপক উৎসাহ ও উদ্দীপনার মধ্য দিয়ে চট্টগ্রামে গতকাল ৫১ তম জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। দিবসের মূল প্রতিপাদ্য বিষয় ছিলো ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’। এ উপলক্ষে চট্টগ্রাম বিভাগীয় সমবায় দপ্তরের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। জাতীয় পতাকা ও সমবায় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। এরপর নগরীর এলজিইডি ভবন মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম কেন্দ্রীয় সমবায় ব্যাংকের চেয়ারম্যান আ.জ.ম নাছির উদ্দিন। এতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিন।

বিশেষ অতিথি ছিলেন- চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি প্রবীর কুমার রায় ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সুমনী আক্তার। বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা মুজাফফর আহাম্মেদ, চট্টগ্রাম বিভাগীয় সমবায় দপ্তরের যুগ্ম-নিবন্ধক আশীষ কুমার বড়ুয়া, চট্টগ্রাম জেলা সমবায় অফিসার মুরাদ আহাম্মদ, মো. শাহনেওয়াজ চৌধুরী, জ্ঞানেন্দু বিকাশ চাকমা, দুলাল মিঞা, কানিজ ফাতেমা, মিন্টু বড়ুয়া, সুমিত কুমার দত্ত, শফিউল আলম, মোহাম্মদ ওছমান গনি, জিয়া উদ্দিন রিয়াজ, অর্পণ দাশগুপ্ত ও মো. সোলায়মান। দিবসের তাৎপর্য তুলে ধরে মূল প্রবন্ধ উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ডীন এ বি এম আবু নোমান। দিবসের শুরুতে একটি বর্ণাঢ্য র‌্যালি নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, সমবায় সম্পর্কে বঙ্গবন্ধুর চিন্তাধারা ছিল গভীর এবং বাস্তবমুখী। এ জন্য তিনি সমবায়ের মাধ্যমে মানুষের ভাগ্য পরিবর্তনের জন্য বিভিন্ন গণমুখী কর্মসূচী গ্রহণ করেছিলেন। তিনি বঙ্গবন্ধুর এই অর্থনৈতিক দর্শনকে ধারণ করে সমবায় শক্তিকে একটি গণমুখী সমবায় আন্দোলনে পরিণত করার জন্য সকলের প্রতি আহ্বান জানান। আলোচনা সভা শেষে ০৫ টি শ্রেষ্ঠ সমবায় সমিতিকে ও ০১ জন শ্রেষ্ঠ সমবায়ীকে পুরস্কৃত করা হয়।

চন্দনাইশ : চন্দনাইশ প্রতিনিধি জানান, চন্দনাইশে জাতীয় সমবায় দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে আলোচনা সভা কাশেম মাহাবুব উচ্চ বিদ্যালয় হল রুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা নাছরীন আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো. নজরুল ইসলাম চৌধুরী এমপি। সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আবদুল জব্বার চৌধুরী। উপস্থিত ছিলেন বরকল ইউপি চেয়ারম্যান আবদুর রহিম চৌধুরী, যুবলীগ নেতা সাইফুল ইসলাম, নাসির উদ্দিন চৌধুরী, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মারজাদুল ইসলাম চৌধুরী আরমান, জাহিদ চৌধুরী, সম্রাট চৌধুরী, সিরাজুল কাফি চৌধুরী, সিরাজুল হক সাকিব প্রমুখ। পরে নজরুল ইসলাম চৌধুরী এমপির নেতৃত্বে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। অনুষ্ঠানে বিভিন্ন সমবায়িকে পুরস্কার ও নগদ অর্থ প্রদান করা হয়।

রাঙ্গুনিয়া : রাঙ্গুনিয়া প্রতিনিধি জানান, ‘বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন’- এই প্রতিপাদ্যে রাঙ্গুনিয়া উপজেলা প্রশাসন ও সমবায় বিভাগের যৌথ আয়োজনে ৫১তম জাতীয় সমবায় দিবস উদযাপন উপলক্ষ্যে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকালে র‌্যালিটি উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে শুরু হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে শেষ হয়। পরে উপজেলা অডিটোরিয়ামে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আতাউল গনি ওসমানী। প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা স্বজন কুমার তালুকদার। স্বাগত বক্তব্য দেন উপজেলা সমবায় কর্মকর্তা দিবাকর দাশ মান্না। বক্তব্য দেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা রুহুল আমিন, সমাজসেবা কর্মকর্তা মুহাম্মদ হাসান, পল্লী বিদ্যুতের ডিজিএম জুয়েল দাশ, সাংবাদিক মাসুদ নাসির, জিশু প্রসাদ চৌধুরী, মীনাক্ষী বড়ুয়া প্রমুখ। শেষে সফল সমবায়ী সমিতির নেতৃবৃন্দদের সম্মাননা স্মারক তুলে দেয়া হয়।

পূর্ববর্তী নিবন্ধনীতিবান শিক্ষকের পক্ষে সম্ভব সুনাগরিক গড়ে তোলা
পরবর্তী নিবন্ধইডিইউতে নারীদের জন্য শতভাগ বৃত্তি