শ্রমজীবী ও দুস্থদের পাশে বিভিন্ন সংগঠন

ইফতার ও ত্রাণ সামগ্রী বিতরণ

আজাদী ডেস্ক | বৃহস্পতিবার , ২২ এপ্রিল, ২০২১ at ১২:০৯ অপরাহ্ণ

মহামারী করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত শ্রমজীবী ও দুস্থ মানুষের পাশে দাঁড়িয়ে বিভিন্ন সংগঠন। এ সময় তাদের মাঝে ইফতার ও ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়।
জঙ্গল সলিমপুর : সীতাকুণ্ড প্রতিনিধি জানান, উপজেলার জঙ্গল সলিমপুরে লকডাউনে থাকা ৫শ দরিদ্র পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করেছেন সীতাকুণ্ড আসনের সংসদ সদস্য দিদারুল আলম।
এসময় তিনি বলেন, বৈশ্বিক মহামারি করোনার এই দুঃসময়ে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন মানুষের পাশে থাকতে। তাই আমার পক্ষ থেকে লকডাউনে থাকা ৫শ দরিদ্র পরিবারে ইফতার সামগ্রী প্রদান করেছি। গতকাল জঙ্গল সলিমপুর হযরত ওসমান (রা.) জামে মসজিদ প্রাঙ্গনে উপজেলা নির্বাহী কর্মকর্তা মিল্টন রায়ের সভাপতিত্বে ইফতার সামগ্রী বিতরণকালে উপস্থিত ছিলেন ইউপি সদস্য আব্দুল গফুর, সমাজসেবক মো. জসিম উদ্দিন, গাজী সাদেক, ইসরাফিল, মশিউর রহমান, রিপন প্রমুখ।
রাঙ্গুনিয়া উপজেলা : রাঙ্গুনিয়া প্রতিনিধি জানান, উপজেলার সরফভাটা ইউনিয়নের দুই শতাধিক দুস্থ অসহায় দরিদ্র পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ করা হয়েছে। স্থানীয় সামাজিক সংগঠন মীরেরখীল ঐক্য পরিষদের পক্ষ থেকে বুধবার এসব উপহার সামগ্রী বিতরণ করা হয়। স্বাস্থ্যবিধি মেনে এসব সামগ্রী দুস্থ অসহায়দের বাড়ি বাড়ি গিয়ে পৌঁছে দেন সংগঠনের নেতৃবৃন্দ। এ উপলক্ষে এদিন সকাল থেকেই মীরেরখীল বটতলা জামে মসজিদে খতমে কুরআন, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। বিকালে ইফতার সামগ্রী বিতরণ কার্যক্রম শুরু করা হয়। কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন অধ্যক্ষ মাওলানা মারফতুন নূর আলকাদেরী। এসময় উপস্থিত ছিলেন মোহাম্মদ হোসেন, হাসান আলী, আরিয়ান নঈম, আজগর আলী, সাকিব, মো. মঞ্জু, মেহেদী হাসান, মো. আসিফ, মো. মুজিব, মো. হেলাল, মো. আরিফ, মো. তৌহিদ, জুবায়েদ, ফাহিম, ফয়সাল প্রমুখ।
শুলকবহর ওয়ার্ড : ‘মানুষ মানুষের জন্য’- এই মন্ত্রকে ধারণ করে গত মঙ্গলবার নাসিরাবাদের নিজ এলাকায় রাতের আঁধারে শুলকবহর ওয়ার্ডের বিভিন্ন কর্মহীন, হতদরিদ্র ৫০ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করেছেন ওমরগণি এমইএস বিশ্ববিদ্যালয় কলেজ ছাত্রলীগের সভাপতি ও জুনিয়র চেম্বার অব কমার্স এর সাবেক সদস্য মোহাম্মদ মহসীন। এসময় উপস্থিত ছিলেন সমাজসেবক মহিউদ্দিন, মো. নুর নবী, মো. আমজাদ হোসেন, মো. মনিরুর জামান, মো. সাইফুদ্দিন, মো. মনিরুল ইসলাম মুন্নু, মো. রুবেল হোসেন, মো. শাকিল, মো. হোসেন, মো. শফিকুল রহমান, মো. মিজানুর রহমান প্রমুখ।
