শ্রদ্ধা আর ভালোবাসায় ভাষা শহীদদের স্মরণ

আজাদী ডেস্ক | শনিবার , ২৫ ফেব্রুয়ারি, ২০২৩ at ৬:২১ পূর্বাহ্ণ

চন্দনাইশ : চন্দনাইশ প্রতিনিধি জানান, চন্দনাইশে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা আর ভালোবাসা জানাতে মানুষের ঢল নামে উপজেলার প্রতিটি শহীদ মিনারে। ফুলে ফুলে ভরে ওঠে শহীদ মিনার প্রাঙ্গণ। উপজেলা প্রশাসন, আওয়ামী লীগসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে দিবসটি পালিত হয়। চট্টগ্রাম১৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম চৌধুরীর নেতৃত্বে সকালে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট চট্টগ্রাম : চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট চট্টগ্রাম কর্তৃক শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সিজেএম আদালতের সম্মুখে শহীদ মিনারে চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কামরুন নাহার রুমীর নেতৃত্বে ভাষা শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোছা. ফরিদা ইয়াসমিন, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কৌশিক আহাম্মদ খোন্দকার, মাইনুল ইসলাম, বেগম নাজমুন নাহার, বেগম জিহান সানজিদা, আবু সুফিয়ান মো. নোমান, ফারজানা ইয়াছমিন, আবদুল্লাহ খাঁন, জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আওলাদ হোসেন জুনায়েদ, শাহরিয়ার ইকবাল, ফারদিন মুস্তাকিম তাসিন। সিজেএম আদালত কর্মচারীদের মধ্যে উপস্থিত ছিলেন ভারপ্রাপ্ত প্রশাসনিক কর্মকর্তা ও নাজির মোহাম্মদ আবু তাহের, জয়নুল আবেদীন, শফিকুল ইসলাম, সাজ্জাদুর রহমান, এম এ হাসান, জাহিদুল আলম চৌধুরী, রানা সিংহ, বোরহান উদ্দিন, বিধান ঘোষ, ছোটন বড়ুয়া প্রমুখ।

চট্টগ্রাম০৭০৯ গ্রুপ : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে এসএসসি ২০০৭ এবং এইচএসসি ২০০৯ সালে পাশের চট্টগ্রাম ভিত্তিক গ্রুপ চট্টগ্রাম ০৭০৯’ এর উদ্যোগে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি প্রদান ও শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া মাহফিল ও খাবার বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন, ফোরকান রাসেল, আসিফ, সুজন, সায়েম শাহরিয়ার, আলাউদ্দিন আদি, সানি, খালেদ নিজাম, হাসান পারভেজ, মতিন, বাশার, কামরুল আহসান প্রমুখ।

স্মাইল বাংলাদেশ : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে স্মাইল বাংলাদেশের উদ্যোগে সুবিধা বঞ্চিত শিশুদের নিয়ে দিনব্যাপী নানা কর্মসূচির আয়োজন করা হয়। শুরুতে প্রভাত ফেরীতে ভাষা শহীদদের স্মরণে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে নগরীর রেলস্টেশন এলাকায় সুবিধা বঞ্চিত শিশুদের স্কুল আলোর ঠিকানার শতাধিক শিশুদের অংশগ্রহণে চিত্রাংকন, আবৃত্তি, ছড়া ও বিভিন্ন খেলাধুলা প্রতিযোগিতা ও দুপুরে খাবারের আয়োজন করা হয়। ২য় পর্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। স্মাইল বাংলাদেশের সাধারণ সম্পাদক কামরুল হুদা পাভেলের সভাপতিত্বে ও সহসাংগঠনিক সম্পাদক রায়হান উদ্দিন রানার সঞ্চালনায় এবং স্মাইল বাংলাদেশের পরিচালক নজরুল ইসলাম জয়ের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত হয়। অতিথি হিসেবে উপস্থিত ছিলেনমুক্তিযোদ্ধা গবেষণা ট্রাস্টের চেয়ারম্যান, বীর মুক্তিযোদ্ধা মাহফুজুর রহমান, এম আর আজিম, আমিনুল হক বাবু, ডা. শাহ আলম ভুঁইয়া, বীর মুক্তিযোদ্ধা রাজা মিয়া, ফারদিন বাপ্পী প্রমুখ।

