সবাইকে ভোটে আনার দায়িত্ব সরকারের নয়, ইসির : তথ্যমন্ত্রী

| শনিবার , ৮ এপ্রিল, ২০২৩ at ৪:৫৯ অপরাহ্ণ

ভোট বর্জনে বিএনপির আগাম ঘোষণার প্রতি ইঙ্গিত করে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেছেন, কাউকে ভোটে আনার দায়িত্ব সরকার বা সরকারি দলের নয়। এটা নির্বাচন কমিশনের কাজ।

সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষে আজ শনিবার সংসদে আনা সাধারণ প্রস্তাবের উপর আলোচনায় একথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, “আগামী সংসদ নির্বাচনকে বাধাগ্রস্ত করার জন্যে নানা ষড়যন্ত্র হচ্ছে। সংসদ নির্বাচনে অংশগ্রহণ না করার হুমকি দেওয়া হচ্ছে। গণতন্ত্রের পথ চলা নিরবচ্ছিন্ন রাখার জন্য, সংসদীয় যাত্রা নিরবচ্ছিন্ন রাখার জন্য কেউ নির্বাচনে আসুক কিংবা না আসুক ‍নির্বাচন যথাসময়ে অনুষ্ঠিত হতে হবে, নির্বাচন যথাসময়ে হবে।”

নির্বাচনকালীর তত্ত্বাবধায়ক সরকারের দাবি মেনে না নেওয়ায় ২০১৪ সালের দশম সংসদ নির্বাচন বর্জন করে ভোট ঠেকাতে আন্দোলনে গিয়েছিল বিএনপি। তবে একাদশ সংসদ নির্বাচনে তারা অংশ নেয় নির্বাচিত সরকারের অধীনেই।

এবার আবার তত্ত্বাবধায়কের দাবিতে ফিরে গিয়ে আন্দোলনের হুমকি দিচ্ছে দলটি। বলছে, দাবি পূরণ না হলে নির্বাচন হতে দেওয়া হবে না।

দশম সংসদ নির্বাচনের স্মৃতিচারণ করে তথ্যমন্ত্রী বলেন, “২০১৪ সালের ভোট বানচালের জন্য ৫০০ ভোটকেন্দ্র জ্বালিয়ে দিয়েছিল। দুজন নির্বাচনী কর্মকর্তাসহ কয়েকডজন মানুষকে হত্যা করেছিল। কিন্তু নির্বাচন হয়েছে, সংসদের যাত্রা অব্যাহত থেকেছে।গণতন্ত্রের পথ চলা অব্যাহত রয়েছে।

“আজকেও সে ষড়যন্ত্র শুরু হয়েছে। কদিন আগে বিএনপির সংসদ সদস্যরা সংসদে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে পদত্যাগ করলেন, এটি সংসদের পথ চলাকে বাধাগ্রস্ত করার জন্যে।”

সব দলের অংশগ্রহণে ভোটের বিষয়ে নানা মহল থেকে যে কথাবার্তা হচ্ছে, সে বিষয়ে হাছান বলেন, “সবাইকে দাওয়াত করে নির্বাচনে আনা- এটি সরকারি দলের দায়িত্ব নয়। একটি পক্ষ নির্বাচন কমিশন, সরকারি দলও একটি পক্ষ, সব বিরোধী দলও আরেকটি পক্ষ। সেখানে নির্বাচনে আনা না আনার, নির্বাচনে কেউ আসবে কি আসবে না- সে দায়িত্ব পালন করতে পারে নির্বাচন কমিশন।”

কমিশনের দায়িত্ব কীভাবে, সেটি ব্যাখ্যা করে তিনি বলেন, “যখন তফসিল ঘোষণা করা হয় তখন সরকারের হাতে ক্ষমতা থাকে না। তখন নির্বাচন কমিশন নির্বাচন আয়োজন করবে এবং সব দল অংশ নেবে। কাউকে হাতে পায়ে ধরে, দাওয়াত করে নির্বাচনে আনার দায়িত্ব সরকারের নয়, সরকারি দলের নয়।”

পূর্ববর্তী নিবন্ধখাগড়াছড়িতে ১৪৪ ধারা জারি, বিএনপির ইফতারের স্থান পরিবর্তন
পরবর্তী নিবন্ধবান্দরবান-কেরানীহাট সড়কের আতঙ্ক রকি সহযোগীসহ গ্রেফতার