শীর্ষ ঋণ খেলাপীদের বিরুদ্ধে পেন্ডিং ওয়ারেন্ট তামিলের নির্দেশ

নগরীর ১৬ থানা

আজাদী প্রতিবেদন | বুধবার , ৩ নভেম্বর, ২০২১ at ৬:১৮ পূর্বাহ্ণ

নগরীর ১৬ থানায় শীর্ষ ঋণ খেলাপীদের বিরুদ্ধে পেন্ডিং থাকা ওয়ারেন্ট তামিল নিশ্চিত করতে সিএমপি কমিশনারকে নির্দেশ দিয়েছেন আদালত। গতকাল মঙ্গলবার অর্থঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এ আদেশ দেন। আদালতের বেঞ্চ সহকারী মো. রেজাউল করিম আজাদীকে বিষয়টি নিশ্চিত করেছেন।
আদেশে বলা হয়, শীর্ষ ঋণ খেলাপীদের বিরুদ্ধে এই আদালত থেকে ইস্যুকৃত গ্রেপ্তারি পরোয়ানাসমূহ যথাসময়ে তামিল হচ্ছে না। যার কারণে অর্থঋণ আদালতে দায়েরকৃত মামলা সমূহ আইনের নির্ধারিত সময় সীমার মধ্যে নিষ্পত্তি করা যাচ্ছে না। এতে আদালতে মারাত্মক মামলাজট তৈরি হয়েছে। আদালতের গুরুত্বপূর্ণ কর্মঘণ্টা নষ্ট হচ্ছে। অন্যদিকে ঋণ খেলাপিরা ধরা না পড়ার কারণে এই বিশেষ আদালত প্রতিষ্ঠার উদ্দেশ্য পূরণ হচ্ছে না। অথচ ‘ঋণ খেলাপী ঠেকাতে বা ঋণ আদায় কার্যকর করার লক্ষে ২০০৩ সালে বিশেষ আদালত হিসেবে অর্থঋণ আদালত প্রতিষ্ঠা করা হয়।
আদালত সূত্র জানায়, ২০০৮ সালের ৩০ জুলাই পূবালী ব্যাংকের সিডিএ শাখা নগরীর সাজিল স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের বিরুদ্ধে ৯ কোটি ২৩ লাখ ১৫ হাজার ২৮৭ টাকা ঋণ খেলাপির অভিযোগে একটি অর্থঋণ মামলা করে। পরের বছর ১২ মে এ মামলায় ব্যাংকের পক্ষে রায় হয়। রায়ে ৬০ দিনের মধ্যে টাকা পরিশোধ করতে বলা হয়। কিন্তু প্রতিষ্ঠানটি টাকা পরিশোধ করেনি। একপর্যায়ে ২০০৯ সালের ১২ আগস্ট ব্যাংক কর্তৃপক্ষ একটি জারি মামলা করেন। ২০১৮ সালের ২৯ মার্চ প্রতিষ্ঠানের মালিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি চেয়ে আবেদন করা হয়। এরই ধারাবাহিকতায় চলতি বছরের ৩ মে আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। দেখা গেছে, এ গ্রেপ্তারি পরোয়ানা এখনো তামিল হয়নি।
অথচ গত ১৫ সেপ্টেম্বর পূবালী ব্যাংকের বোর্ড অব ডিরেক্টরস তাদের ১৩০ তম সভার সিদ্ধান্ত মোতাবেক সাজিল স্টিল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সুদ মওকুফ করে ৭ শতাংশ সরল সুদে ৭ বছরে ২৩ টি ত্রৈমাসিক কিস্তিতে ৮ কোটি ৭২ লাখ ১ হাজার ৯২ টাকা পরিশোধের সুযোগ দেয়।
আদালত সূত্র আরও জানায়, প্রতিষ্ঠানটি ব্যাংকের টাকা পরিশোধ করেনি, বরং একটি মর্টগেজ বিষয় গোপন করে প্রতারণার আশ্রয় নিয়ে আদালতের কাছ থেকে গত ২৩ মে একটি আদেশ হাসিল করে।

পূর্ববর্তী নিবন্ধচসিকের নিরপেক্ষ তদন্ত কমিটিও দেখতে পায়নি ‘ফাটল’
পরবর্তী নিবন্ধ‘ভোট না দিলে কবরস্থানে জায়গা দেব না ’