মৌসুমী আবাসিক এলাকা : মৌসুমী আবাসিক এলাকায় লকডাউনের কারণে খেটে খাওয়া মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেন ১২ নং সরাইপাড়া ওয়ার্ড কাউন্সিলর মো. নুরুল আমিন। এ সময় উপস্থিত ছিলেন পাহাড়তলী থানার ওসি হাসান ইমাম, এম শওকত আলী, লুৎফুল হক, মনছুর আহম্মেদ, জাহাঙ্গীর বেগ, গিয়াস উদ্দিন, মুজিবুর রহমান, ফোরকানুল আলম রানা, রিয়াদ, বাবুল, আব্দুললাহ হোসেন, নাছির উদ্দিন বাবুল নজরুল ইসলাম, সেলিম প্রমুখ।
চকবাজার থানা ছাত্রলীগ : নগরীর চকবাজার ওয়ালী বেগ খাঁ মসজিদ মোড়ে দেড় শতাধিক অসহায় ছিন্নমূল ও দুস্থ রোজাদারদের মাঝে চকবাজার থানা ছাত্রলীগের উদ্যেগে ইফতার বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন থানা ছাত্রলীগ সভাপতি জাহেদুল ইসলাম, সাধারণ সম্পাদক জি.এম তাওসীফ, সহ-সভাপতি বন্ধন সেন, আব্দুল আহাদ সাইমন, জাহেদ হোসেন ফারুক, রাইসুল ইসলাম আকাশ, শাহদাত হোসেন, এহেসানুল হক ইমন, সাইফুল ইসলাম, ইমন চৌধুরী, সদস্য কাইয়ুম বিন কাশেম প্রমুখ।
বাকলিয়ায় আরশেদুল আলম বাচ্চু : কেন্দ্রীয় আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ কমিটির সদস্য সাবেক ছাত্রনেতা আরশেদুল আলম বাচ্চুর উদ্যোগে পবিত্র মাহে রমজানের ৫ দিনে নগরীর বাকলিয়ায় সাধারণ মানুষের মাঝে ইফতারী বিতরণ করা হয়েছে। নগরীর বাকলিয়াস্থ কর্ণফুলী ব্রিজের চাররাস্তার মোড়ে নিম্ম আয়ের ও সাধারণ পথচারী মানুষদের মাঝে কেন্দ্রীয় আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ কমিটি সদস্য আরশেদুল আলম বাচ্চু রান্না করা ইফতারি বিতরণ করেন। এতে এমইএস কলেজ ছাত্রলীগ সভাপতি হাবিবুর রহমান তারেক, সাধারণ সম্পাদক ইলিয়াস উদ্দীন, রফিকুল আলম রুবু, আলাউদ্দিন আলো, গোলাম ছামদানী জনি, বেসরকারী কারা পরিদর্শক ইয়াসির আরাফাত কচি, নাদিম উদ্দীন, খোরশেদ আলম মানিক, হালিম সিকদার মিতু, আকতার হোসেন সৌরভ, আশরাফুল আলম টিটুসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
