সব বাতি জ্বলল পদ্মা সেতুতে

| বুধবার , ১৫ জুন, ২০২২ at ৮:৩৩ পূর্বাহ্ণ

উদ্বোধনের দেড় সপ্তাহ আগে জ্বালানো হয়েছে পদ্মা সেতুর সব বাতি। গতকাল সন্ধ্যার আগে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্ত থেকে মাদারীপুরের জাজিরা পর্যন্ত ৪১৫ বাতি একযোগে জ্বালানো হয় বলে পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের পরিচালক মো. শফিকুল ইসলাম জানান। খবর বিডিনিউজের।
এর আগে সোমবার মাওয়া প্রান্তের সাব-স্টেশনের আওতায় থাকা ২০৫টি বাতি জ্বালানো হয়। কিন্তু জাজিরা প্রান্তের সাব-স্টেশনের আওতায় থাকা ২১০টি জ্বালানোর জন্য মঙ্গলবার পর্যন্ত অপেক্ষা করেন প্রকৌশলীরা। সন্ধ্যার পর থেকে রাতের পদ্মায় আলোর ঝলকানি দেখতে উদ্বলিত হয়ে ভিড় জমান পদ্মা পারের মানুষ। প্রকল্প পরিচালক শফিকুল বলেন, পোস্টে বাতিগুলো সেট করার পর ধাপে ধাপে পরীক্ষা করা হয়। পুরো সেতুতে আটটি সার্কিট প্যানেল রয়েছে। এর মধ্যে মূল সার্কিট চারটি ও সাব সার্কিট চারটি। প্রথম দিন ২৪টি বাতি জ্বালানো হয়। এরপর ধাপে ধাপে পরীক্ষা চলে। গত ৪ জুন থেকে সেতুর ৪১৫ বাতির সফল পরীক্ষা সম্পন্ন হয় শুক্রবার। ল্যাম্পপোস্ট এবং বাতিগুলো ঘণ্টায় ২০০ কিলোমিটার বেগের বাতাস সহ্য করার ক্ষমতা রয়েছে। দিনের বেলায় মেঘলা আকাশ বা ঘন কুয়াশায় আলো স্বল্পতায়ও জ্বলবে বাতিগুলো।
শফিকুল বলেন, প্রথম দফায় ১১ জুন পর্যন্ত সব বাতি পরীক্ষামূলক জ্বালানো হয় জেনারেটরের মাধ্যমে। মঙ্গলবার জ্বালানো হয় বিদ্যুতে। ১৭৫ ওয়াটের বাতিগুলো ২০ বছর পর্যন্ত উজ্জ্বল আলো দেওয়ার কথা। বাতিগুলোর মধ্যে একটি থেকে আরেকটির দূরত্ব সাড়ে ৩৭ মিটার। মূল সেতুতে ৩২৮টি আর দুই প্রান্তের সংযোগ সেতুতে ৮৭টি বাতি রয়েছে।
২০২১ সালের ২৫ নভেম্বর মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে প্রথম ল্যাম্পপোস্ট বসানোর কাজ শুরু হয়। মূল সেতুতে ৩২৮, জাজিরা প্রান্তে ৪৬ ও মাওয়া প্রান্তে ৪১টি বাতি স্থাপন করা হয়েছে। ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধন করতে যাচ্ছেন। ২৬ জুন সকাল ৬টা থেকে যান চলাচলের জন্য খুলে দেওয়ার মধ্য দিয়ে সেতুর দুয়ার উন্মোচিত হতে চলেছে।
প্রকৌশলীরা জানান, সেতুর বাতির বাইরে বিশেষ নান্দনিক বাতিও থাকবে। সেগুলো জ্বলবে বিশেষ দিনে, যা আকৃষ্ট করবে পর্যটকদের।

পূর্ববর্তী নিবন্ধবিভিন্ন প্রতিষ্ঠানকে এক লাখ ১৬ হাজার টাকা জরিমানা
পরবর্তী নিবন্ধবন্ধ হবে ‘আরও বেশকিছু’ অনলাইন নিউজ পোর্টাল