শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন রনিল বিক্রমাসিংহে

৭ দিনের মধ্যেই নতুন প্রেসিডেন্ট: স্পিকার

| শনিবার , ১৬ জুলাই, ২০২২ at ৭:৩৭ পূর্বাহ্ণ

ইতিহাসের সবচেয়ে খারাপ সময় চলছে দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায়। বিরাট অর্থনৈতিক মন্দা, এ নিয়ে নানা নাটকীয়তা ও রাজনৈতিক উত্থান পতনের মধ্যে দেশ ছেড়ে পালিয়েছেন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে। ইমেইলে পদত্যাগপত্র পাঠিয়েছেন স্পিকার মাহিন্দা ইয়াপা আবেবর্ধনের কাছে। তিনি সেটি গ্রহণ করার পর অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে। এদিকে আগামী ৭ দিনের মধ্যে নতুন প্রেসিডেন্ট পাবে শ্রীলঙ্কা, এমনটি জানিয়েছেন স্পিকার। খবর বাংলানিউজের।
শ্রীলঙ্কার স্থানীয় সংবাদমাধ্যম, ভারতীয় গণমাধ্যমগুলোর প্রতিবেদন থেকে এসব তথ্য পাওয়া গেছে। লঙ্কান সংবাদমাধ্যম ডেইলি মিরর বলেছে, গতকাল শুক্রবার স্থানীয় সময় দুপুর ১২টায় প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। তাকে শপথ বাক্য পাঠ করান প্রধান বিচারপতি জয়ন্ত জয়সুরিয়া। গোতাবায়া রাজাপাকসের পদত্যাগ নিশ্চিত হওয়ার পর শপথ নেন রণিল। এর আগে গোতাবায়ার পদত্যাগপত্র পাওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দেন মাহিন্দা ইয়াপা আবেবর্ধনে। এ সময় তিনি আরও বলেন, আগামী ৭ দিনের মধ্যে তাদের দেশ নতুন একজন প্রেসিডেন্ট পেতে যাচ্ছে। স্পিকার এ সংক্রান্ত একটি বিবৃতিও প্রকাশ করেছেন। সেখানে তিনি বলেন, নতুন প্রেসিডেন্ট নির্বাচিত না হওয়া পর্যন্ত প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন। আগামী ৭ দিনের মধ্যে নির্বাচন প্রক্রিয়া অবশ্যই শেষ করা উচিত।
এতে শান্তিপূর্ণ পরিবেশ সৃষ্টিও বজায় রাখতে দেশের জনগণের প্রতি আহ্বান জানান স্পিকার মাহিন্দা। তিনি বলেন, শনিবার পার্লামেন্টে বৈঠক বসতে যাচ্ছে। এমন কোনো কিছু ঘটাবেন না, যেন তার কারণে আমাদের সঠিক সিদ্ধান্ত নিতে দেরি হয়। এদিকে, দ্বীপরাষ্ট্রটিতে কারফিউ জারি করা হয়েছে। রাজাপাকসে দেশ ছেড়ে পালানোর পর পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনীকে ক্ষমতা দেন রণিল বিক্রমাসিংহে। এরপর থেকেই কার্যত শান্ত পরিস্থিতি বিরাজ করছে শ্রীলঙ্কায়।

পূর্ববর্তী নিবন্ধশ্রীলঙ্কায় বিলুপ্ত হবে প্রেসিডেন্টের পতাকা, বাদ যাবে ‘হিজ এক্সেলেন্সিও’
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা