‘ষড়যন্ত্রীদের’ নিয়ে নওফেলের সতর্কতা

| সোমবার , ৮ জুলাই, ২০২৪ at ১০:০৬ পূর্বাহ্ণ

সরকারি চাকরিতে কোটাবিরোধী আন্দোলনে ‘ষড়যন্ত্রীরা’ সুযোগ নিতে পারে মন্তব্য করে সতর্ক থাকার তাগিদ দিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। তাদের ফাঁদে যাতে পা না দিতেও আন্দোলনকারীদের পরামর্শ দিয়েছেন তিনি। গতকাল রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) আয়োজিত ‘এসএসসিএইচএসসি সমমান পরীক্ষায় মেধাবী শিক্ষার্থীদের সংবর্ধনা ও বৃত্তি প্রদান অনুষ্ঠানে সাংবাদিকদের এক প্রশ্নে তিনি এ কথা বলেন। খবর বিডিনিউজের।

সরকারি চাকরিতে কোটাবিরোধী আন্দোলন প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমি এ বিষয়ের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে বলতে চাই, অনেক সময় জনপ্রিয় অনেক বিষয়কে পুঁজি করে ষড়যন্ত্রকারীরা অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করতে চায়। কী ধরনের অস্থিতিশীল পরিস্থিতি তৈরির চেষ্টা হচ্ছে, সে বিষয়ে তিনি বলেন, মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে বারংবার এমন একটা অবস্থার মধ্যে ফেলে দেওয়া হয়, যেখানে প্রতিক্রিয়াশীল গোষ্ঠীরা বার বার এগিয়ে যায়। সে ধরনের প্রচেষ্টা হচ্ছে কিনা সেটা আমাদের মাথায় রাখতে হবে। স্থিতিশীলতাকে বিনষ্ট করার জন্য অনেকে অনেকভাবে উসকানি দেয় জানিয়ে ১৯৭৫ সালের ১৫ অগাস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার কথাও তুলে ধরেন মন্ত্রী। বলেন, সেই সময়টাতে কিন্তু ষড়যন্ত্রকারীদের কর্মকাণ্ড নানাভাবে শুরু হয়েছিল।

আদালতে বিচারাধীন বিষয় সমাধানের জন্য অপেক্ষা করার পরামর্শ দিয়ে নওফেল বলেন, আদালতের সিদ্ধান্তের পরে নির্বাহী বিভাগের সেটা বাস্তবায়ন করার ক্ষেত্রে অবশ্যই একটা ফ্লেক্সিবিলিটি থাকে। সেটার জন্য অবশ্যই আমাদের অপেক্ষা করতে হবে।

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ ব্যানারে শিক্ষার্থী ও চাকরিপ্রত্যাশীদের একটি দল ঢাকার শাহবাগের মোড়ে আন্দোলন করছেন গত কয়েকদিন ধরে। গতকাল বিকাল ৩টা থেকে শাহবাগ, নীলক্ষেত, নিউ মার্কেট, চানখারপুল, সায়েন্স ল্যাব, মতিঝিলসহ সারা দেশে বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ স্থানে ‘বাংলা ব্লকেড’ কর্মসূচি পালিত হয়। ওই কর্মসূচিতে সব কলেজবিশ্ববিদ্যালয়ে ক্লাসপরীক্ষা বর্জন ও ছাত্র ধর্মঘট পালনের ঘোষণাও এসেছে।

শিক্ষামন্ত্রী বলেন, আন্দোলনকারীরা তাদের কর্মসূচি করতে পারছেন, এটাই কি প্রমাণ করে না রাজনৈতিক অধিকারের প্রশ্নে, বাক স্বাধীনতা চর্চার প্রশ্নে আমাদের সরকার কারও উপরেই কোনো বিধিনিষেধ আরোপ করেনি? মানুষের বাকস্বাধীনতা অবশ্যই আছে। কোটার বিষয়ে তিনি বলেন, যে কথা বলা হচ্ছে, কোটার প্রশ্নে মেধাবী এবং কম মেধাবী নাকি জেলাভিত্তিক, সেটা তো খুবই সাবজেক্টিভ বিষয়। একটা নির্দিষ্ট মানের মেধা ধারণ না করে কোনো শিক্ষার্থীর পক্ষে প্রাথমিক ধাপ অতিক্রম করা সম্ভব নয়, সেটা তো আমরা সকলেই জানি। সেক্ষেত্রে তার পরবর্তী ধাপ কীভাবে নির্ধারিত হবে, সেটা যেহেতু আদালতে পেন্ডিং আছে, সেটা নিয়ে আমি মন্তব্য করতে চাই না।

পূর্ববর্তী নিবন্ধঢাকার গুরুত্বপূর্ণ সাত মোড়ে ৫ ঘণ্টা অবরোধ
পরবর্তী নিবন্ধপ্রধানমন্ত্রী চীনে যাচ্ছেন আজ সই হতে পারে ২০ এমওইউ