দক্ষিণ চান্দগাঁও গাউসিয়া কমিটি : গাউসিয়া কমিটি বাংলাদেশ দক্ষিণ চান্দগাঁও মডেল শাখার ব্যবস্থাপনায় পবিত্র মাহে রমজানুল মোবারকের তাৎপর্য শীর্ষক আলোচনা সভা ও ইফতার-সাহরী সামগ্রী বিতরণ গতকাল নগরীর বহদ্দারহাটস্থ একটি কনভেনশন হলে অনুষ্ঠিত হয়। এতে প্রায় ৩ শতাধিক গরীব-দুঃস্থ পরিবারের মাঝে জনপ্রতি ১৫ কেজি বিভিন্ন খাদ্য সামগ্রী তুলে দেওয়া হয়। এ উপলক্ষে সংক্ষিপ্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গাউসিয়া কমিটি বাংলাদেশ’র চেয়ারম্যান পেয়ার মুহাম্মদ কমিশনার বলেন, চলমান করোনা মহামারীর ক্রান্তিকালে গত বছরের মার্চ মাস থেকে ধর্ম-বর্ণ নির্বিশেষে করোনায় মৃত কাফন-দাফন-সৎকার, রোগী সেবার জন্যে ফ্রি অঙিজেন ও এম্বুল্যান্স সার্ভিস, ভ্রাম্যমাণ করোনা সনাক্তকরণ স্যাম্পল কালেকশন বুথসহ বিভিন্ন মানবিক কার্যক্রম চালিয়ে আসছে।
গতবছর লকডাউনের শুরুতে দেশের লক্ষাধিক পরিবারের কাছে খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়া হয়। এ বছরও লকডাউনকে কেন্দ্র করে গাউসিয়া কমিটি বাংলাদেশের কেন্দ্রীয় নির্দেশ অনুযায়ী শাখা কমিটি দেশের প্রত্যন্ত এলাকায় দেড় লক্ষাধিক পরিবারের মাঝে জরুরি খাবার সামগ্রী পৌঁছে দেয়ার কাজে নিয়োজিত রয়েছে। এতে উদ্বোধক ও প্রধান আলোচক ছিলেন গাউসিয়া কমিটির কেন্দ্রীয় মহাসচিব শাহজাদ ইবনে দিদার, এডভোকেট মোছাহেব উদ্দিন বখতিয়ার। চৌধুরী মোহাম্মদ হাসান খোকনের সঞ্চালনায় বিশেষ অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন মাহবুবুল আলম, তছকির আহমদ, মুহাম্মদ আবদুল্লাহ, মনির উদ্দীন সোহেল, মোহাম্মদ ইলিয়াস আলকাদেরী, আহসান হাবীব চৌধুরী হাসান, এরশাদ খতিবী, মোহাম্মদ হাবিবুর রহমান সর্দার, মোহাম্মদ জালাল উদ্দিন মানিক, মোহাম্মদ আলী নেওয়াজ, মোহাম্মদ ইলিয়াস মুন্সী, নুর মোহাম্মদ, খায়র মোহাম্মদ, মোহাম্মদ জাহেদ, নুরুল ইসলাম সাগর, মোহাম্মদ মহিউদ্দিন, নুরুল হক মানিক, মোহাম্মদ কামাল, মোহাম্মদ জসিম, মাওলানা ইদ্রিস চৌধুরী, মাওলানা মুহাম্মদ মহসিন, মোহাম্মদ নাছের, মোহাম্মদ নুরুল ইসলাম বাবু, মোস্তাফিজুর রহমান শহীদ, মুহাম্মদ জাহেদুল ইসলাম মামুন, মোহাম্মদ আবদুল্লাহ, মোহাম্মদ আলী, মোহাম্মদ ইমতিয়াজ, মোহাম্মদ আবদুল মালেক, সাইফুল করিম বাপ্পা, মোহাম্মদ মারূফ, মোহাম্মদ শাওন, মোহাম্মদ অপি প্রমুখ।
বিএনপি নেতা কাজী বেলাল : করোনাভাইরাসের কারনে খেটে খাওয়া অসহায় মানুষ ও দলীয় নেতাকর্মীদের কষ্ট লাগবে মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক কাজী বেলাল উদ্দীনের ব্যক্তিগত পক্ষ থেকে বিগত কয়েকদিন ধরে শোলকবহর ওয়ার্ডে প্রয়োজনীয় খাদ্য ও ইফতার সামগ্রী বিতরণ করা হয়।
