সন্ধ্যা নামলেই ছিনতাই আতংক

পটিয়া প্রতিনিধি | রবিবার , ১৭ জুলাই, ২০২২ at ৬:১০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের পটিয়া বাইপাস সড়কে বেড়েছে বিভিন্ন অপরাধ ও ছিনতাইয়ের ঘটনা। সন্ধ্যা নামলেই এ সড়কটি সাধারণ পথচারী ও যাত্রীদের জন্য পরিণত হয় আতংক পুরীতে। দায়িত্বশীলদের এ বিষয়ে কার্যকর ব্যবস্থা ও নজর দেওয়ার আহ্বান জানিয়েছেন স্থানীয় সচেতন মহল।

পটিয়ার ইন্দ্রপুল থেকে কচুয়াই গিরিশ চৌধুরী বাজার পর্যন্ত ৫ কিলোমিটার বাইপাস সড়কের কাজ শুরু হয় ২০১৬ সালের নভেম্বরে। ২০২০ সালের ১৬ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে সড়কটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন। সড়কের কয়েকটি নির্জন ও অন্ধকারাচ্ছন্ন স্থানকে টার্গেট করে অপরাধী চক্র সন্ধ্যা নামলেই অবস্থান নেয়। সুযোগ বুঝে কৌশলে লোকজনকে ফাঁদে ফেলে সর্বস্ব কেড়ে নেওয়ার ঘটনা ঘটে চলছে প্রায় সময়। কতিপয় পেশাদার ছিনতাইকারী চক্র পটিয়ার ডাকবাংলো, থানার মোড় ও পোস্ট অফিস মোড় থেকে যাত্রী নিয়ে বাইপাসের ঠিক আগ মুহূর্তে চাকু ধরে সর্বস্ব ছিনিয়ে নিয়ে গাড়ি থেকে ধাক্কা মেরে নামিয়ে দেয়। অপরদিকে যানজট বিহীন ফাঁকা রাস্তা পেয়ে এ সড়কে উঠলেই বেপরোয়া হয়ে উঠে দূরপাল্লার পরিবহনসহ অধিকাংশ গাড়ি। যার কারণে প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটে এ সড়কে। অনেক পরিবহনের চালক উল্টোপথে গাড়ি চালিয়ে অনেক সময় ডিভাইডারে গাড়ি তুলে দেয়। এতে অনেক প্রাণহানীর ঘটনাও ঘটেছে।

গত ৫ জুন রাত ১০ টার দিকে পটিয়া বাইপাস সড়কের ফারুকী পাড়া পয়েন্টে চট্টগ্রাম নগরী থেকে সাতকানিয়াগামী ঈগল পরিবহনের একটি যাত্রীবাহী বাস ছিনতাইকারীদের কবলে পড়ে। এ সময় চালকের সাহসিকতায় বাসের যাত্রীরা রক্ষা পেলেও আহত হয় বাসচালক। যাত্রীবাহী বাসটি ফারুকী পাড়া পয়েন্ট অতিক্রম করার সময় ১০-১২ জনের ছিনতাইকারী দল গতিরোধ করতে চেষ্টা করে। এ সময় চালক গাড়ি না থামিয়ে গতি বাড়িয়ে চলে যাওয়ায় ছিনতাইকারীরা চালককে লক্ষ্য করে পাথর নিক্ষেপ করে। এতে গাড়ির পাশের কাঁচ ভেঙে চালক আবদুল হান্নান (৩৩) এর নাক ও গলা কেটে যায়। আহত চালক সাতকানিয়া উপজেলার পদুয়া এলাকার শাহ্‌ আলমের পুত্র। তবে এ ঘটনায় থানায় কোনো অভিযোগ হয়নি।

গত ২০ মে রাতে বাইপাস সড়কের পাইকপাড়া পয়েন্টে আইন-শৃঙ্খলা বাহিনীর ভুয়া ডিবি পুলিশ পরিচয়ে গাড়ি তল্লাশি ও কাভার্ডভ্যান চালককে মারধর করা হয়। খবর পেয়ে দুই ভুয়া ডিবি পুলিশকে গ্রেপ্তার করে পটিয়া থানা পুলিশ। এরা হলেন পটিয়ার উত্তর ছনহরা গ্রামের ফোরখ আহমদের ছেলে মাসুদ শিকদার প্রকাশ মিশু (৩০) ও পটিয়া পৌরসভার মাঝের ঘাটা এলাকার আবদুল মান্নানের ছেলে সাইফুল ইসলাম রুনেল (৩৪) । এ ঘটনায় চালক মনির হোসেন বাদী হয়ে পটিয়া থানায় একটি মামলা দায়ের করে। গত ৩০ এপ্রিল বাইপাস সড়কে সিএনজি যাত্রীদের ছুরকিাঘাত করে ছিনতাই করে পালানোর সময় আলমদার পাড়ায় স্থানীয় জনতার সহযোগীতায় ৫ ছিনতাইকারীকে ধরে পুলিশ। এ ঘটনায়ও পটিয়া থানায় একটি মামলা রেকর্ড হয়। এর আগে পৃথক ঘটনায় পটিয়া সেন্ট্রাল হসপিটালের চিকিৎসক ডা. শহীদুল ইসলাম শহীদ ও সাংবাদিক নজরুল ইসলাম ছিনতাই চক্রের কবলে পড়েন। রাতে তারা সিএনজি অটোরিকশা করে যাওয়ার পথে সিএনজিতে থাকা ছিনতাই চক্রের সদস্যরা বাইপাস সড়কের নির্জন ও অন্ধকারাচ্ছন্ন স্থানে নিয়ে তাদের কাছ থেকে নগদ টাকা, মোবাইল এবং মোবাইল ব্যাংকিং (বিকাশ) এ থাকা টাকা ট্রান্সফার করে নিয়ে নেয়। চিকিৎসককে ছিনতাইয়ের ঘটনায় পুলিশ অভিযান চালিয়ে ছিনতাইকারীদের গ্রেপ্তার করে এবং ছিনতাই হওয়া মোবাইল উদ্ধার করে।

ভুক্তভোগীরা জানান, ছিনতাইকারী চক্রের প্রতিটি গ্রুপে ৩ থেকে ৫ জন সদস্য থাকে। মূলত ছোট ছোট গ্রুপে ভাগ হয়ে এরা অপরাধ সংগঠিত করে। অপরাধ বন্ধে এ সড়কে নিয়মিত পুলিশি টহল জোরদার করার আহ্বান জানান ভুক্তভোগীরা।

এ ব্যাপারে থানার ওসি (তদন্ত) রাশেদুল ইসলাম দৈনিক আজাদীকে বলেন, সংগঠিত অপরাধগুলোর সবকঠিতেই পটিয়া থানা পুলিশ ভূমিকা রেখে অপরাধীদের আইনের আওতায় এনেছে। এখান থেকে অনেক অপরাধীকে গ্রেপ্তার করা হয়েছে। এ সড়কে বর্তমানে সাদা পোশাকধারী পুলিশসহ নিয়মিত পুলিশের টিম কাজ করছে। পুলিশী তৎপরতার কারণে অপরাধ কর্মকান্ড এখন অনেকাংশে কমে গেছে।

পূর্ববর্তী নিবন্ধরাজনৈতিক দলগুলোর সঙ্গে ইসির সংলাপ শুরু আজ
পরবর্তী নিবন্ধ৭৮৬