সপ্তাহে একদিন নিজ দায়িত্বে ফুটপাত পরিষ্কার করবে ওরা

মুচলেকা দিল বালু বিক্রিকারী দুই প্রতিষ্ঠান, গুণল জরিমানাও

আজাদী প্রতিবেদন | বুধবার , ৩১ আগস্ট, ২০২২ at ১০:৫১ পূর্বাহ্ণ

রাস্তা ও ফুটপাতে মালামাল রেখে ব্যবসা করে পথচারীর চলাচলে বিঘ্ন ঘটানোর দায়ে নগরে ১৬ ব্যবসায়ীকে চার লাখ ২৮ হাজার টাকা জরিমানা করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) ভ্রাম্যমাণ আদালত। এর মধ্যে শাহ আমানত সেতু এলাকায় দুটি বালু বিক্রিকারী প্রতিষ্ঠানকে ১ লাখ ৮০ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন চসিকের নির্বাহী ম্যাজিস্ট্রেট মারুফা বেগম নেলী। অংশ নেন মেয়রের একান্ত সচিব ও ভারপ্রাপ্ত প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম।
সংশ্লিষ্টরা জানান, শাহ আমানত সেতু এলাকায় বালুর ট্রাক ও পেলোডার দিয়ে ফুটপাত ভেঙে ফেলেছেন দুই বালু ব্যবসায়ী। ভ্রাম্যমাণ আদালতকে তারা ট্রেড লাইসেন্সসহ প্রয়োজনীয় কাগজপত্র প্রদর্শনে ব্যর্থ হয়েছেন। মুহাম্মদ আবুল হাশেম আজাদীকে বলেন, দুই বালু বিক্রিকারী প্রতিষ্ঠানের মধ্যে মাওয়া এন্টারপ্রাইজকে ১ লাখ টাকা এবং বকুল এন্টারপ্রাইজকে ৮০ হাজার টাকা জরিমানা করা হয়। বালি রাখার কারণে রাস্তা ও ফুটপাত নষ্ট হয়ে যাচ্ছিল। প্রতি সপ্তাহে একদিন তারা নিজ দায়িত্বে ফুটপাত পরিষ্কার করবে বলে মুচলেকাও দেয়।
এদিকে সাগরিকা রোড, পোর্ট কানেক্টিং রোড ও সিডিএ মার্কেট এলাকায় ফুটপাত, নালা ও রাস্তা দখল করে দোকানের সামনের অংশ বর্ধিত করে লোহার পাইপসহ বিভিন্ন মালামাল রেখে পথচারী ও যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টির দায়ে ১৪ জনকে ২ লাখ ৪৮ হাজার টাকা জরিমানা করা হয়। ফুটপাত ও রাস্তার দখলকৃত অংশ সর্বসাধারণের চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

পূর্ববর্তী নিবন্ধইরাকে শ্রীলঙ্কার দৃশ্য ফেরাল বিক্ষোভকারীরা
পরবর্তী নিবন্ধদেশে বেসরকারি হাসপাতাল-ক্লিনিকের মধ্যে কেবল ৬ শতাংশ বৈধ!