সংরক্ষিত বনে গাঁজার চাষ!

দুই হাজার গাছ ধ্বংস ও বীজ জব্দ, চাষি গ্রেপ্তার

চকরিয়া প্রতিনিধি | মঙ্গলবার , ৬ সেপ্টেম্বর, ২০২২ at ৩:৫১ পূর্বাহ্ণ

চকরিয়ার কাকারার সংরক্ষিত বনের আড়াই একর জমিতে গাঁজার ক্ষেত আবিষ্কার করেছে র‌্যাব। গোপনে সংবাদের ভিত্তিতে সাঁড়াশি অভিযান চালিয়ে ধ্বংস করা হয়েছে প্রায় দুই হাজার গাছ। একইসাথে গ্রেপ্তার করা হয়েছে গাঁজা চাষে জড়িত একজনকে। এসময় তার কাছ থেকে জব্দ করা হয় গাঁজার বীজও। গতকাল সোমবার চকরিয়া থানায় র‌্যাব বাদী হয়ে তার বিরুদ্ধে মামলা রুজু করেছে।
এর আগে রবিবার দিবাগত রাতে কাকারা ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের পূর্ব কাকারাস্থ বাদশার টেক এলাকায় এই অভিযান চালায় র‌্যাবের দল। গ্রেপ্তার গাঁজা চাষির নাম জাকের হোসেন (৪০)। সে ওই এলাকার জাফর আলমের ছেলে। র‌্যাব জানায়, লোকচক্ষুর অন্তরালে কাকারা বনবিটের সংরক্ষিত বনভূমিতে নিজ বাড়ির পেছনে বিভিন্ন ফলদ গাছের বাগানে প্রথমে গাঁজার বীজ রোপণ করেন জাকের। পরে চারা গঁজিয়ে একটু বড় হলে আরো দূরে সরিয়ে নিয়ে
ফের রোপণ করেন গাঁজার চারা। কয়েকমাস ধরে জাকের সংরক্ষিত বনভূমির আড়াই একর জমিতে চাষ করেন গাঁজার। এসব চারা পার্শ্ববর্তী বান্দরবানের লামা, আলীকদমসহ বিভিন্নস্থানে বিক্রিও করেন।
অভিযানে নেতৃত্ব দেওয়া কঙবাজার র‌্যাব-১৫ এর কোম্পানি কমান্ডার মোহাম্মদ জামিলুল হক বলেন, র‌্যাবের কাছে তথ্য ছিল, কাকারার গহীনে সংরক্ষিত বনভূমিতে বিপুল পরিমাণ গাঁজার চাষ করা হয়েছে। সেই তথ্যের সূত্র ধরে অভিযান চালানো হয়। এই ঘটনায় র‌্যাব বাদী হয়ে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে থানায় মামলা রুজুসহ গ্রেপ্তার গাঁজাচাষি জাকেরকে পুলিশে হস্তান্তর করা হয়। অভিযানের সময় ধ্বংস করা হয় রোপিত প্রায় দুই হাজার গাছ। চকরিয়া থানার ওসি চন্দন কুমার চক্রবর্তী এই সংক্রান্তে র‌্যাবের পক্ষ থেকে থানায় একটি মামলা রুজুসহ গ্রেপ্তার চাষিকে থানায় সোপর্দের সত্যতা নিশ্চিত করেছেন।

পূর্ববর্তী নিবন্ধগোঁয়ারফাঁড়ি খালের বাঁধ অবশেষে অপসারণ
পরবর্তী নিবন্ধসেই মোজাম্মেলের এবার জমি দখলের চেষ্টা