সংসদ সদস্য প্রফেসর ড. মাসুদা এম রশীদ চৌধুরীর ইন্তেকাল

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৪ সেপ্টেম্বর, ২০২১ at ৫:৪৮ পূর্বাহ্ণ

বীর মুক্তিযোদ্ধা, চট্টগ্রামের দায়িত্বপ্রাপ্ত সংসদ সদস্য, বিরোধী দলীয় হুইপ, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মাসুদা এম. রশীদ চৌধুরী গত রোববার (১২ সেপ্টেম্বর) রাত ৩টা ১৫ মিনিটে ঢাকার বারডেম হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি…রাজেউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭১ বছর। তিনি ১ পুত্র ১ কন্যাসহ অনেক গুণগ্রাহী রেখে গেছেন। আজ বাদ জোহর নগরীর জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ প্রাঙ্গনে এবং বাদ আছর রাউজানের গহিরায় নামাজে জানাজা শেষে মরহুমার লাশ পারিবারিক কবরস্থানে দাফন করা হবে। এর আগে গতকাল ঢাকার মগবাজারে নিজ বাড়ির সামনে এবং বনানীস্থ জাতীয় পার্টির অফিস প্রাঙ্গনে দুই দফা মরহুমার নামাজে জানাজা অনুষ্ঠিত হয়েছে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মাসুদ এম রশিদ চৌধুরী এমপি গত ৯ জুন করোনায় আক্রান্ত হয়ে ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতালে ভর্তি হন। সেখান থেকে তাকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। ফুসফুসের সংক্রমণে অবস্থার অবনতি ঘটলে তাঁকে জরুরি ভিত্তিতে বারডেম হাসপাতালে স্থানান্তর করা হয়। গতকাল রবিবার দুপুর থেকে তিনি লাইফ সাপোর্টে ছিলেন এবং রাত সোয়া তিনটা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
উল্লেখ্য, প্রফেসর মাসুদা এম. রশীদ চৌধুরী এমপি চট্টগ্রামের বিশিষ্ট ব্যবসায়ী মরহুম আবুল মনসুরের একমাত্র কন্যা এবং পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের বিরোধী দলীয় নেতা এ কে এম ফজলুল কবির চৌধুরীর জ্যেষ্ঠ পুত্রবধু। তিনি রাউজানের সংসদ সদস্য ও রেলপথ মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান এবিএম ফজলে করিম চৌধুরীর ভাবী। জাতীয় সংসদের বিরোধীদলীয় উপনেতা ও জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদেরের বিশেষ উপদেষ্টা হিসেবেও দায়িত্ব পালন করছিলেন।
প্রফেসর ড. মাসুদা এম. রশীদ চৌধুরী এমপির মৃত্যুতে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের, কো চেয়ারম্যান আনিসুল ইসলাম মাহমুদ এমপি, মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু, প্রেসিডিয়াম সদস্য সোলায়মান আলম শেঠ, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মশিউর রহমান, নগর জাপার সাধারণ সম্পাদক মো. এয়াকুব হোসেন, সহ সভাপতি আবু জাফর মাহমুদ কামাল, সহ সভাপতি সালামত আলী, ছগির আহমদ সোহেল, কেন্দ্রীয় নেতা শায়েস্তা খান চৌধুরী, কেন্দ্রীয় সহ সভাপতি সিরাজুল ইসলাম চৌধুরী, উত্তর জেলা জাপা নেতা নজরুল ইসলাম, মেজবাহ উদ্দিন আকবর, শফিকুল আলম চৌধুরী, ছবির আহমদ, ফজলে হাসান শাহীন প্রমুখ গভীর শোক প্রকাশ এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

পূর্ববর্তী নিবন্ধদেশে এক দিনে শনাক্ত বেড়েছে মৃত্যু ৪১
পরবর্তী নিবন্ধআসামির মাস্ক পরা নিশ্চিত করতে নির্দেশ আদালতের