সংবিধান সংশোধন প্রশ্নে থাইল্যান্ডের পার্লামেন্টে ভোট

| শুক্রবার , ২০ নভেম্বর, ২০২০ at ১১:১৯ পূর্বাহ্ণ

বিক্ষোভের মুখে থাইল্যান্ডে সংবিধান পরিবর্তনের প্রশ্নে পার্লামেন্টে ভোট দিয়েছেন আইনপ্রণেতারা। বুধবার পার্লামেন্টে এ ভোট হয়। তবে বেশিরভাগ এমপিই বিক্ষোভকারীদের দাবির বিপক্ষে অবস্থান নেওয়ায় রাজধানী ব্যাংকক আবার বিক্ষুব্ধ হয়ে ওঠার আশঙ্কা করা হচ্ছে। মঙ্গলবার সংবিধান সংশোধনের কয়েকটি প্রস্তাব নিয়ে এমপিদের আলোচনা চলার মাঝেই পার্লামেন্টের বাইরে বিক্ষোভকারীদের সহিংস বিক্ষোভের পর এই ভোট হল।
বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রী সাবেক জেনারেল প্রায়ুথ চান-ওচাকে ক্ষমতা থেকে সরানো এবং রাজতন্ত্রের প্রভাব কমাতে সংবিধান সংশোধন চায়। প্রধানমন্ত্রীর পদত্যাগ এবং রাজা মাহা ভাজিরালংকর্ণর ক্ষমতা হ্রাসের দাবিতে থাইল্যান্ডে গত কয়েকমাস ধরেই বিক্ষোভ চলে আসছে। ২০১৪ সালে সেনাঅভ্যূত্থানের মাধ্যমে থাইল্যান্ডের ক্ষমতা দখল করেন প্রায়ুথ চান ওচা। গত বছর নির্বাচনের মাধ্যমে তার দল পুনরায় ক্ষমতায় আসে, প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন তিনি। খবর বিডিনিউজের।
ওই নির্বাচনে নানা অনিয়মের অভিযোগ তুলেই তার পদত্যাগ এবং নতুন নির্বাচনের দাবিতে থাইল্যান্ডে বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভকারীদের অভিযোগ, রাজপরিবারের সমর্থন থাকায় দেশটিতে যুগের পর যুগ সেনাশাসন চলছে। বিক্ষোভের মুখে থাইল্যান্ড সরকার বলেছে, তারা সংবিধান সংশোধন নিয়ে কাজ করতে প্রস্তুত; কিন্তু রাজতন্ত্রের বিষয়ে কোনও হস্তক্ষেপ করবে না। থাইল্যান্ডের বর্তমান সংবিধানে রাজপরিবারের বিরুদ্ধে কথা বলা বা সমালোচনা আইনত দণ্ডনীয় অপরাধ।

পূর্ববর্তী নিবন্ধইরানের ওপর নতুন নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের
পরবর্তী নিবন্ধডায়ানার সেই সাক্ষাৎকার নিয়ে বিতর্কের মুখে বিবিসি