সকল নৌযানে লাইফ জ্যাকেট বাধ্যতামূলক

মহেশখালী জেটিঘাট

মহেশখালী প্রতিনিধি | বৃহস্পতিবার , ২৪ সেপ্টেম্বর, ২০২০ at ৫:২৪ পূর্বাহ্ণ

মহেশখালী জেটিঘাটে সকল নৌযানে বাধ্যতামূলকভাবে লাইফ জ্যাকেট রাখার নির্দেশনা জারি করেছেন উপজেলা প্রশাসন। গতকাল মহেশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন।
মহেশখালী উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট সুইচিং মং মারমা জানান, আজ (গতকাল) থেকে মহেশখালী জেটিঘাটে নৌ-যানসমূহে লাইফ জ্যাকেট রাখা হয়েছে কিনা এবং যাত্রার পূর্বে যাত্রীদের দেয়া হয়েছে কিনা তা সরজমিনে পরিদর্শন করেছি। তিনি আরো বলেন, যাত্রীদের নির্বিঘ্নে চলাচল করতে জেটির উপর গড়ে উঠা অস্থায়ী ঝুপড়ি দোকান গুলো উচ্ছেদ করা হবে। দোকান মালিকদের সরিয়ে নিতে নির্দেশ দেন তিনি।
উল্লেখ্য যে, ২০১৯ সালে পরপর বেশ কয়টি দুর্ঘটনার প্রেক্ষিতে স্থানীয় প্রশাসনিক নির্দেশনায় লাইফ জ্যাকেট পরা বাধ্যতামূলক করেছিল। কিন্তু এ ব্যবস্থা বেশি দূর যায়নি। মাত্র কয়েক মাসের ভেতরে গায়েব হয়ে যায় যাত্রীদের লাইফ জ্যাকেট পড়া। যাত্রী আর চালক উভয়েরই অসচেতনতায় জীবন রক্ষাকারী এই ব্যবস্থা ভেস্তে যায়।
সম্প্রতি মহেশখালী চ্যানেলে নৌ-দুর্ঘটনায় চট্টগ্রাম কলেজের দর্শন বিভাগের অনার্স পড়ুয়া ছাত্র আশরাফুলের মৃত্যুকে কেন্দ্র করে গতকাল থেকে মহেশখালী চ্যানেলে আবারো সকল নৌযানে লাইফ জ্যাকেট বাধ্যতামূলক করা হয়।

পূর্ববর্তী নিবন্ধভাঙছে গণফোরাম
পরবর্তী নিবন্ধপাহাড়তলী ডাইং অ্যান্ড সুইং ফ্যাক্টরিতে বয়লার বিস্ফোরণ