শ্রমিক অসন্তোষ পোশাক খাতে ১৫ থেকে ২০ শতাংশ অর্ডার বাতিল : শ্রম উপদেষ্টা

| শুক্রবার , ১৩ সেপ্টেম্বর, ২০২৪ at ৬:৫৭ পূর্বাহ্ণ

তৈরি পোশাক শিল্পের শ্রমিকদের ক্রমাগত বিক্ষোভে ৫০টিরও বেশি কারখানা অনির্দিষ্টকালের জন্য এবং প্রতিদিনই বহু কারখানা বন্ধ হয়ে যাওয়ার মধ্যে পোশাকের কার্যাদেশ বাতিল যাওয়ার তথ্য দিল অন্তর্র্বর্তী সরকার। শ্রম ও কর্মসংস্থান এবং যুব ও ক্রীড়া উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া জানিয়েছেন প্রায় ১৫ থেকে ২০ শতাংশ কার্যাদেশ বাতিল হয়ে গেছে। গতকাল বৃহস্পতিবার প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূসের কার্যালয়ে উপদেষ্টা পরিষদের বৈঠকের পর ফরেন সার্ভিস একাডেমিতে সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য দিলেন। খবর বিডিনিউজের।

আসিফ মাহমুদ বলেন, শ্রমিক অসন্তোষ নিয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলো প্রতিদিন বসছে। গতকালও (বুধবার) আমরা ৬ জন উপদেষ্টা বসেছিলাম। গতকাল একটি বড় কোম্পানি বেতন দিতে না পারার কারণে গাজীপুরআশুলিয়ায় অসন্তোষ হয়েছিল। অগ্নিকাণ্ডের ঘটনাও ঘটে। সেখানেই বসে থেকেই আমাদের অর্থ উপদেষ্টা বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সাথে কথা বলে ওই প্রতিষ্ঠানের জন্য ৭৯ কোটি টাকা ঋণের ব্যবস্থা করেছেন। এর মাধ্যমে ইতোমধ্যে প্রায় ৪০ হাজার শ্রমিকের বেতন পরিশোধ করা হয়েছে। সে কারণে আজকে শ্রমিক অসন্তোষটা কিছুটা কম রয়েছে।

শ্রম উপদেষ্টা বলেন, আমরা নিবিড়িভাবে মনিটর করছি। যে সমস্যাগুলো রয়েছে সেগুলো সমাধানের জন্য একটি পর্যালোচনা কমিটিও গঠন করা হয়েছে। কমিটিকে শ্রমিক নেতৃবৃন্দ, মালিকপক্ষ ও দুজন আইনজীবীও রয়েছে। এই কমিটি শ্রম ভবনে বসবে। আমরা শ্রমিক ভাইদের আহ্বান জানাব কোনো অভিযোগ থাকলে সেখানে জানানোর জন্য। শ্রম আইনের মধ্যে যেসব সমস্যা সমাধান করা যায় সেটার উদ্যোগ নেওয়া হবে আশ্বাস দিয়ে তিনি বলেন, আশা করি খুব দ্রুত সময়ের মধ্যে শ্রমিক অসন্তোষ নিয়ন্ত্রণে আসবে। শ্রমিকদের প্রকৃত সমস্যার সমাধান আমরা দিতে পারব।

পূর্ববর্তী নিবন্ধলেফটেন্যান্ট জেনারেল মুজিব বরখাস্ত ও সাইফুল বাধ্যতামূলক অবসরে
পরবর্তী নিবন্ধরিজার্ভ নামল ১৯ দশমিক ৪৪ বিলিয়ন ডলারে