মহাকালী বালিকা উচ্চ বিদ্যালয় : মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে গতকাল ফতেয়াবাদ মহাকালী বালিকা উচ্চ বিদ্যালয়ে এক আলোচনা সভা প্রধান শিক্ষক সুনীল কান্তি দে সভাপতিত্বে সমর রায় নাথের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি সৈয়দ মনজুর আলম। বক্তব্য রাখেন, অন্‌জন কুমার চৌধুরী, বিজন বিহারী নাথ, অনুপ ঘোষ টিটু, রিমন মুহুরী, সন্‌জয় ঘোষ, কৃষ্ণ বণিক, লিটন দাশ,কানু দাশ প্রমুখ।

বোধন : আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে চট্টগ্রামের অস্থায়ী কেন্দ্রীয় শহীদ মিনারে বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রাম অমর একুশে ভাষা শহীদদের স্মরণে প্রভাতফেরী, শ্রদ্ধাঞ্জলি নিবেদন, পথ আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করা হয়। সকালে শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি নিবেদনের পর নগরীর বোস ব্রাদার্স সংলগ্ন আর এফ পুলিশ প্লাজার সম্মুখে পথ আবৃত্তি অনুষ্ঠানে কথামালায় অতিথি ছিলেন বীর মুক্তিযোদ্ধা ড. মুহাম্মদ ইদ্রিস আলী, প্রফেসর হোসাইন কবির, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ ইউনুছ, উদীচী শিল্পীগোষ্ঠী চট্টগ্রাম জেলা সংসদের সহ সভাপতি সুনীল ধর। কথামালায় শুভেচ্ছা বক্তব্য রাখেন বোধনের যুগ্ম সাধারণ সম্পাদক ইসমাইল চৌধুরী সোহেল।

মহিলা কলেজ : শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মহিলা কলেজ চট্টগ্রামে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন কলেজ অধ্যক্ষ ভারপ্রাপ্ত সোহানা শরমিন তালুকদার, শিক্ষক শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দ। এ উপলক্ষে দেয়ালিকা উন্মোচন করেন কলেজ গভর্নিং বডি সদস্য রাশেদ মনোয়ার।

৩৮নং ওয়ার্ড আওয়ামী লীগ : জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ৩৮নং ওয়ার্ড আওয়ামীলীগের উদ্যোগে হালিশহর বেগমজান উচ্চ বিদ্যালয়ের শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন ও বাদ আসর লোহারপোলস্থ মসজিদ এ গাউছুল আজমে শহীদদের আত্মার মাগফেরত কামনার্থে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন ৩৮নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হাজী মোহাম্মদ হাসান, সহসভাপতি এস.এম. আবু তাহের, হাজী আবু নাছের, শামশুল আলম, যুগ্ম সাধারণ সম্পাদক আক্তারুজ্জামান, সাংগঠনিক সম্পাদক হাজী মোহাম্মদ হাসান মুন্না, উপদেষ্টা, সম্পাদক মন্ডলী ও কার্যকরী পরিষদের সদস্য হাজী মোঃ এজাহার মিয়া, জাহিদুল আলম মিন্টু, সারোয়ার জাহান চৌধুরী, নজরুল ইসলাম টিটু, শাহনেওয়াজ শানু, মোহাম্মদ ফোরকান, মোজাম্মেল হক, কামরুল হুদা চৌধুরী, মোজাম্মেল চৌধুরী, মোঃ শওকত, আঃ রহমান, কামরুজ্জামান, মোঃ সাগর, আব্দুর নূর, ইব্রাহীম মুকুল, জাহাঙ্গীর আলম, নজরুল ইসলাম, মনু সওদাগর, মোঃ এনায়েত হোসেন, নেজাম উদ্দিন, জাহাঙ্গীর বাদশা, মোঃ মনির, মোঃ সেলিম, মোঃ রাসেল, ছাত্রলীগ নেতা মোঃ শাওন প্রমুখ।

বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগ : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বোয়ালখালী উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা ও উপজেলা কেন্দ্রীয় শহিদ মিনারে ভাষা শহীদের পুষ্পমাল্য অর্পন করা হয়। মঙ্গলবার উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি নুরুল আমিন চৌধুরী। সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজার সঞ্চানালয় বক্তব্য দেন উপজেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি রেজাউল করিম বাবুল, শফিকুল আলম, নুরুল হুদা, আবদুর রউফ, সাইদুর রহমান খোকা, মোহামদ মোকাররম চেয়ারম্যান, এস এম জসিম উদ্দিন চেয়ারম্যান, শফিউল আলম, জাকারিয়া, মাহাবুবুল আলম, আবদুল মান্নান, জমির উদ্দিন, আবদুল ওয়াদুদ, মো. ইউনুচ, আবদুল মান্নান রানা, ওয়াসিম মুরাদ, আলমগীর মোশের্দ বাবু, মোশরাফ হোসেন, নুরুল গনি শাহ, রাজীব চক্রবত্তী, আবদুল্লা হারুন বিন রিপন, আব্দুল আল নোমান, মিজানুর রহমান সেলিম, সাইদুল আলম, ইকবাল হোসেন তালুকদার, হামিদুল হক, সওকত ওসমান জাহাঙ্গীর, রাসেদুল আলম ফারুকী, অরুণ দে, বিশ্বজিৎ চৌধুরী, মোঃ মোস্তফা কামাল, সৈয়দ মোঃ নজরুল ইসলাম, সায়েম কবির, কাজি রাসেল, সরওয়ার আলম, একরামুলহক মুন্না, মাহাবুবুল আলম প্রমুখ।

৬নং পূর্ব ষোলশহর ওয়ার্ড আ.লীগ : নগরীর ৬নং পূর্ব ষোলশহর ওয়ার্ড আওয়ামী লীগের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে এক আলোচনা সভা ও দোডা মাহফিল ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ সামশুল আলমের সভাপতিত্বে ও এ ইউনিট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোহাম্মদ সাইফুদ্দিনের সঞ্চালনায় বহদ্দারহাট এখলাছুর রহমান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ। প্রধান বক্তার বক্তব্য রাখেন ৬নং পূর্ব ষোলশহর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ওয়ার্ড কাউন্সিলর লায়ন এম আশরাফুল আলম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন আওয়ামী লীগ নেতা মঞ্জুর হোসাইন, ইঞ্জিনিয়ার সেলিম উল্লাহ, আবুল কালাম কন্ট্রাক্টর, হুমায়ুন কবির, মোহাম্মদ ইদ্রিস, মোহাম্মদ কফিল উদ্দিন, মোহাম্মদ কুতুব উদ্দিন, মোহাম্মদ মাহবুবুল আলম, ডা. সেলিমগীর, লায়লা বাহাদুর, ডা. শাহীন আরা প্রমুখ।

মাইজপাড়া গাউছিয়া সুন্নিয়া দাখিল মাদরাসা : দক্ষিণ পতেঙ্গার মাইজপাড়া গাউছিয়া সুন্নিয়া দাখিল মাদরাসার উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। মাদরাসার ভারপ্রাপ্ত সুপার মাওলানা মুহাম্মদ শামসুর রহমানের সভাপতিত্বে এবং সহকারী মৌলভি মাওলানা মুহাম্মদ তৌহিদুল্লাহর সঞ্চালনায় মঙ্গলবার দিনব্যাপী খতমে কোরআন, খতমে গাউছিয়া, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাদরাসা পরিচালনা পরিষদের সভাপতি মুহাম্মদ নুরুল আলম। বক্তব্য রাখেন শিক্ষক প্রতিনিধি মাওলানা মুহাম্মদ আবু নাসের আনসারী, সিনিয়র শিক্ষক মুহাম্মদ মমতাজুল ইসলাম প্রমুখ।

কান্ডারী : স্বেচ্ছাসেবী সংগঠন কান্ডারীর ব্যবস্থাপনায় প্রতিবছরের ন্যায় এবারও মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শহীদ মিনার সাজসজ্জা ও পুষ্পস্তবক অর্পণ করা হয়। কান্ডারীর প্রতিষ্ঠাতা পরিচালক মোহাম্মদ কামরুল হাসান শাকিলের নেতৃত্বে শহীদ মিনার জুড়ে বাংলা অক্ষর দিয়ে সজ্জিত করা এবং শহীদ মিনারের আশাপাশে পরিস্কারপরিচ্ছন্ন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, সংগঠনের অর্থসচিব ফখরুল সাজ্জাদ, সদস্য ওমর ফারুক রাসেল, ফাহিম, রাশেদ, জিসান, অর্ণব, আনোয়ার প্রমুখ।

