সবই আছে, শুধু মানুষের অধিকার নেই : ফখরুল

| রবিবার , ৩ জানুয়ারি, ২০২১ at ৬:৩৬ পূর্বাহ্ণ

নতুন বছরে বিএনপি ‘সুন্দর বাংলাদেশ’ প্রত্যাশা করছে বলে জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। প্রয়াত চৌধুরী কামাল ইবনে ইউসুফ স্মরণে গতকাল শনিবার দুপুরে এক আলোচনা সভায় তিনি বলেন, আমরা স্বপ্ন দেখতে চাই, সুন্দর বাংলাদেশ দেখতে চাই। আমরা স্বাধীন বাংলাদেশ চাই, আমরা গণতান্ত্রিক বাংলাদেশ চাই। খবর বিডিনিউজের।
তিনি বলেন, প্রেসিডেন্ট জিয়াউর রহমান সাহেব যে পথ আমাদের দেখিয়েছিলেন সত্যিকার অর্থে বাংলাদেশের জাতীয়তাবাদের ওপর ভিত্তি করে স্বাধীন জনগণের জন্য একটি রাষ্ট্র, যে রাষ্ট্র হবে বহুদলীয়। অর্থাৎ আমাদেরকে অবশ্যই ভিন্নমতকে ধারণ করতে হবে, অন্যের কথা বলার স্বাধীনতা দিতে হবে, সেভাবে আমাদের এগিয়ে যেতে হবে। ২০২১ সাল আমাদেরকে সেই পথ দেখাক, এটা আমাদের প্রত্যাশা। আমরা কোনো প্রভুতে বিশ্বাস করি না, আমরা কারও পদানত হতে চাই না, আমরা সেবাদাসে পরিণত হতে চাই না। আমরা মাথা উঁচু করে বিশ্বের দরবারে চলতে চাই। এটাই হচ্ছে আমাদের রাজনীতি, এই রাজনীতি চৌধুরী কামাল ইবনে ইউসুফ করতেন।
সংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ জনগণের রাষ্ট্রে পরিণত হবে জানিয়ে বিএনপি মহাসচিব বলেন, আজকের পত্রিকায় আছে বাংলাদেশকে বলা হচ্ছে একটা হাইব্রিড রেজিমের দেশ। গণতন্ত্র এখানে একটা শঙ্কর গণতন্ত্রের পরিণত হয়েছে। গণতন্ত্রের কথা বলা হয়, কিন্তু গণতন্ত্র নেই। আসলে একদলীয় শাসন ব্যবস্থা গণতন্ত্রের ছদ্মবেশে আছে। আমরা চেষ্টা করছি, আমরা কথা বলছি। আমরা বেরিয়ে আসার জন্য কাজ করছি। কিন্তু এটাই যথেষ্ট নয়। তিনি বলেন, আপনারা লক্ষ্য করে দেখবেন, আমাদের এখানে সবই আছে, এখানে সরকার আছে। বলা হয় গণতন্ত্র আছে, পার্লামেন্ট আছে, বুরোক্রেসি আছে কিন্তু মানুষের অধিকার নেই।
ফখরুল বলেন, আমাদের শাসকদলের সাধারণ সম্পাদক বলেছেন, ভোট ডাকাতি যদি রেকর্ড ধরা হয়, বিএনপির রেকর্ড নাকি কেউ ভাঙতে পারবে না। তো উনি কী ভাঙতে চান? উনি এই জিনিসটা ভাঙতে চান বলেই ২০১৮ সালে চরম ভোট ডাকাতি করেছেন ভোটের আগের রাত্রে। এই কোন সমাজে আমরা আসলাম? এই কোন রাষ্ট্রের আমরা বাস করছি যেখানে আমাদের রাজনীতিবিদরা বলছেন যে, তারা ভোট ডাকাতির রেকর্ড তারা ভাঙতে চান। এভাবে যদি আমরা এগোতে থাকি তাহলে কোনোদিনই আমরা ১৯৭১ সালে স্বাধীনতার যে স্বপ্ন ছিল, সেই স্বপ্নকে আমরা বাস্তবায়িত করতে পারব না।
জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে এই আলোচনা সভার আয়োজন করে ‘চৌধুরী কামাল ইবনে ইউসুফ স্মৃতি পরিষদ’। বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য কবি আবদুল হাই শিকদারের সভাপতিত্বে ও সহ সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম বাবুলের পরিচালনায় আলোচনা সভায় দলের ভাইস চেয়ারম্যান এজেডএম জাহিদ হোসেন, চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আমান উল্লাহ আমান, শাহজাদা মিয়া, যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, উলামা দলের শাহ নেছারুল হক, মহিলা দলের হেলেন জেরিন খান, প্রয়াত নেতার মেয়ে চৌধুরী নায়াব ইউসুফ প্রমুখ বক্তব্য রাখেন। পরে প্রয়াত চৌধুরী কামাল ইবনে ইউসুফের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত হয়। ফরিদপুর-৩ আসনের চারবার সংসদ সদস্য এবং খালেদা জিয়ার দুই মেয়াদে মন্ত্রিত্ব করা চৌধুরী কামাল ইবনে ইউসুফ ৮০ বছর বয়সে গত ৯ ডিসেম্বর মারা যান।

পূর্ববর্তী নিবন্ধনতুন ব্রিজে ত্রি-হুইলার নৈরাজ্য!
পরবর্তী নিবন্ধবিএনপির আন্দোলনের কথা শুনলে জনগণ এখন হাসে : কাদের