শ্যামা পূজা আজ

আজাদী ডেস্ক | বৃহস্পতিবার , ৪ নভেম্বর, ২০২১ at ১:১৯ অপরাহ্ণ

হিন্দু সমপ্রদায়ের শ্যামা পূজা আজ অনুষ্ঠিত হবে। কার্ত্তিক মাসের অমাবস্যা তিথিতে সাধারণত শ্যামা পুজা বা কালীপূজা অনুষ্ঠিত হয়ে থাকে। হিন্দু পূরাণ মতে কালী দেবী দুর্গারই একটি শক্তি। সংস্কৃত ভাষার ‘কাল’ শব্দ থেকে কালী নামের উৎপত্তি। কালী পূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সকল অশুভ শক্তিকে পরাজিত করে শুভশক্তির বিজয়। কালী দেবী তার ভক্তদের কাছে শ্যামা, আদ্য মা, তারা মা, চামুণ্ডি, ভদ্রকালী, দেবী মহামায়াসহ বিভিন্ন নামে পরিচিত। কালীপূজার দিন হিন্দু সমপ্রদায় সন্ধ্যায় তাদের বাড়িতে ও শ্মশানে প্রদীপ প্রজ্বলন করে স্বর্গীয় পিতা-মাতা ও আত্মীয়-স্বজনদের স্মরণ করেন। এটিকে বলা হয় দীপাবলী। দুর্গাপূজার মতো কালীপূজাতেও গৃহে বা মণ্ডপে মৃন্ময়ী প্রতিমা নির্মাণ করে পূজা করা হয। মন্দিরে বা গৃহে প্রতিষ্ঠিত প্রস্তরময়ী বা ধাতুপ্রতিমাতেও কালীপূজা করা হয়। মধ্যরাত্রে তান্ত্রিক পদ্ধতিতে মন্ত্রোচ্চারণের মাধ্যমে পূজা অনুষ্ঠিত হয়। স্বাস্থ্যবিধি মেনে সামাজিক দুরত্ব বজায় রেখে পুস্পাঞ্জলি প্রদান করা হবে। চট্টগ্রামের বিভিন্ন মন্দির, মণ্ডপে শ্যামা পূজার আয়োজন করা হয়েছে।
রাউজান আদ্যাপীঠে শ্যামাপূজা ও অন্নকূট উৎসব : রাউজান আদ্যাপীঠ মন্দিরে আজ রাতে শ্যামাপূজা ও আগামীকাল শুক্রবার অন্নকূট উৎসবের আয়োজন করেছে। শ্যামা পূজা শেষে ভক্তদের মধ্যে মহাপ্রসাদ বিতরণ ও শুক্রবার দুপুরে অন্নকূট উৎসবে ভক্তদের মধ্যে অন্ন প্রসাদ বিতরণ করা হবে। শ্যামাপূজা ও অন্নকূট উৎসবে ভক্ত-শুভানুধ্যায়ীসহ সকলকে স্বাস্থ্যবিধি মেনে অংশগ্রহণ করার জন্য অন্নদাঠাকুর আদ্যাপীঠ রামকৃষ্ণ সংঘ পরিচালনা পরিষদের সভাপতি দিলীপ কুমার মজুমদার ও সাধারণ সম্পাদক শ্যামল কুমার পালিত অনুরোধ জানিয়েছেন।
এদিকে বোয়ালখালী উপজেলার সারোয়াতলীর কঞ্জরি গ্রামে ভারত চন্দ্র চৌধুরীর প্রতিষ্ঠিত ৭৫ বছরের পুরানো পারিবারিক শ্যামাপূজা প্রতি বছরের মতো সন্তোষ কুমার চৌধুরীর বাড়িতে এবারেও অনাড়ম্বর পরিবেশে সাত্ত্বিকভাবে উদযাপিত হবে।

পূর্ববর্তী নিবন্ধহতাহতের ঘটনায় ভবন মালিক রিমান্ডে
পরবর্তী নিবন্ধবনের বিনাশ বন্ধের ঘোষণায় বাংলাদেশ না থাকা অবিশ্বাস্য : টিআইবি