বোয়ালখালী উপজেলা ছাত্রলীগ : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বোয়ালখালী উপজেলা, পৌরসভা ও কলেজ ছাত্রলীগের উদ্যোগে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়েছে। বোয়ালখালী উপজেলা ছাত্রলীগের সভাপতি কিষাণ চৌধুরী পলাশের সভাপতিত্বে ও বোয়ালখালী উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মিজানুর রহমান বাপ্পী এবং বোয়ালখালী পৌরসভা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম চৌধুরীর সঞ্চালনায় এতে উপস্থিত ছিলেন বোয়ালখালী উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মোঃ খালেদ মাসুদ, মোরশেদ আলম, ইরফানুল ইসলাম ইওয়াজ, নয়ন শর্মা, মোঃ সাজ্জাদ হোসেন, জয় দে প্রমুখ।

নিষ্ঠা ফাউন্ডেশন : নিষ্ঠা ফাউন্ডেশনের উদ্যোগে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল বুধবার (২২ ফেব্রুয়ারি) জামালখানস্থ সংগঠন কার্যালয়ে অনুষ্ঠিত হয়েছে। নিষ্ঠার ভাইস চেয়ারম্যান এম এ সবুরের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য নিয়ে আলোচনা করেন সংস্থার জেনারেল সেক্রেটারি ও চবি অধ্যাপক ড. মুহাম্মদ নুর হোসাইন। তিনি বলেন, মাতৃভাষার অধিকার আদায়ের জন্য বাঙ্গালিকেই প্রাণ দিতে হয়েছে। বাংলার দামাল ছেলেদের আত্মাহুতির বিনিময়ে পৃথিবীর সমস্ত মাতৃভাষার অধিকার ও সম্নান প্রতিষ্ঠিত হয়েছে। নিষ্ঠার পিআরও আব্দুল্লাহ আল মামুনের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভা ও দোয়া মাহফিলে আরো উপস্থিত ছিলেন, জাকারিয়া রিফাত, মেহেরাজ, জাহিদ, সাজ্জাদ, ফারিহা, মিশাল কবির, মেহেরুন্নেসা, আব্দুল্লাহ, সৌরভ, সাইমুন, সাফায়েত, ইমতিয়াজ, নিহাল, নাইমুল, সামির, রাকিব প্রমুখ স্বেচ্ছাসেবকবৃন্দ।

মহানগর স্বেচ্ছাসেবক লীগ : অমর একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা আন্দোলনে শহীদদের স্মরণে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ। সংগঠনের সভাপতি দেবাশীষ নাথ দেবু ও সাধারণ সম্পাদক আজিজুর রহমান আজিজের নেতৃত্বে উপস্থিত ছিলেন স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি নাজমুল হুদা শিপন, সাংগঠনিক সম্পাদক দেবাশীষ আচার্য্য, প্রচার সম্পাদক তোসাদ্দেক নুর চৌধুরী তপুসহ নগর স্বেচ্ছাসেবক লীগের সর্বস্তরের নেতৃবৃন্দ।

চিটাগং এক্স শাহীন এসোসিয়েশন : চিটাগং এক্স শাহীন এসোসিয়েশনের (চেসা) উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়। বিএএফ শাহীন কলেজ চট্টগ্রামের শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এ সময় সংগঠন নেতৃবৃন্দের সাথে কলেজের উপাধ্যক্ষ অঞ্জন কুমার দাশ ও এডজুটেন্ট স্কোয়াড্রন লিডার খালিদ আল মোরশেদ উপস্থিত ছিলেন। অতঃপর সংগঠন কার্যালয়ে আলোচনা সভা সংগঠন সভাপতি এডভোকেট মোহাম্মদ এনামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সাধারণ সম্পাদক ওয়াহিদ মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন মোহাম্মদ জাহিদ বুলবুল, ডা. তারেক আহমেদ, মোহাম্মদ শফিউল আলম রানা, ইয়াসির আরাফাত, আবদুল্লাহ আল মামুন মুন, মশিউর রহমান রাজু, রাকিব মাহমুদ ডানা, লুৎফুন্নেসা, মোঃ ফয়সাল আহমেদ দোলন প্রমুখ।

প্রিমিয়ার ইউনিভার্সিটি : প্রিমিয়ার ইউনিভার্সিটির জিইসি মোড়স্থ কেন্দ্রীয় শহীদ মিনারে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানান। পরে প্রিমিয়ার ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য বোরহানুল হাসান চৌধুরীসহ শিক্ষককর্মকর্তাকর্মচারীবৃন্দ, জনস্বাস্থ্য (পাবলিক হেলথ) বিভাগ, সমাজতত্ত্ব ও টেকসই উন্নয়ন বিভাগ, গণিত বিভাগ, স্থাপত্য বিভাগ, তড়িৎ ও ইলেকট্রনিক প্রকৌশল বিভাগ, অর্থনীতি বিভাগ, আইন বিভাগ, ইংরেজি বিভাগ, কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ, ব্যবসাপ্রশাসন বিভাগ, ফ্যাশন ডিজাইন এন্ড টেকনোলজি বিভাগ ও প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটির পক্ষ থেকে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