পাঁচলাইশ সুগন্ধা আবাসিক এলাকায় হতদরিদ্র দিনমজুর ও দলীয় নেতাকর্মীদের মাঝে নিত্য প্রয়োজনীয় খাদ্য ও ইফতার সামগ্রী বিতরণ করা হয়। বিতরণকালে উপস্থিত ছিলেন পশ্চিম ষোলশহর ওয়ার্ড বিএনপির সভাপতি মোহাম্মদ আসলাম, পাঁচলাইশ থানা বিএনপির সহ-সভাপতি শহিদুল আলম খসরু, যুগ্ম সম্পাদক তারেক রশিদ, মোহাম্মদ ইসমাইল, এইচএম আজাদ, ফৌজুল করিম রকিব, এড. মো. ইকবাল, যুবদল নেতা হামিদুল হক, মো. পারভেজ, মো. শাহাবুদ্দীন, মো. জাবেদ, মো. শফি, মো. বাবু, মো. হোসেন, মনিরুল ইসলাম, নাছির উদ্দীন প্রমুখ।
মাইজভাণ্ডারী গাউছিয়া হক কমিটি ফতেয়াবাদ শাখা : মাইজভাণ্ডারী গাউছিয়া হক কমিটি ফতেয়াবাদ শাখার উদ্যোগে করোনা মহামারীতে গৃহবন্দী, দুস্থ পরিবারের মাঝে ইফতার সামগ্রী বিতরণ ও অসুস্থ রোগীদের মাঝে নগদ অর্থ প্রদান গতকাল বুধবার শাখার অস্থায়ী কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মোহাম্মদ নজরুল ইসলাম।
সাধারণ সম্পাদক মোহাম্মদ আনোয়ার হোসেনের পরিচালনায় প্রধান অতিথি ছিলেন চিকনদন্ডী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাসান জামান বাচ্চু। এ সময় উপস্থিত ছিলেন, মুসা কোম্পানি, শাহজাদা সৈয়দ আখতার হোসাইন, আলী মাসুদ, সিদ্দিক আহমেদ, শাহানুর চৌধুরী শানু, লায়ন রিমন মুহুরী, মোহাম্মদ মনসুর,আলাউদ্দিন সোহেল, মির্জা ফারুক প্রমুখ।
যুব উন্নয়ন পরিষদ : বিশ্বমহামারী করোনাকালে সিটি মেয়র এম রেজাউল করিম চৌধুরীর পক্ষে ১৯ নং বাকলিয়া যুব উন্নয়ন পরিষদের উদ্যোগে বাকলিয়া থানা আওয়ামী লীগ নেতা ও যুব উন্নয়ন পরিষদের সভাপতি ইসমাইল চৌধুরী সেলিমের সহযোগিতায় গত ১৮ এপ্রিল গরীব দুঃস্থদের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। এতে উপস্থিত ছিলেন এমদাদুল হক শাওন, আবুল কালাম, জাবেদ রেজা, সুমন, রাশেদ, মঈনুল হোসেন প্রমুখ। পরিষদের সভাপতি ইসমাইল চৌধুরী সেলিম বলেন, করোনাকালে বিত্তবানরা গরীব দুস্থদের সাহায্যে এগিয়ে আসলে তাদের অনাহারে থাকতে হবে না। এতে যুব উন্নয়ন পরিষদের নেতৃবৃন্দ ও সদস্যরা উপস্থিত ছিলেন।
চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র: নগরীতে অভুক্ত ছিন্নমূল ও পথশিশুদের মাঝে রান্না করা খাবার বিতরণ করেছে চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্র। প্রতিদিন নগরীর বিভিন্ন রাস্তায় বিকেল ৫টা থেকে ৫০-৭০ জন অভুক্তের মাঝে এই খাবার বিতরণ করা হয়। প্রথম রমজান থেকে শুরু করে এই খাদ্য বিতরণ কর্মসূচি পুরো রমজানব্যাপী চলমান থাকবে বলে জানান সংগঠনের নেতৃবৃন্দ।
এ সময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম ইতিহাস চর্চা কেন্দ্রের সভাপতি সোহেল মো. ফখরুদ-দীন, প্রাক্তন সভাপতি মাওলানা রেজাউল করিম তালুকদার, মো. আরফাত হোসেন রশিদাবাদী, শরফুদ্দিন মো. সাজিদ, মো. সাফায়েত উদ্দিন, নুরুল আলম, আবদুল করিম প্রমুখ।
