সবুজের রঙে প্রকৃতি

শ্যামা চক্রবর্তী | শনিবার , ১৯ জুন, ২০২১ at ৫:৫৮ পূর্বাহ্ণ

গাছ পরিবেশের সাথে ওতোপ্রোতোভাবেই জড়িয়ে, সবুজ শ্যামল প্রকৃতি সবার প্রিয়, গ্রামে সৌন্দর্যের প্রতীক কিন্তু সবুজ শ্যামল প্রকৃতি, যার টানে আমরা বারবার ফিরে যায়।মানুষের জীবনে গাছের ভূমিকা অপরিসীম! গাছ অঙিজেন প্রদান করে কার্বন-ডাই-অক্সাইড গ্রহণ করে, বিশেষ কিছু গাছের ঔষধি শক্তি রয়েছে, কিছু গাছ আমাদের খাদ্য চাহিদা পূরণ করে, ফল দেয়,ফুল দেয়, সবজি দেয়, কিছু গাছ আসবাবপত্র তৈরিতে ব্যবহৃত হয়, বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ঠেকাতে গাছের অশেষ ভূমিকা ও রয়েছে। দেখুন তো গাছ আমাদের কতো কিছু দেয়! আমরা কি পারি না গাছ লাগাতে পরিবেশ বাঁচাতে? গ্রামে যেমন গাছ লাগাবো, তেমনি এই শহরে ও তো পারি!
যেমন আমাদের ছাদে একটা ছোট ছাদ বাগান করতে পারি, ছাদে সম্ভব না হয় তাহলে ব্যালকনিতে করা যায়, সেই গাছ কিন্তু আপনার শিশুকে দিয়ে লাগানো উচিত কারণ প্রকৃতি সম্পর্কে সে জানতে পারবে শিখতে পারবে, এবং যখন গাছ বড়ো হবে ফুল বা ফল দেবে দেখবেন আপনার শিশু সবচেয়ে বেশি খুশি হবে, ওর এই অভিজ্ঞতা সারাজীবন কাজে আসবে!
বাসার প্রতিটি কোণে পাতাবাহার কলম ও রাখতে পারেন দেখবেন আপনার বাসা অন্যরকম সুন্দর হয়ে উঠেছে! আপনার শিশু পরিবেশ ও প্রকৃতিকে ভালোবাসতে শিখবে, গাছ আমাদের পরম বন্ধু, চলুন আমরা প্রচুর প্রচুর গাছ লাগায় সবুজের রঙ ছড়ায় দেশের মাটিতে!

পূর্ববর্তী নিবন্ধসুরুচির নিদারুণ সঙ্কট চারিদিকে!
পরবর্তী নিবন্ধতাহাদের আমি খুজিঁয়া বেড়াই