৪২নং নাসিরাবাদ ওয়ার্ড আ.লীগ : মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে ৪২নং নাসিরাবাদ ওয়ার্ড আওয়ামী লীগ। সকাল ৮টায় প্রভাতফেরির মাধ্যমে ২নং গেইটস্থ জয়বালা চত্তরে স্মৃতি ভাস্কর্যে পুস্পস্তবক অর্পণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, আওয়ামী লীগ নেতা মোহাম্মদ আলী আকবর, একেএম জাফরুল্লাহ চৌধুরী, নটরাজ গুপ্ত, মো. বেলাল, মোহাম্মদ সিরাজ, মোহাম্মদ জামিল, সুমন নাগ, মো. জহির, মো. সোহেল, আরিফ শেখ, মোহাম্মদ মানিক, মোহাম্মদ কায়সার, মোহাম্মদ আরফ, মোহাম্মদ খোকন প্রমুখ।

শুলকবহর ওয়ার্ড যুবলীগ : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ৮নং শুলকবহর ওয়ার্ড যুবলীগের উদ্যোগ ষোলশহর স্টেশন চত্বরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন আ’লীগ নেতা মহিউদ্দিন বাচ্চু। সভাপতিত্ব করেন শুলকবহর ওয়ার্ড যুবলীগের সাবেক সভাপতি আবুল বশর। বিশেষ অতিথি ছিলেন, শুলকবহর ওয়ার্ড আ’লীগের সভাপতি আতিকুর রহমান, সাধারণ সম্পাদক শেখ সরওয়ার্দী, শ্রমিক লীগ নেতা বিমল চন্দ্র বড়ুয়া, সাইফুল ইসলাম, সাখাওয়াত হোসেন স্বপন, নুরুল আনোয়ার, আবু বক্কর সিদ্দিক, আজিজ উদ্দিন, এস এম ওয়াজেদ। ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক শফিকুল হাসান রিপনের সঞ্চালনায় বক্তব্য রাখেন আরিফুল ইসলাম, এড. সৈয়দ রবি, নাহিদুল ইসলাম তৈয়বুল হাসান রুবেল, মো. রুবেল, খোরশেদ আলম বাপ্পি, হাসানুর রহমান, নজরুল ইসলাম, উৎফল দাশ, শহিদুল আলম টিপু, এনামুল হক, আবু তাহের, লুৎফর রহমান, কামাল উদ্দিন, আফসার উদ্দিন জাবেদ প্রমুখ।

নাজিরহাট কলেজ : নাজিরহাট কলেজে আলোচনা সভায় সভাপতিত্ব করেন উদযাপন কমিটির আহ্বায়ক মো. নাছির উদ্দীন আহমদ চৌধুরী। প্রধান অতিথি ছিলেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোহাম্মদ গোলাম কিবরিয়া। অধ্যাপক মারতুজা সুলতানার সঞ্চালনায় বক্তব্য দেন উপাধ্যক্ষ মোহাম্মদ সাইফুল ইসলাম, অধ্যাপক কে এম মহিউদ্দীন, অধ্যাপক শিরিন আকতার, অধ্যাপক এস এম কাউছার, অধ্যাপক হামিদা বেগম ও অধ্যাপক তপন কুমার নাথ।

লালখান বাজার ওয়ার্ড কাউন্সিলর : আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে লালখান বাজার ওয়ার্ড কাউন্সিলর আবুল হাসনাত মো. বেলাল ও লালখান বাজার আওয়ামী সহযোগী সংগঠনসমূহের উদ্যোগে লালখান বাজার শহীদ মিনারে শ্রদ্ধাঞ্জলি প্রদান করা হয়েছে। এসময় উপস্থিত ছিলেন সংরক্ষিত মহিলা কাউন্সিলর আনজুমান আরা বেগম, বীর মুক্তিযোদ্ধা শেখ দেলোয়ার, এসএম কাদের, কাউসারুজ্জামান, নিজামুল বারি, মো. শওকত হোসেন, আব্দুল মাজেদ আলি, হাবিবুল আলম পেয়ারু, মোস্তাক হোসেন ময়নাল, মোজাম্মেল হোসেন সোহাগ, মিজানুর রহমান, বিশ্বজিৎ চৌধুরী, তপন সিং, শহিদুল ইসলাম, জাকির হোসেন মাসুদ, মো. শাহাজাহান, আনোয়ার হোসেন, সবুজ মিয়াজি, সিজন দাশ, সুজন পাল, মো. কাসেম, মো. কামাল, আলমগীর হোসেন, মাসুদ রানা, আহম্মেদ হাসান জুয়েল, রফিকুল ইসলাম রানা প্রমুখ।