মহিউদ্দিন চৌধুরী ফাউন্ডেশন: মহিউদ্দিন চৌধুরী ফাউন্ডেশনের পক্ষ থেকে গত মঙ্গলবার ৭ম রমজানের দিনে নগরীর পাথরঘাটা ও ফিরিঙ্গী বাজার ওয়ার্ডে শ্রমজীবী, খেটে খাওয়া, পথ চলিত ও দুস্থ রোজাদারদের মাঝে ইফতারসামগ্রী বিতরণ করা হয়। রমজান মাসব্যাপী এই কার্যক্রমের অংশ হিসেবে কর্মসূচি পালিত হয়। ইফতারসামগ্রী বিতরণকালে পাথরঘাটা ওয়ার্ডে উপস্থিত ছিলেন ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক আশফাক আহমদ ও ওয়ার্ড কাউন্সিলর পুলক খাস্তগীর এবং ফিরিঙ্গীবাজার ওয়ার্ডে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ সালাহ উদ্দিনসহ স্থানীয় নেতৃবৃন্দ। এসময় বোরহানুল হাসান চৌধুরী সালেহীন ভিডিও কলের মাধ্যমে ইফতার গ্রহীতাদের উদ্দেশ্যে বলেন, রোজা পালনকারীদের জন্য ইফতার ফরজ অনুষঙ্গ। আমাদের জন্য এটা সামাজিক দায়বদ্ধতা।
পটিয়ার কচুয়াই : পটিয়া প্রতিনিধি জানান, পটিয়ার কচুয়াই ইউনিয়নে ৫শ’ পরিবারের মাঝে উপজেলা যুবলীগ নেতা এনাম মজুমদারের ব্যক্তিগত অর্থায়নে ইফতার সামগ্রী বিতরণ করা হয়েছে। গত মঙ্গলবার বিকেলে উপজেলা কচুয়াই ইউনিয়নের হতদরিদ্র পরিবারের মাঝে এ ইফতার সামগ্রী বিতরণ করা হয়।
এসময় উপস্থিত ছিলেন কচুয়াই ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ মুসা খান, আওয়ামী লীগ নেতা সাহেদ ফারুকী, বেলাল মজুমদার সেলু ফারুকী, হারুন মজুমদার, শাকিল ফারুকী, নাজিম মজুমদার, ফেরদৌস খান, রবিউল চৌধুরী, হেলাল মজুমদার, একরামুল হক রবিন মজুমদার, রিপন চৌধুরী প্রমূখ।
মল্লিক ছোবাহান তরুণ ঐক্য পরিষদ: সামাজিক সংগঠন মল্লিক ছোবাহান তরুণ ঐক্য পরিষদের উদ্যোগে গত ২০ এপ্রিল ৬৩টি অসহায় পরিবারের মধ্যে ইফতার সামগ্রী বিতরণ করা হয়।
পরিষদের উপদেষ্টা মো. মোক্তার হোসেনের সার্বিক তত্ত্বাবধানে কাজীর পুকুর পাড় বাইতুর মামুর জামে মসজিদের খতিব মাওলনা মো. ইউসুফের মুনাজাতের মধ্যে দিয়ে ইফতার বিতরণ আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। এতে প্রধান অথিতি হিসাবে উপস্থিত ছিলেন ২ নং আমিরাবাদ ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান মো. আলী আক্কাস, সংগঠনের উপদেষ্টা মো. মনছুর আলম, মো. রাশেদুল আলম, মো. ফরিদুল আলম মো. ইসমাইল, মো. তানভীর, মো. আকিব, মো. আসিফ, মো. এমরান, মো. নবাব, মো. মাঈন, মো. আবরাউল হোসেন প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধনিয়মিত কোর্ট চালুর দাবি
পরবর্তী নিবন্ধগণপরিবহন শ্রমিকদের প্রতি মানবতার হাত বাড়িয়ে দিন : সুজন