শীতেই ভোটের উত্তাপ

২৭ জানুয়ারি চসিক নির্বাচন আগের প্রার্থীরাই বহাল চার ওয়ার্ডে নতুন তফসিল

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ১৫ ডিসেম্বর, ২০২০ at ৫:২৩ পূর্বাহ্ণ

শীতেই ভোটের উত্তাপ। আগামী ২৭ জানুয়ারি হবে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন, যা স্থগিত হয়ে গিয়েছিল করোনা মহামারীর কারণে। ইভিএমেই হবে ভোট। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে। নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর গতকাল ভোটের এই নতুন তারিখ ঘোষণা করেন। যেহেতু আগে ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়ন জমা, বাছাই, প্রত্যাহারের সব প্রক্রিয়া শেষে প্রার্থী চূড়ান্ত হয়ে গিয়েছিল তাই সেই প্রার্থীরাই এ নির্বাচনে অংশ নেবেন।
স্থগিত থাকা অবস্থায় সিটি কর্পোরেশন নির্বাচনের একজন সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলরসহ ৪ জন কাউন্সিলর প্রার্থীর মৃত্যুজনিত কারণে ৩০, ৩৭ ও ৪০ নম্বর সাধারণ ওয়ার্ড এবং ৬ নম্বর সংরক্ষিত ওয়ার্ডের জন্য নতুন করে তফসিল দেওয়া হয়েছে। যারা আগে প্রার্থী হয়েছিলেন, তারা বহাল থাকবেন তাদের আর নতুন করে মনোনয়ন জমা দিতে হবে না। এই চার ওয়ার্ডের আগ্রহী নতুন প্রার্থীরা আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত মনোনয়নপত্র জমা দিতে পারবেন। ৩১ ডিসেম্বর বাছাই হবে এবং ৭ জানুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে। সব প্রক্রিয়া শেষে অন্য সব ওয়ার্ডের সঙ্গেই ২৭ জানুয়ারি ভোট হবে এই চার ওয়ার্ডেও।
স্থগিত হওয়া চট্টগ্রাম সিটি নির্বাচনে মেয়র পদে সাতজন প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন। এছাড়া সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলরের ৫৫ পদে ২৬৯ প্রার্থী রয়েছেন ভোটে।
চট্টগ্রাম সিটির মেয়র প্রার্থীরা হলেন আওয়ামী লীগের এম রেজাউল করিম চৌধুরী (নৌকা), বিএনপির ডা. শাহাদাত হোসেন (ধানের শীষ), বাংলাদেশ ইসলামী ফ্রন্টের এমএ মতিন (মিনার), এনপিপির আবুল মনজুর (আম), ইসলামিক ফ্রন্ট বাংলাদেশের মুহাম্মদ ওয়াহেদ মুরাদ (চেয়ার), ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. জান্নাতুল ইসলাম (হাতপাখা) এবং স্বতন্ত্র খোকন চৌধুরী (হাতি)।
প্রসঙ্গত, ২০১৫ সালের ২৮ এপ্রিল চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সর্বশেষ নির্বাচন অনুষ্ঠিত হয়। ওই নির্বাচিত করপোরেশনের মেয়াদ শেষ হয় গত ৫ আগস্ট। নির্বাচনী আইন অনুযায়ী ৫ আগস্টের পূর্ববর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচনের বাধ্যবাধকতা ছিল। সে হিসাবে ভোটগ্রহন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ২৯ মার্চ। কিন্তু করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে ২১ মার্চ নির্বাচন স্থগিত করে দেয় নির্বাচন কমিশন।

পূর্ববর্তী নিবন্ধখাগড়াছড়িতে তিন যুবকের মৃত্যুদণ্ড
পরবর্তী নিবন্ধমিত্রবাহিনী বিনাশর্তে আত্মসমর্পণের চূড়ান্ত সময় বেঁধে দেয়