জাফর আহমদ চৌধুরী কলেজ : উত্তর সাতকানিয়া জাফর আহমদ চৌধুরী কলেজ মিলনায়তনে অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) অজিত কান্তি দাশের সভাপতিত্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কলেজ গভর্ণিং বডির সভাপতি হাসিনা জাফর চৌধুরী, প্রধান আলোচক জাবি প্রতিনিধি এড. আহমদ সাইফুদ্দিন সিদ্দিকী এবং বিশেষ অতিথি মাউশি প্রতিনিধি প্রফেসর মু. আবু তাহের চৌধুরী।

১১নং দক্ষিণ কাট্টলী ওয়ার্ড : ২১শে ফেব্রুয়ারী আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালনে সদলবলে শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন ১১নং দক্ষিণ কাট্টলী ওয়ার্ড কাউন্সিলর এবং অর্থ ও সংস্থাপন বিভাগের স্থায়ী কমিটির চেয়ারম্যান ও ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব অধ্যাপক মো. ইসমাইল। এসময় তাঁর সাথে ছিলেন ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব আসলাম হোসেন সওদাগর, সহসভাপতি নজরুল ইসলাম ভূঁইয়া, যুগ্ম সাধারণ সম্পাদক নোয়াব আলী মিয়া মেম্বার, কৃষি বিষয়ক সম্পাদক মাহবুবুল আলম, প্রচার সম্পাদক আতাহার আলী, ইউনিট সভাপতি আক্তারুজ্জামান চৌধুরী আক্তার, মো. ইকবাল, ওয়ার্ড যুবলীগ নেতা মো. সোহেল, মো. হেলাল, ওয়ার্ড ছাত্রলীগ নেতা মো. টুটুল, জয় প্রমুখ।

ফতেয়াবাদ উচ্চ বিদ্যালয়: আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদ স্মরণে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ শেষে এক আলোচনা সভা প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) সোহরাব হোসেন মোড়লের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি অধ্যাপক ডাঃ মোঃ কামাল উদ্দিন। বক্তব্য রাখেন, বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য আলী ফারুক চৌধুরী, মোঃ এমরান, মুহাম্মদ জানে আলম চৌধুরী জিসান, লোকমান হাকিম, সেবিকা মুখার্জি, মাওলানা সাইফুল আলম, কামরুল ইসলাম, শওকতের রহমান, আজিজুল হক, আতিকুল ইসলাম, সাজিয়া আফরিন কুহেলী, পুতুল রানী নাথ, শফিউল আজম প্রমূখ।

৩৭নং মুনীর নগর ওয়ার্ড : যুবলীগ নেতা দেবাশীষ পাল দেবুর উদ্যোগে শহীদ বেদীতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। নগরীর ৩৭নং মুনীর নগর ওয়ার্ডস্থ নতুন মার্কেট চত্বর থেকে শোক র‌্যালি শুরু হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় নতুন মার্কেট চত্বরে এসে শেষ হয়। এ সময় আরও উপস্থিত ছিলেন বন্দর সিবিএর সাধারণ সম্পাদক নায়েবুল ইসলাম ফটিক, এফ এ চৌধুরী বাদল, আক্তারুজ্জামান ময়না, ইমতিয়াজ বাবলা, ফরহাদ আবদুল্লা, মো. ইসমাঈল, সালাউদ্দিন, সোহেল রানা, কাজী আরিফ, এমরান হোসেন, যুবায়ের হোসেন অভি, মো. শরিফ, মো. কায়সার, অর্জুন চন্দ্র দাশ, মো. কাসেম, মাকসুদুর রহমান জিকু, কায়সার, আলী নুর রুবেল, ইসমাইল হুরন, নুরুল আফছার, রমজান আলী।

পূর্ববর্তী নিবন্ধদেশবিধ্বংসী অপসাংবাদিকতা রুদ্ধ হোক
পরবর্তী নিবন্ধপাথরঘাটায় আওয়ামী পরিবারের সভা