সদস্যদের দাবির মুখে ব্যবস্থাপকের পদত্যাগ

দি চিটাগাং কো-অপারেটিভ হাউজিং সোসাইটি লিঃ কার্যালয় ঘেরাও করে অবস্থান কর্মসূচি ফলক থেকে সরানো হলো বর্তমান কমিটির ছবি ও নাম ২১ সেপ্টেম্বর বিশেষ সাধারণ সভা আহ্বান

আজাদী প্রতিবেদন | রবিবার , ৮ সেপ্টেম্বর, ২০২৪ at ৭:১১ পূর্বাহ্ণ

সদস্যদের দাবির মুখে পদত্যাগ করেছেন দি চিটাগাং কোঅপারেটিভ হাউজিং সোসাইটি লিঃএর ব্যবস্থাপক মোহাম্মদ মামুনঅররশীদ। এছাড়া ‘দুর্নীতির দায়ে জড়িত সোসাইটির সদস্যদের বহিষ্কার’ এবং বর্তমান ব্যবস্থাপনা কমিটি ‘ভেঙ্গে’ দেয়ার উদ্দেশে বিশেষ সাধারণ সভা আহ্বান করা হয়েছে। আগামী ২১ সেপ্টেম্বর এ সভার তারিখ নির্ধারণ করে সদস্যদের জানিয়ে দেয়া হয়েছে।

জানা গেছে, গতকাল শনিবার দুপুর ১২ টার দিকে ব্যবস্থাপনা কমিটির বিরুদ্ধে নানা অনিয়মের অভিযোগ তুলে তাদের পদত্যাগের দাবিতে নগরের নাসিরাবাদ হাউজিং এলাকায় অবস্থিত সোসাইটি কার্যালয় ঘেরাও এবং অবস্থান কর্মসূচি পালন করেন সাধারণ সদস্যরা। পরে কার্যালয়ের ভেতর প্রবেশ করে বিভিন্ন কার্যক্রমের হিসাব চান ক্ষুব্ধ সদস্যরা। এসময় ছবি ও নাম ফলক থেকে বর্তমান কমিটির ছবি ও নাম সরিয়ে ফেলেন তারা। এক ঘণ্টার মধ্যে ব্যবস্থাপনা কমিটি পদত্যাগ না করলে ক্ষুব্ধ সদস্যরা কর্মসূচি অব্যাহত রাখার ঘোষণা দেন। পরে ৩টার দিকে ম্যানেজার মামুন উর রশীদ পদত্যাগ করেন বলে জানিয়েছেন ক্ষুব্ধ সদস্যরা। এর আগে ম্যানেজার এসএমএস দিয়ে সাধারণ সদস্যদের কাছে বিশেষ সাধারণ সভা আহ্বান করার বিষয়টি অবহিত করেন। এতে বলা হয়, ‘দুর্নীতির দায়ে জড়িত সদস্যদের বহিষ্কার এবং বর্তমান ব্যবস্থপনা কমিটি ভেঙ্গে দেয়ার উদ্দেশ্যে আগামী ২১ সেপ্টেম্বর সকাল ১০টায় সোসাইটি কমিউনিটি হলে এক বিশেষ সাধারণ সভা আহ্বান করা হয়েছে। এ বিশেষ সাধারণ সভায় যথাসময়ে উপস্থিত হওয়ার জন্য সদস্যদের অনুরোধ জানানো হয়।

ব্যবস্থাপনা কমিটির পদত্যাগের দাবিতে বিক্ষোভ চলাকালে সোসাইটির ব্যবস্থাপক মোহাম্মদ মামুনঅররশীদ আজাদীকে বলেন, সোসাইটির কিছু সদস্য এসে পদত্যাগ করার জন্য চাপ দিচ্ছে। সুতরাং যে কোনো সময় আমি পদত্যাগ করতে পারি।

দি চিটাগাং কোঅপারেটিভ হাউজিং সোসাইটি লিঃএর সদস্য ব্যারিস্টার মিসবাহুল মুনির আজাদীকে বলেন, সীমাহীন দুর্নীতির অভিযোগে সোসাইটির কমিটি বিলুপ্ত করে দেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। আমরা শুনেছি তারা ওই নির্দেশ প্রতিপালন না করে স্টে অর্ডার এবং একটা ভিন্ন রূপে বাঁকা পথে অগ্রসর হতে চাচ্ছে, যেন কমিটি ভেঙ্গে না যায়। বিশেষ করে সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দিনের দোসররা এই ধরনের ভিন্ন পদক্ষেপ নেয়ার জন্য প্রস্তুতি নিচ্ছেন। যার কারণে আমরা আজকে এসেছি। আমাদের দাবিদাওয়া জানিয়েছি। আমাদের প্রাথমিক দাবি, সোসাইটির কমিটিকে এক ঘণ্টার মধ্যে পদত্যাগ করতে হবে। না হলে অফিস ঘেরাও কর্মসূচি অব্যাহত থাকবে।

দি চিটাগাং কোঅপারেটিভ হাউজিং সোসাইটি লিঃএর সদস্য ইফতেখায়েরুল হক চৌধুরী আজাদীকে বলেন, আমরা সোসাইটির বাসিন্দা, আমাদের জন্মও এখানে। হঠাৎ করে গত কয়েক বছর ধরে এই সোসাইটিকে দুর্নীতির আখড়া হিসেবে দেখছি। এখানে ডাইরেক্টরদের সিগারেটের খরচ পর্যন্ত দেয়া হয়। তিনি বলেন, আমার ছোট ভাই নির্বাচনে দাঁড়িয়েছিল, সোসাইটির ব্যবস্থাপক ইচ্ছে করে ফরমে ভুল করে তাকে আউট করে দেয়। তিনি বলেন, সোসাইটির একজন পরিচালকের ব্যক্তিগত কেসের জন্য সোসাইটির অফিস থেকে ১০ লাখ টাকা দেয়া হয়েছে।

উল্লেখ্য, গত ৪ সেপ্টেম্বর জেলা সমবায় অফিস থেকে দেয়া নোটিশে বর্তমান ব্যবস্থাপনা কমিটি ভেঙ্গে দেওয়ার উদ্দেশ্যে আগামী ৩০ দিনের দিনের মধ্যে বিশেষ সাধারণ সভা আহ্বান করার জন্য ব্যবস্থাপনা কমিটিকে নির্দেশ প্রদান করা হয়। নির্ধারিত সময়ের মধ্যে বিশেষ সাধারণ সভা অনুষ্ঠানে ব্যর্থ হলে সমবায় সমিতি আইন মোতাবেক পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও ওই নোটিশে বলা হয়।

পূর্ববর্তী নিবন্ধপুলিশ কমিশনারের আশ্বাসে উদ্ভূত পরিস্থিতির শান্তিপূর্ণ সমাপ্তি
পরবর্তী নিবন্ধফেলানীর মতো হত্যাকাণ্ড আর দেখতে চাই না