শীতের কাপড় কেনার ধুম

জাহেদুল কবির | শনিবার , ১৩ জানুয়ারি, ২০২৪ at ৯:১৮ পূর্বাহ্ণ

দুইদিন ধরে নগরীতে বেড়েছে শীতের তীব্রতা। শীত বাড়ায় মার্কেট ও ফুটপাতে পড়েছে শীতবস্ত্র কেনার ধুম। উচ্চবিত্ত ও মধ্যবিত্তরা বিভিন্ন বড় বড় শপিং মলবিপণী বিতান ছুটলেও নিম্নবিত্তদের একমাত্র ঠিকানা ফুটপাত। ফুটপাতগুলোতে ইতোমধ্যে শীতের কাপড়ের পসরা সাজিয়েছেন বিক্রেতারা। পরিবার পরিজন নিয়ে এসব কাপড় কিনতে ছুটছেন বিভিন্ন বয়সীরা। ব্যবসায়ীরা জানান, প্রতি শীত মৌসুম শুধুমাত্র চট্টগ্রামেই পাঁচশত কোটি টাকার বেচাকেনা হয়। তবে গত কয়েক মৌসুমে সেভাবে শীত না আসায় ব্যবসায়ীদের অনেক শীতবস্ত্র অবিক্রিত থেকে যায়। কিন্তু এ বছরই ব্যতিক্রম ঘটনা ঘটেছে।

গতকাল সন্ধ্যায় নগরীর চকবাজার ও আন্দরকিল্লা এলাকায় দেখা গেছে, ভ্রাম্যমাণ ভ্যানগাড়িতে বাহারি শীতবস্ত্রের পসরা সাজিয়েছেন বিক্রেতারা। শীতে একটু উষ্ণতার খোঁজে এসব পোশাক কিনছেন বিভিন্ন শ্রেণী পেশার মানুষ। ক্রেতারা খুটিয়ে খুটিয়ে শীতবস্ত্র দেখছেন। পছন্দ এবং দরদামে মিললে হাসিমুখে বাড়ির পথ ধরছেন। এমনই একজন ক্রেতা বেসরকারি চাকরিজীবী আহসান উল্লাহ। তিনি বলেন, আমাদের দেশে স্থানীয় গার্মেন্টস কারখানা থেকে প্রচুর পরিমাণে জ্যাকেটসুয়েটার আসে। এছাড়া কোরিয়াতাইওয়ান থেকে বিদেশী পুরনো শীতের কাপড়ও আসে। এসব কাপড় ভ্যানগাড়িতে কম মূল্যে পাওয়া যায়। তাই এখানে এসেছি। নগরীর চকবাজারে জান্নাতুল ফেরদৌস নামের এক গৃহিনী জানান, বাচ্চাদের জন্য শীতের কাপড় কিনতে এসেছি। ফুটপাতে এত এত ভালো কালেকশন থাকে, জানা ছিল না।

অপরদিকে ফুটপাত ছাড়াও নগরীর গরীবের মার্কেট খ্যাত জহুর হকার্স মার্কেটেও বেড়েছে শীতের কাপড় বিক্রি। জহুর হকার্স মাকেট ব্যবসায়ী সমিতির যুগ্ম সদস্য সচিব মো. ফজলুল আমিন দৈনিক আজাদীকে বলেন, সব ধরনের ক্রেতাদের অন্যতম ভরসাস্থল জহুর হকার্স মার্কেট। এই মার্কেটে শীতের দারুণ সব সংগ্রহ নিয়ে এসেছেন ব্যবসায়ীরা। এখানে রপ্তানিমুখী গার্মেন্টসেরও অনেক পণ্য পাওয়া যায়। এছাড়া দেশের বাইরেরও বেশ কিছু শীতবস্ত্রও নিয়ে এসেছেন ব্যবসায়ীরা। ফলে মার্কেটে ক্রেতারা দেখে শুনে পছন্দের কাপড় কিনতে পারছেন। শুধু যে মধ্যবিত্তরা আসেন তা কিন্তু নয়। অনেক উচ্চবিত্তদেরও দেখা যায়, জহুর হকার্স মার্কেটে এসে কেনাকাটা করছেন। এছাড়া মার্কেটের আশপাশে বিশেষ ফুটপাতগুলোতেও রয়েছে বাহারি শীতকালীন কাপড়ের সমাহার। নিম্নবিত্ত ও খেটে খাওয়া মানুষ সেইসব জায়গা থেকে কেনাকাটা করছেন।

জহুর হকার্স মার্কেটে আসা ক্রেতা আলমগীর হোসাইন বলেন, শীতের তীব্রতা গত দুইদিনে খুব বেড়েছে। তাই শীতের কাপড় কিনতে এসেছি। কাপড়ের দামও আগের বছরগুলোর তুলনায় বেশি।

পূর্ববর্তী নিবন্ধবোয়ালখালীতে ইউপি সদস্যের ছুরিকাঘাতে ছাত্রলীগ নেতা আহত
পরবর্তী নিবন্ধশীতেও টিকে আছে এডিস মশা, ডেঙ্গু থামছে না